ওজন কমাতে ব্যায়ামের পরে নয়, আগে খান স্বাস্থ্যকর স্ন্যাকস

সুস্থ থাকার জন্য এবং অতিরিক্ত ওজন ঝরাতে বহু মানুষই জিম এবং শারীরিক কসরতের সাহায্য নেন। তারপরে তাদের প্রচন্ড খিদে পায় এবং সেই সময়ে খুব সচেতনভাবে স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত।

Deeksha Sarin (with inputs from ANI)  |  Updated: February 11, 2019 13:12 IST

Reddit
Have Snacks Before Workout To Shed Extra Kilos
Highlights
  • স্ন্যাকস যদি সঠিক ভাবে নির্বাচন করা না হয়, তা হলে ওজন বৃদ্ধি হতে পারে
  • জিম করার পরে খুব খিদে পায়, তখন ভেবেচিন্তে খাবার নির্বাচন করা উচিত
  • জিম করার আগে অল্প স্বাস্থ্যকর খাবার এই সমস্যার উপযুক্ত সমাধান হতে পারে

নিউট্রিশন জার্নালে সম্প্রতি প্রকাশিত এক সমীক্ষায় জানানো হয়েছে, ব্যায়াম পরবর্তী সময়ে খাওয়া বিশেষত স্ন্যাকস যদি সঠিক ভাবে নির্বাচন করা না হয়, তা হলে ওজন বৃদ্ধি হতে পারে।

সুস্থ থাকার জন্য এবং অতিরিক্ত ওজন ঝরাতে বহু মানুষই জিম এবং শারীরিক কসরতের সাহায্য নেন। তারপরে তাদের প্রচন্ড খিদে পায় এবং সেই সময়ে খুব সচেতনভাবে স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত।

আপনি কি সিঙ্গল? প্রেম দিবসে একাকী হৃদয়দের জন্য বিশেষ মেনু কলকাতার এই রেস্তোরাঁয়

এই সমীক্ষার ফলাফলকে ব্যাখ্যা করে প্রধান গবেষক কোয়েহলার বলেছেন, ‘‘আমরা দেখেছি যে খুব স্বাদু খাবার সকলেরই ভালো লাগে। কিন্তু আপনি যদি ওজন কমাতে চান তা হলে, আপনাকে স্বাদের থেকেও বেশি স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। জিম করার পরে যাতে খিদে না পায় তাই জিমে যাওয়ার আগেই ব্যবস্থা নিতে হবে। জিম করার আগে অল্প স্বাস্থ্যকর খাবার এই সমস্যার উপযুক্ত সমাধান হতে পারে। সে ক্ষেত্রে জিম করার পরে অল্প কিছুটা স্বাস্থ্যকর খাবারেই আপনার খিদে মিটে যাবে।

ভারতে এই আইসক্রিম খেতে কত টাকা খসাতে হবে জেনে নিন

এগ্রিকালচারাল ইকোনমিক্স বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর গুস্তাফসেন বলেন, ‘‘আমাদের গবেষণায় দেখা গিয়েছে, মানুষকে যদি কসরত করতে যাওয়ার আগে খেতে বলা হয় তা হলে তারা স্বাস্থ্যকর খাবারই বেশি পছন্দ করার করেন।''

কসরত পরবর্তী পাঁচটি স্বাস্থ্যকর স্ন্যাক্সের সন্ধান:

পনির

কলা

ডিম

বেরিজাতীয় খাবার

কমলালেবু

ডিসক্লেমার: এই লেখায় শুধুমাত্র জেনেরিক তথ্য রয়েছে। এটা কোনও চিকিৎসকের সুচিন্তিত মতামত নয়। আপনার যে কোনোও সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। এই তথ্যের কোনও দায় এনডিটিভি-র নয়।

আরও খবর দেখুন এখানে

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement