বাঁধাকপির 4 টে গুণাগুণ যা আপনার অবশ্যই জানা উচিত

Shubham Bhatnagar  |  Updated: August 26, 2018 18:07 IST

Reddit
Health Benefits Of Cabbage
Highlights
  • সবজির রাজা বাঁধাকপি
  • ভিটামিন ও খনিজ দ্রব্যে ভরপুর বাঁধাকপি শরীরের পক্ষে উপকারী
  • এটি ওজন কমাতে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে

বাঁধাকপির পুষ্টিগুণ প্রচুর। বাঁধাকপির স্তরে স্তরে ভিটামিন A, B1, B2, B6, E, C, K এবং ক্যালশিয়াম, আয়রন, আয়োডিন, পটাসিয়াম, সালফার, ফসফরাস, ফলেট পরিপূর্ণ থাকে। বাঁধাকপি সিদ্ধ, রান্না, ভাপা, স্যতে বা রস যাই খান না কেন তা আপনার শরীরের পক্ষে উপকারী। বাঁধাকপির পুষ্টিগুণ আপনার শরীরের পক্ষে অত্যন্ত উপকারী।

নিচে বাঁধাকপির পুষ্টিমূল্য উল্লেখ করা হল যা অবশ্যই সকলের জানা উচিতঃ

ওজন কমাতে সাহায্য করে

অন্যান্য শাকসবজির মতোই বাঁধাকপিতে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ভিটামিন থাকে। বাঁধাকপিতে ক্যালোরির পরিমাণও অত্যন্ত কম থাকে। ওজন কমাতে চাইলে বাঁধাকপি খাওয়া ভাল। কারণ বাঁধাকপি খেলে আপনার শরীরে প্রচুর পুষ্টিদ্রব্য সংশ্লেষিত হবে কিন্তু আপনার ওজন বৃদ্ধি পাবে না। এছাড়া বাঁধাকপি আমাদের হজম ক্ষমতা বৃদ্ধি করে যার ফলে মেটাবলিজম বৃদ্ধি পায়।  

625 cabbage

টক্সিন দূর করতে সাহায্য করে

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন C এবং সালফার থাকে। এই দুটো অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের যকৃতের জন্য উপকারী। আমাদের দেহে প্রোটিন সংশ্লেষ বৃদ্ধি পায়, হরমোন উৎপন্ন হয়, গ্লাইকোজেন সংশ্লেষিত হয়। সর্বোপরি হজম ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে শরীরের টক্সিন দূর হয়।   

রক্ত শর্করা নিয়ন্ত্রণ করে

লাল কপিতে বেটালিয়ান থাকে, যার ফলে কপির রঙ লাল হয়। বেটালিয়ান ইন্সুলিন উৎপন্ন করে আমাদের রক্ত শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে।

cabbage juice 620x350

ত্বক সুন্দর করে

পার্পল এবং সবুজ বাঁধাকপিতে সিলিকন, সালফার থাকে যা আমদের ত্বকের জন্য উপকারী। এটি অসমোসিস পদ্ধতিতে আমাদের কোষে সঞ্চিত বর্জ্য পদার্থ দূর করে ত্বক পরিষ্কার করে।

বাঁধাকপির পুষ্টিগুণ

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ অ্যাগ্রিকালচার (USDA) অনুসারে প্রতি 100 গ্রাম বাঁধাকপিতে 0.10 গ্রাম স্নেহ পদার্থ, 18 মিলিগ্রাম সোডিয়াম, 170 মিলিগ্রাম পটাসিয়াম, 5.80 গ্রাম কার্বোহাইড্রেট এবং 1.28 গ্রাম প্রোটিন থাকে।

বাঁধাকপির স্বাস্থ্যগুণ দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন আমাদের শরীরের পক্ষে এটি কতোটা উপকারী। তাই অবশ্যই নিজের খাদ্য তালিকায় বাঁধাকপি যোগ করুন।

Comments



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement