Healthy Monsoon Diet: জিভে জল আনা এই ৩ স্যুপ জমিয়ে দেবে বৃষ্টি-বিকেল

বর্ষা মানেই গরমগরম তেলেভাজা আর মুড়ি। বৃষ্টি এলেই মন ছুঁকছুঁক মুখরোচক খাবারের দিকে।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: July 08, 2019 08:31 IST

Reddit
Healthy Monsoon Diet: 3 Immunity-Boosting Soup Recipes To Keep Healthy

Monsoon diet tips: তিন স্যুপেই চনমনে বৃষ্টি ভেজা মরশুমেও

Highlights
  • স্যুপ যেমন হালকা তেমনি সহজে হজম হয়
  • বর্ষায় পেটের সমস্যা দ্রুত হজম হয় স্যুপ
  • ফুলকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে

বর্ষার (Monsoon) বিকেল মানেই গরমগরম তেলেভাজা, পকোড়া, সিঙারা আর মুড়ি। বৃষ্টি এলেই মন ছুঁকছুঁক মুখরোচক খাবারের জন্য। একই সঙ্গে বর্ষা মানেই হজমের সমস্যা। পেটের নানা রোগ। তাই ইচ্ছে হলেও জাঙ্ক ফুড বা স্ট্রিট ফুড থেকে মুখ ফিরিয়ে রাখেন অনেকেই। তাঁদের জন্য এনডিটিভি হাজির করছে এমন তিনটি স্যুপের (Soup) রেসিপি যা খেলে যেমন পেট ভরবে তেমনি স্বাদেও অনন্য। হজমের সমস্যা তো হবেই না। উল্টে ছোট-বড় সবাই নিশ্চিন্তে খেতে পারবেন। এবং পুষ্টিতেও ঘাটতি পড়বে না। কারণ, শুধু বর্ষা নয়, স্যুপ সব ঋতুতেই হজম হয় ঝটপট। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট, ফাইটো-কেমিকেল, ফাইবার শরীরকে দূষণমুক্তও করে।

তাই জাঙ্ক ফুড সরিয়ে এক বাটি সবজি বা ফলের স্যুপ নিয়ে বসে পড়ুন ব্যালকনিতে। বৃষ্টি বিকেলে। জমিয়ে উপভোগ করুন টুপটাপ ঝরে পড়া রিমঝিম সুর।  

বাড়ি বসেই স্বাদ নিন 'মাটন রেলওয়ে কারি'র

Healthy Monsoon Diet: এই তিন স্যুপেই বর্ষায় সুস্থ আপনি

১. মুগ ডাল কিউই কোকনাট স্যুপ রেসিপি

মুগডালের মধ্যে থাকা প্রোটিন যেমন রোগের বিরুদ্ধে লড়ার শক্তি বাড়ায় তেমনি নারকেলের মধ্যে থাকা হেলদি ফ্যাট ত্বককে করে মোলায়েম, উজ্জ্বল। একবাটি এই স্যুপ খেলে পেট এতটাই ভরে যায় যে অনেকক্ষণ পর্যন্ত কিছু খেতে হবে না আপনাকে। এছাড়া, কিউইতে আছে ভিটামিন সি। যা শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবে।   

কীভাবে বানাবেন ইয়াম্মি ফুলজার সোডা? চোখ রাখুন ভিডিওয়

২. কর্ন আর কলিফ্লাওয়ার স্যুপ রেসিপি

অনেকেই হয়ত ভাবছেন শীতের সবজি কেন বর্ষায়! পু্ষ্টিবিজ্ঞান বলছে কেন নয়? একে তো ভাত থেকে পাস্তা, পিজা, সবেতেই চলে এই সবজি। দ্বিতীয়ত, এর মধ্যে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি,  প্রোটিন। যা সব মরশুমেই সুস্থ রাখে আপনাকে। তাই শীত হোক বা ভরসা, ফুলকপিতেই রাখুন ভরসা।  

p17rh28gHealthy Monsoon Diet: কর্ন আর ফুলকপির স্যুপ

৩. সি-ফুড ব্রথ রেসিপি

পেটের রোগ থেকে বাঁচতে বর্ষা জুড়ে শুধুই সবজির স্যুপ খাবেন! এই ভেবে মন খারাপ করবেন না প্লিজ। যাঁরা সি-ফুড ভালোবাসেন তাঁদের কথা মাথায় রেখেই দেওয়া হল চিংড়ির এই স্যুপের রেসিপি। সি-ফুডের মধ্যে থাকা জিঙ্ক, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি-অক্সিডেন্ট। যা শরীরকে শুধুই সুস্থ রাখে না। বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতাও।  

মনে রাখবেন, খুব খিদের মুখে গরমগরম এই স্যুপ খেলে নিমেষে বাড়বে এনার্জি লেভেল। তাই কাজের চাপে খাওয়ার সময় না পেলে খেয়ে নিন একবাটি স্যুপ। ঝটপট পেট ভরবে। 

Comments

(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement