পেট ও মন দুই ভরবে, পাঁচটি স্বাস্থ্যকর ডিনার রেসিপির সন্ধান

एनडीटीवी  |  Updated: April 16, 2019 16:39 IST

Reddit
Here Goes Healthy Indian Dinner Recipes
Highlights
  • চালের বদলে সেমাই দিয়ে বিরিয়ানি তৈরি করতে পারেন।
  • বাটার চিকেন থেকে মাখনটাই বাদ দিলে কিন্তু খুব একটা স্বাদের হেরফের হবে না
  • আমরা নিয়ে এসেছি বেশ কিছু সুস্বাদু ও স্বাস্থ্যকর ডিনারের রেসিপি

স্বাস্থ্যকর ভারতীয় ডিনার বলতে আমাদের চোখের সামনে যে ছবিটি ভেসে ওঠে তা হল এক বাটি স্যালাড। যার মধ্যে তেমন কোনও আকর্ষণ আপনি খুঁজেই পান না। কিন্তু হেলদি ফুড বলতে শুধুমাত্র কতগুলো বিস্বাদ খাবারকেই বোঝায় না। এটা একেবারেই ভ্রান্ত ধারণা। হেলদি ফুডও প্রচণ্ড সুস্বাদু হতে পারে। শুধু তার মধ্যে বেশি ক্যালোরি না থাকলেই হবে। আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি বেশ কিছু সুস্বাদু ও স্বাস্থ্যকর ডিনারের রেসিপির সন্ধান।

আমরা জানি সাধারণত একই খাবার রোজ খেতে খুবই বিরক্ত লাগে। কিন্তু বিভিন্ন ধরনের রান্নার পদ্ধতি ব্যবহার করে একই উপাদান দিয়ে নানা রকমের পদ রান্না করা যায়। তারও অনেক স্বাস্থ্যকর উপায় রয়েছে। যেমন চালের বদলে সেমাই দিয়ে বিরিয়ানি তৈরি করতে পারেন বা বাটার চিকেন থেকে যদি মাখনটাই বাদ দেন তা হলে কিন্তু খুব একটা স্বাদের হেরফের হবে না অথচ পদটি স্বাস্থ্যকর হবে।

লাইন লাগাও... কোন রেস্তোরাঁর বাইরে জোমাটো ডেলিভারি কর্মীদের এমন অশেষ লাইন?

রইল পাঁচটি রেসিপির সন্ধান:

. কেশর-সাবুদানার খিচুড়ি

ভারতীয় প্রতিটি ঘরে খিচুড়ি খুবই জনপ্রিয়। তামিলনাড়ুতে একে বলে পোঙ্গল, কর্নাটকে বলে হুগ্গি। চাল এবং ডাল এই দুটি উপাদানেই খিচুড়ি তৈরি হয়। তবে বিভিন্ন জায়গায় ভিন্ন ভিন্ন ফোড়ন ব্যবহারের চল রয়েছে। এই খিচুড়িটি সাবুদানার সঙ্গে মুগ ডাল এবং সামান্য কেশর ব্যবহার করে বানানো হয়। এটি যে কোনও উপবাস ভাঙার পরেও খাওয়া যায়।

q9trebpo
সাবুদানার খিচুড়ি

. পালং পনির

রুটি বা পরোটা যে কোনও খাবারের সঙ্গে এই পনিরের রেসিপি খাওয়া চলে। পালংশাকের উপকারিতার কথা আলাদা করে আর মনে করিয়ে দেওয়ার প্রয়োজন নেই। এই পালংশাকের পদটটিতে ভিটামিন-ই, অ্যান্টিঅক্সিডেন্ট এবং পালংয়ের উপকারিতা ভরপুর থাকে।



dulabg1g
পালং পনির

. লো ফ্যাট বাটার চিকেন

আপনি যদি আমিশাষী হন তা হলে চিকেন ছাড়তে সত্যি কষ্ট হবে। আর ছাড়ার দরকারও নেই। বরং এই পদ থেকে মাখন বাদ দিয়ে সাদা তেল বা অলিভ অয়েল ব্যবহার করে দেখুন খেতে ভালো লাগবে অথচ ওজন বাড়বে না।

butter chickenবাটার চিকেন

. সেমাইয়ের চিকেন বিরিয়ানি

চাল বা ভাতের মধ্যে অনেকটাই কার্বোহাইড্রেট থাকে। কিন্তু যদি বিরিয়ানি বানানোর সময় চালের বদলে সেমাই ব্যবহার করে বাকি পদ্ধতিটা এক রাখেন তা হলে কিন্তু অবিশ্বাস্য রকমের সুস্বাদু একটি খাবার আপনার সামনে হাজির হবে।

61n9j7p
সেমাইয়ের বিরিয়ানি

. কেরালা ভেজিটেবল স্টু

খুব সামান্য উপাদানেই এই পদ বানানো যায়। গাজর, ফুলকপি এবং একটুখানি বিনস থাকলেই গোটা গরমমশলা, আদা, কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে এই স্টু আপনি বানিয়ে ফেলতে পারেন। একেবারে শেষে মিশিয়ে দিন খানিকটা নারকেলের দুধ।

vegetable stewকেরালা ভেজিটেবিল স্ট্যু



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement