5 টা খাদ্য যা আপনার মিষ্টির খিদে মেটাবে

   |  Updated: July 05, 2018 15:43 IST

Reddit
Here's 5 Healthy Foods To Satisfy Your Sugar Cravings
Highlights
  • সারাদিনের ক্লান্তির পর মিষ্টি আমাদের মুড ভাল করে
  • প্রতিদিনের খাবারে সামান্য পরিমাণে মিষ্টি রাখা উচিত
  • শিয়া বীজে প্রচুর পরিমাণে পুষ্টিদ্রব্য বর্তমান
আমাদের সকলেরই মাঝে মধ্যেই মিষ্টি জিনিস খেতে খুবই ইচ্ছে হয়, আর সারাদিনের মধ্যে যেকোনো সময় (পড়ুন মাঝরাতে) এই খিদে সবচেয়ে বেশি পায়। আপনি জানেন মিষ্টি যেসব খাবার আমরা খাই সেগুলো আমাদের মুড ভালো করতে সাহায্য করে? বিশেষত সারাদিনের ক্লান্তির পর আমাদের মন মেজাজ ভাল করতে সাহায্য করে। সুতরাং মিষ্টি পুরোপুরি এড়িয়ে চলা খুব একটা ভাল বুদ্ধি না, এনার্জির জন্য প্রতিদিনের খাবারে সামান্য পরিমাণে মিষ্টি যোগ করুন। অতয়েব, যে সকল মিষ্টিপ্রেমীরা রয়েছেন এই আর্টিকেলটা আপনাদের জন্য। আপনাদের পছন্দের জিলিপি, গোলাপ জাম ইত্যাদি মিষ্টি পাশে সরিয়ে রেখে এই স্বাস্থ্যকর খাবারগুলো খেয়ে দেখুন আর মিষ্টির প্রতি নিজের লোভ সংবরণ করুন। 1. শিয়া বীজ:  শিয়া বীজের স্বাস্থ্যগুণ প্রচুর। এতে ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড থাকে যা HDL কোলেস্টেরল বৃদ্ধি করে যা আমদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের হাত থেকে রক্ষা করে। এছাড়াও শিয়া বীজে 40% ফাইবার থাকে, যার ফলে পুডিং বা স্মুথি তৈরির সময় শিয়া বীজ যোগ করলে তার পুষ্টিমূল্য বৃদ্ধি পায়।

chia seeds

2. খেজুর: ফাইবারের উৎকৃষ্ট উৎস হল খেজুর। এছাড়াও এতে পটাসিয়াম, আয়রন থাকে এবং সর্বোপরি খেজুর আমাদের এনার্জির পরিমাণ বাড়াতে সাহায্য করে। মিষ্টি জাঙ্কফুডের পরিবর্তে কয়েকটা খেজুর খেলে আমাদের মিষ্টির খিদেও দূর হয় এবং আমরা সারাদিনব্যপী এনার্জিতে ভরপুর থাকি। এর সঙ্গে বাদাম বা আমন্ড খেতে পারেন।  
 
dates have numerous health benefits

3. মিষ্টি আলু: মিষ্টি আলু একধরণের মিষ্টি শর্করা জাতীয় ও মূলজ সবজি। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ পদার্থও আছে। মিষ্টি আলু আমাদের হজম ক্ষমতা ভাল রাখতে সাহায্য করে।

Listen to the latest songs, only on JioSaavn.com

এছাড়া, মিষ্টি আলু কার্বোহাইড্রেটের উৎকৃষ্ট উৎস। আপনার মিষ্টির খিদে দূর করার পাশাপাশি এটা আপনার খাদ্যতালিকাকেও সুষম রাখবে। আপনি মিষ্টি আলু রোস্ট করে কিছুটা এলাচ গুঁড়ো ছড়িয়ে খেতে পারেন।  
 
 
sweet potatoes

4. স্ন্যাক্স বার:  হ্যাঁ ঠিকই শুনেছেন। স্ন্যাক্স বারও স্বাস্থ্যকর। কিন্তু আপনাকে ঠিকটা বেছে নিতে হবে। বাজারে উপলব্ধ বিভিন্ন রকমের স্ন্যাক্সের মধ্যে থেকে যেগুলো ওটস এবং শুকনো ফল দিয়ে তৈরি সেইগুলো বেছে নিন। আর যদি বাজারে উপলব্ধ স্ন্যাক্স বার আপনার পছন্দ না হয় তবে বাড়িতেও নিজে পছন্দ মতো বানিয়ে নিতে পারেন।   
 
protein bars

5. স্মুথি: আপনার যদি মিষ্টির খিদে তৎক্ষণাৎ কমানোর প্রয়োজন হয় তবে স্বাস্থ্যকর স্মুথি ট্রাই করে দেখতে পারেন। ফল ও দইয়ের মিশ্রণে তৈরি এই পানীয়গুলো প্রচন্ড পুষ্টিকর। মিষ্টির খিদে দূর করার পাশাপাশি এর থেকে আপনি ফলের গুণাগুণও লাভ করতে পারেন। আরও বেশি উপকার পেতে ফলের রসের বদলে সম্পূর্ণ ফল ব্যবহার করুন। 
 
smoothies

Commentsএবার মনে কোনও পাপবোধ না রেখে এই মিষ্টি খাবারগুলো উপভোগ করুন!

 



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement