জেনে নিন বাড়িতেই কীভাবে বানাবেন হালুয়া!

Deeksha Sarin  |  Updated: July 30, 2018 09:27 IST

Reddit
Here's How To Make Your Own Kadha Prasad At Home
Highlights
  • ঘি এবং চিনি দিয়ে তৈরি হালুয়া খেতে অত্যন্ত সুস্বাদু
  • গুরদ্বারে প্রসাদ হিসাবে এই হালুয়া সরবরাহ করা হয়
  • সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু হালুয়া

গুরুদ্বারের হালুয়া প্রসাদ খেতে কার না ভাল লাগে? কিন্তু ভাল লাগে বলে বারবার তো আর প্রসাদের লোভে গুরুদ্বার যাওয়া সম্ভব হয় না! নরম, সুস্বাদু হালুয়া গুরুদ্বারে প্রসাদ হিসাবে সকল ভক্তদের সরবরাহ করা হয়। চিনি এবং ঘি সমৃদ্ধ হালুয়া এতোই সুস্বাদু যে একবার খেয়ে আমাদের মন ভরে না। অথচ সকলকে একই পরিমাণে একবাটি প্রসাদ পরিবেশন করা হয়। তাই বাড়িতেই সহজে কীভাবে হালুয়া বানাবেন জেনে নিন এখানেই। শেফ ঋতু উদয় কুগাজির রেসিপি শেয়ার করা হলঃ

পরিমাণ: 06-08 জন

উপকরণ:

1. আটা (মোটা আটা/ পাঞ্জাবি মোটা আটা): 01 কাপ
2. মাখন অথবা দেশি ঘি: 01 কাপ
3. চিনি: 01 কাপ বা আপনার পছন্দ মতো কম/বেশি
4. গরম জল: 03 কাপ

পদ্ধতি:

প্রথম ধাপ
নিচটা মোটা এমন নন-স্টিক কড়াই-তে ঘি-টা প্রথমে গরম করুন। আটা যোগ করে নাড়তে থাকুন। বাদামী রঙ ধরা পর্যন্ত একভাবে নাড়তে থকুন। বাদামী রঙ হয়ে গেলে সুন্দর গন্ধ বের হবে।

দ্বিতীয় ধাপ
ঘি গরম করে চিনি মেশান। চিনি মিলিয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। পুড়িয়ে ফেলবেন না, তাহলে হালুয়ার স্বাদ নষ্ট হয়ে যাবে। গরম জল মেশান। ভাল ভাবে নাড়াতে থাকুন।

তৃতীয় ধাপ
ভাল ভাবে নাড়ান যেন কোনও দলা না থেকে যায়। হালুয়া জল টেনে নেবে এবং তাড়াতাড়ি ঘন হয়ে যাবে। নাড়ানো বন্ধ করবেন না। অর্ধেক রান্না হয়ে গেলে এবং মাঝারি ঘন হয়ে গেলে আঁচ বন্ধ করুন। ঠাণ্ডা বা গরম পরিবেশন করুন।

তাহলে আর অপেক্ষা কীসের? সুস্বাদু লোভনীয় হালুয়া বাড়িতেই প্রস্তুত করুন। ভগবানের পুজোর প্রসাদ হিসাবে ব্যবহার করুন কিংবা পরিবার ও বন্ধুদের সঙ্গে উপভোগ করুন।

Comments

About Deeksha SarinAn eccentric foodie and a die-hard falooda lover, Deeksha loves riding scooty in search of good street food! A piping hot cup of adrak wali chai can make her day bright and shiny!

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Related Recipe

Advertisement
Advertisement