আপনার আহারে বিন্সের ভূমিকা

আমাদের পছন্দসই হওয়া রাজমা, সবুজ মটরশুটি, সয়াবিন এবং লিমা মটরশুটি গুলি পেটে গ্যাস বানানোর খ্যাতি অর্জন করেছে.

Sarika Rana  |  Updated: May 07, 2018 17:35 IST

Reddit
Know More About The Role of Beans In Your Diet
Highlights
  • বিন্স না খাওয়া মানুষদের তুলনায় বিন্স খাওয়া মানুষদের মধ্যে মেদবৃদ্ধির সম্ভ
  • আপনার শরীরে আইরন এর মাত্রা বজিয়ে রাখতে সাহায্য করতে পারে
  • ওজন কমাতে সাহায্য করে
আমাদের পছন্দসই হওয়া রাজমা, সবুজ মটরশুটি, সয়াবিন এবং লিমা মটরশুটি গুলি পেটে গ্যাস বানানোর খ্যাতি অর্জন করেছে. রুডল্ফ বেলেনটাইন এর বই 'ডায়েট এন্ড নিউট্রিশন, এ হোলিস্টিক এপ্রোচ' মতে স্টেচীয়স এবং রাফিনোস দুই প্রকারের স্টার্চ যেটা বিন্সে পাওয়া যায়, পেটে গ্যাসের সৃষ্টি করার জন্য মূল রূপে দায়ী. তার এই মানে নয় যে বিন্স খেতে পারবেন না. যদিও বিন্স গ্যাস্ট্রিক সমস্যার জন্য দায়ী তথাপি তার অনেক উঅকারিতা আছে. 'আমেরিকান কলেজ অব নিউট্রিশনের' জার্নালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে বিন্স না খাওয়া মানুষদের তুলনায় বিন্স খাওয়া মানুষদের মধ্যে মেদবৃদ্ধির সম্ভাবনা ২২ শতাংশ কম.

আপনি যদি এখনও বিশ্বাস করেন না, এখানে আপনার দৈনিক খাদ্য থেকে মটরশুটি যোগ করার কয়েকটি কারণযদি এখনও আপনি বিশ্বাস করছেন না তাহলে বিন্স দৈনিক খাদ্যতে অন্তর্ভুক্ত করার এই কয়েকটি কারণ শুধু আপনার জন্য


১. আপনার শরীরে আইরন এর মাত্রা বজিয়ে রাখতে সাহায্য করতে পারে

আইরনের অভাবে শরীরে হিমোগ্লোবিন ও রেড ব্লাড কর্পুসেলের মাত্রা হ্রাস হতে পারে যার ফলে অ্যানিমিয়া হতে পারে. আমাদের খাদ্য তে বিন্স যোগ করলে শরীরে আইরনের মাত্রা বাড়ে. কিন্তু বিন্স উদ্ভিদ জাতির তাই মাংসে পাওয়া আইরনের তুলনায় বিন্স এ পাওয়া আইরন শরীরে শোষিত হতে সময় নে. ভিটামিন সি থাকা খাদ্যর সাথে বিন্স আহার করা সবচেয়ে ভাল.

২. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে

বিন্সে প্রোটিন এবং দ্রবণীয় ফাইবার থাকার কারণে উচ্চ রক্তচাপ বা হাইপারটেন্সন প্রতিরোধ করতে সাহায্যকারক.


৩. ওজন কমাতে সাহায্য করে

বিন্সে ফাইবার থাকে যার ফলে আপনাকে অপ্রয়োজনীয় ক্ষিদের যন্ত্রণার থেকে দুরে রাখে এবং আপনার পেটকে অনেক্ষন ভরা রাখতে সাহায্য করে.

Comments
(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement