সকালে খালি পেটে চা পান করা কেন উচিত নয় জেনে নিন

   |  Updated: July 04, 2018 11:09 IST

Reddit
Here's Why You Shouldn't Start Your Day With a Cup of Tea
Highlights
  • চা পান করে সকালটা শুরু করা উচিত নয়
  • চা হোক বা কফি- ক্যাফাইন দিয়ে দিন শুরু করা উচিত নয়
  • অ্যাল্কাইন সমৃদ্ধ খাদ্য বা পানীয় সকালে গ্রহণ করা উচিত
সকালে খালি পেটে চা বা বেড টি পান করা বেশিরভাগ ভারতীয় পরিবারেরই অভ্যাস। আমরা অনেকেই চা-প্রেমী এবং দিনের শুরুটা গরম চা দিয়ে শুরু করতে ভালবাসি। শুধুমাত্র বন্ধুদের আড্ডা জমাতে চা-এর গুরুত্ব অপরিসীম তা-ই নয়, অতিথি আপ্যায়নেও চা-এর গুরুত্ব অপরিসীম। চায়ের প্রচুর সুস্বাস্থ্যের জন্য উপকারী পদার্থ উপস্থিত আছে যা আমাদের ইমিউনিটি, মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। কিন্তু দিনের শুরুতেই খালি পেটে চা পান করা কী উচিত? জেনে নিন!   

দিনের শুরুটা চা দিয়ে করা আপনি যতটা ভাল মনে করেন ততটা নয়। ‘বেড টি’ এর অভ্যাস আপনার শরীরের প্রচুর ক্ষতি করতে পারে। সেলিব্রিটি নিউট্রিশনিস্ট অ্যান্ড ফুড গুরু পূজা মাখিজা জানান, “চা হোক বা কফি- ক্যাফাইন দিয়ে দিনের শুরু করবেন না। খালি পেটে ক্যাফাইন গ্রহণ একেবারেই উচিত নয়। চা বা কফি পানের আগে কিছু খাবার খেয়ে নেওয়া অবশ্যই উচিত নাহলে পাকস্থলীতে উপস্থিত অ্যাসিডের সঙ্গে বিক্রিয়া করে চা কফিতে উপস্থিত ক্যাফাইন আপনার স্বাস্থ্যে কুপ্রভাব ফেলবে। তাই খালি পেটে চা বা কফি পান করার আগে এক গ্লাস ফলের রস বা এক বাটি ফল কিম্বা এক গ্লাস উষ্ণ জল পান করুন।“ তার উপদেশ মাথায় রেখে আমরা সকালে খালি পেটে কেন চা পান করা উচিত নয় তার সাম্ভাব্য পাঁচটা কারণ এখানে উল্লেখ করেছিঃ 
Newsbeep
1. মেটাবলিজমে বিঘ্ন ঘটায়

খালি পেটে চা বা কফি পান করলে ক্যাফাইন, পাকস্থলীতে উপস্থিত অ্যাসিড এবং অ্যাল্কাইনের সঙ্গে বিক্রিয়া করে আমাদের স্বাভাবিক মেটাবলিজমে বাধা সৃষ্টি করে। 
 
stomach pain

2. শরীরে ডিহাইড্রেশন সৃষ্টি করে

ওয়েট লস এবং ওয়েলনেস কোচ লোকেন্দ্র কুমারের মতে “চা শরীরে থেকে জল বের করে দেয়। আট ঘন্টা ঘুমানোর ফলে এবং জল বা খাদ্য গ্রহণের অভাবে আমাদের শরীর সকালে এমনিতেই ডিহাইড্রেটেড থাকে। অত্যাধিক ডিহাইড্রেশনের ফলে শরীরে খনিজ পদার্থের অভাব সৃষ্টি হবে ফলে মাসল ক্র্যাম্প দেখা দেবে।“
 
dehydration

3. ওরাল হেলথে প্রভাব ফেলে

সকালে চা খেলে আপনার মুখে ব্যাক্টেরিয়ার পরিমাণ বৃদ্ধি পাবে ফলে দাঁতের এনামেল ক্ষয় হবে এবং মুখে দুর্গন্ধ সৃষ্টি হবে। 
cavity

4. ক্যাফাইন নানা শারীরিক সমস্যা সৃষ্টি করে

ক্যাফাইন আমাদের তাৎক্ষণিক এনার্জি বুস্ট করে বলে আমরা জানি। কিন্তু খালি পেটে ক্যাফাইন গ্রহণ করলে আমাদের মাথা ঘোরা, বমি-বমি ভাব এবং অন্যান্য বিভিন্ন সাইড এফেক্ট হতে দেখা যাবে। তাই সবসময় কিছু খাবার খাওয়ার পর চা বা কফি পান করা উচিত।
 
masala tea

5. পেট ফুলতে পারে

চায়ে দুধ থাকলে অনেক মানুষেরই পেট ফোলা লাগতে পারে, অম্বল হতে পারে। খালি পেটে চা পান করলে গ্যাস এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে। তাই সকালে খালি পেটে চা না পান করাই উচিত।  

Listen to the latest songs, only on JioSaavn.com

 
stomach ache

আপনার সকাল শুরু করুন পুষ্টিকর পরিপূরক দিয়ে

Commentsলোকেন্দ্র তমারের মতে আমাদের সকালে বাটারমিল্ক বা উষ্ণ গরম জলে হিমালয়ান পিঙ্ক সল্ট মিশিয়ে পান করা উচিত। অথবা লেবুর জল কিম্বা মেথি জলও আপনি সকালে খালি পেটে পান করতে পারেন। জলের মধ্যে কয়েক ফোঁটা কোকোনাট ভিনিগার কিম্বা অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে অথবা ডাবের জল, মধু এবং অ্যালোভেরা জুস মিশিয়া পান করতে পারেন। এগুলো সকালে খালি পেটে চা পান করার তুলনায় উপকারী। সেলিব্রিটি নিউট্রিশনিস্ট পূজা মাখিজার মতে চা পান করার আদর্শ সময় সকালে ব্রেকফাস্টের পর। এইভাবেই আপনার মেটাবলিজম সঠিক ভাবে শুরু হয় এবং শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গের কাজও ঠিকভাবে হয়। 
 


খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement