যে পাঁচটি কারণে ওজন কমাতে ভিণ্ডি আপনাকে খেতেই হবে

00 গ্রাম ভিণ্ডিতে আছে 33 ক্যালোরি, 7.45 গ্রাম কার্বোহাইড্রেট, 1.93 গ্রাম প্রোটিন, 0.19 গ্রাম চর্বি এবং 3.2 গ্রাম ফাইবার রয়েছে

   |  Updated: August 25, 2018 13:33 IST

Reddit
Here Why You Should Eat Bhindi To Your Weight Loss Diet
Highlights
  • ভিণ্ডি লো ক্যালোরির সবজি
  • প্রচুর পরিমাণে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার আছে ভিণ্ডিতে
  • হজমের সমস্যা কমায় এই সবজি

ওকড়া, হিন্দিতে যাকে চিনি ভিণ্ডি নামে, বা বাংলায় ঢ্যাঁড়শ আসলে গ্রীষ্মমণ্ডলীয় আবহাওয়ার ফসল। সাধারণত আফ্রিকা, মধ্যপ্রাচ্য, দক্ষিণ আমেরিকা এবং ভারত মতো জায়গাতেই বেশি পাওয়া যায় এই সবজি। ভারতীয় রান্নাঘরে প্রায় নিয়মিতই রান্না করা হয় এই সবজি। কিন্তু এই সবজির স্বাস্থ্যগুণ যে কতখানি তা অনেকেরই অজানা। ভিটামিন ও খনিজ পদার্থে ঠাসা এই সবজিতে আছে প্রচুর পরিমাণ দ্রবণীয় এবং অদ্র্রণীয় ফাইবার। 100 গ্রাম ভিণ্ডিতে আছে 33 ক্যালোরি, 7.45 গ্রাম কার্বোহাইড্রেট, 1.93 গ্রাম প্রোটিন, 0.19 গ্রাম চর্বি এবং 3.2 গ্রাম ফাইবার রয়েছে। ওজন কমানোর জন্য ভিণ্ডির জুড়ি মেলা ভার।

ওজন কমাতে কেন ভিণ্ডি খাবেন রইল তার পাঁচটি কারণঃ

1. উচ্চ ফাইবার

ভিণ্ডিতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার যা দীর্ঘ সময়ের জন্য আপনার পেটও ভরিয়ে রাখে। ভিণ্ডির ফাইবার উপাদান সহজেই হজম হয়ে যায় না তাই এটি আপনার শরীরের রক্ত ​​শর্করার মাত্রাও দ্রুতগতিতে বাড়িয়ে তোলে না। সেই কারণেই পুষ্টিবিদরা ওজন কমানোর জন্য বেশি ফাইবার সমৃদ্ধ খাবার খেতে পরামর্শ দেন। দিল্লির পুষ্টিবিজ্ঞানী ডাঃ রীতিকা সমাদ্দার, বলেন, "ফাইবার আমাদের দৈনন্দিন খাদ্যে খুবই গুরুত্বপূর্ণ অংশ। স্বাস্থ্যের ভারসাম্য বজায় রাখার জন্য ভিণ্ডি খুবই গুরুত্বপূর্ণ। দ্রবণীয় ফাইবার সাধারণত ডায়াবেটিকদের জন্য সুপারিশ করা হয়। অদ্রবণীয় ফাইবার ওজন কমানোর এবং গ্যাস্ট্রিক সমস্যার সমাধানের জন্য কার্যকরী। গড়ে প্রাপ্তবয়স্ক মানুষদের প্রতিদিন প্রায় 15 গ্রাম ফাইবার গ্রহণ করা উচিত।"

bhindi

ভিণ্ডিতে প্রচুর ফাইবার থাকে, তাই এটি অনেকক্ষণ পেট ভরাও রাখে

2. কম ক্যালোরির সবজি

ভিণ্ডি কম ক্যালোরির সবজি। সেই কারণেই যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাঁদের খাদ্য তালিকায় ভিণ্ডি অত্যাবশ্যক। কম ক্যালোরির সবজি সব সময়েই ওজন কমাতে সাহায্য করে।

3. লো ফ্যাট সবজি

ইউএসডিএ অনুযায়ী 65-গ্রামের ভিণ্ডিতে 0.3 গ্রাম বা 1 শতাংশেরও কম ফ্যাট থাকে। এক গ্রাম ফ্যাটে থাকে নয় ক্যালোরি।

bhindi

ভিণ্ডি কম ক্যালোরির সবজি

4. নিম্ন গ্লাইসেমিক সূচক (জিআই)

ভিণ্ডিতে গ্লাইসেমিক সূচক কম থাকায় রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই সবজি। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের রিপোর্ট অনুযায়ী, স্টার্চবিহীন সবজি যেমন ভিণ্ডি ওজন কমাতে আর ডায়াবেটিকদের জন্য খুবই উপকারী।

Listen to the latest songs, only on JioSaavn.com

5. হজম বাড়ায়

আপনার খাদ্য তালিকায় নিয়মিত ভিণ্ডি যোগ করার আরেকটি উপকার হল এতে আপনার হজম ক্ষমতা বাড়বে। এই সব্জিতে আছে প্রচুর পরিমাণ ফাইবার যার ফলে পাকস্থলীর সুস্থতা বাড়ানোর জন্য এটি খুবই উপকারী। এছাড়া গ্যাস্ট্রোইনটেস্টিটিনাল সমস্যাগুলি যেমন গ্যাস, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য এবং পেটে মোচড় দেওয়া ইত্যাদি থেকেও রক্ষা করে ভিণ্ডি।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement