ফ্রেঞ্চ ফ্রাই, বার্গার এবং আর কোন কোন খাবার উচ্চ রক্ত শর্করায় নৈব নৈব চ?

WHO রিপোর্ট অনুযায়ী, সারা বিশ্বে প্রায় ১.৯ বিলিয়ন প্রাপ্তবয়স্ক এবং ৪১ মিলিয়ন শিশু স্থূলতায় আক্রান্ত।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: April 28, 2019 12:12 IST

Reddit
High Blood Sugar Problem: 5 Foods High In Sugar That You Must Avoid

Weight Loss and Diabetes: প্যাকেজজাত ফলের রস বা দইয়ে না বলুন

বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত গবেষণায় দেখা গিয়েছে চিনি বা কৃত্রিম মিষ্টি দেওয়া খাবারে স্থূলতা, ডায়াবেটিস এবং হৃদরোগ সংক্রান্ত অসুস্থতা সহ জীবনযাত্রার নানা রোগ বাড়ে। WHO রিপোর্ট অনুযায়ী, সারা বিশ্বে প্রায় ১.৯ বিলিয়ন প্রাপ্তবয়স্ক এবং ৪১ মিলিয়ন শিশু স্থূলতায় আক্রান্ত। খাবারে প্রচুর পরিমাণে চিনি, তা সে প্রাকৃতিক হোক বা কৃত্রিম, তা আপনাকে আসক্ত করতে পারে। এবং যখন আপনার মানসিক চাপ বেশি থাকবে, বা অবসাদে রইবেন তখন আরও বেশি এই জাতীয় মিষ্টি খেতে ইচ্ছা করে। অবশ্য চিনি বেশি থাকলেই সেই খাবার মিষ্টি খেতে হবে এমন কিন্তু নয়, যেমন, ফ্রেঞ্চ ফ্রাই, বার্গার এবং প্যাকেজড ফলের রস এবং সোডার মতো জাঙ্ক ফুড। এগুলি শরীরের সহজেই চিনিতে ভেঙে গিয়ে রক্তে শর্করা বাড়িয়ে দেয়। 

ঝাল ঝাল চাটনি, গরম স্যুপ আর চিকেন মোমো! বাড়িতে কীভাবে সহজে বানাবেন দেখে নিন

এখানে রইল এমনই ৫ টি উচ্চ চিনি যুক্ত খাবারের তালিকা যা স্থূলতা, ডায়াবেটিস এবং সম্পর্কিত রোগের ঝুঁকি হ্রাস করতে হলে এড়িয়ে চলতেই হবে:



1. সুগন্ধি সবুজ চা

আমরা সবুজ চা পানের বিভিন্ন সুবিধার কথা জানি। এই কম-ক্যাফিন এবং উচ্চ-অ্যান্টিঅক্সিডেন্ট পানীয় স্বাস্থ্য ভালো করতে সহায়তা করে। তবে বাজারে এমন অনেক গ্রিন টি পাওয়া যায় যা নানা স্বাদযুক্ত এবং এই স্বাদযুক্ত সবুজ চাগুলিতে যোগ করা থাকে অতিরিক্ত চিনি বা কৃত্রিম মিষ্টি, যা আমাদের স্বাস্থ্যের জন্য খারাপ।

green tea mango

2. কম ফ্যাটের দই

বাজারে আমরা ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম সমৃদ্ধ যে কম চর্বিযুক্ত দই পাই তাতে চিনির পরিমাণ অতিরিক্ত বেশি এবং ফ্ল্যাভর্টামিন বি-২ এবং ভিটামিন বি -১২ সমৃদ্ধ এই প্রোবায়োটিক অন্ত্রের জন্য খুবই ভালো। তবে, সম্পূর্ণ চর্বিযুক্ত দইয়ের বদলে বাড়িতে কম চর্বির দই বানাতে পারেন।

yogurt

3. প্যাকেজড ফ্রুট জুস

কাঁচা এবং তাজা ফল আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। ফলের রস শরীরের জ্বালানি হিসেবে কাজ করে এবং ভিটামিন সি বাড়ায়। তবে প্যাকেজযুক্ত ফলের রস তাজা ফলের রসের মতো নয়। এতে ফাইবার, খনিজ, এবং ভিটামিন কম। উপরন্তু, তাতে বেশি চিনি এবং কৃত্রিম স্বাদ ও রং রয়েছে। অতএব, দোকানের ফলের রস এড়িয়ে চলুন, বাড়িতে ফলের রস বানান, চিনি ছাড়াই। 

কোন জ্যুস নিয়মিত সেবনে বয়স বাড়বে না ত্বকের, জেনে নিন এখানে

fruit juice

4. স্যালাড ড্রেসিং

আপনি যদি ডায়েটে থাকেন স্যালাড আপনার জন্য দুর্দান্ত খাবার। কিন্তু স্যালাডের ড্রেসিং নিয়ে সতর্ক হন। আমাদের অধিকাংশই সুপারমার্কেট থেকে স্যালাডের ড্রেসিং কিনতে পছন্দ করি। এই প্যাকেজযুক্ত স্যালাড ড্রেসিংয়ে কল্পনাতীত বেশি চিনি দেওয়া হয়। দুই টেবিল চামচ স্যালাড ড্রেসিংয়ে প্রায় চার গ্রাম চিনি থাকে। তাছাড়া, কৃত্রিম গন্ধ এবং স্বাদ তো আছেই। স্বাস্থ্যকর বিকল্পের জন্য স্যালাডের ড্রেসিং হিসেবে তাজা ফলের রস জন্য নির্বাচন করুন।

olsqmqfg

5. চিনি মুক্ত পণ্য

বাজারে পাওয়া সমস্ত চিনি মুক্ত পণ্যগুলিতে সরিবিটল এবং ম্যাননিটল, আটা, দুধ, ইত্যাদি চিনির অ্যালকোহল রয়েছে। এই চিনির অ্যালকোহলগুলি শরীরের দ্বারা সম্পূর্ণরূপে শোষিত হয় না, খুব বেশি পরিমাণে খেলে হজমের সমস্যা হতে পারে, যা শেষ পর্যন্ত ওজন বৃদ্ধি করতে পারে। ফল এবং সবজি থেকে পাওয়া মাঝারি পরিমাণে শর্করা আমাদের শরীরের জন্য ভালো। বোতলজাত বা প্যাকেজযুক্ত খাবার কেনার আগে লেবেল পরীক্ষা করুন।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement