High-Protein Breakfast: ওজন ঝরাতে ওস্তাদ 'মুগলেট'! জানেন?

ওমলেট তো সেই কোন বয়স থেকে সবাই খেয়ে বড় হয়েছেন! কিন্তু মুগলেট! খায় না মাথায় মাখে, জানেন কেউ?

Sushmita Sengupta  |  Updated: August 16, 2019 14:04 IST

Reddit
High-Protein Breakfast: Moong Dal Omelette May Help You Lose Weight

ব্রেকফাস্টে থাক মুগের ওমলেট

Highlights
  • ওজন কমাতে প্রোটিন জরুরি
  • ব্রেকফাস্ট ভারী হওয়ায় ভীষণ জরুরি
  • মুগ ডালে উদ্ভিজ্জ প্রোটিন প্রচুর পরিমাণে আছে

ওমলেট তো সেই কোন বয়স থেকে সবাই খেয়ে বড় হয়েছেন! কিন্তু মুগলেট! খায় না মাথায় মাখে, জানেন কেউ? পুষ্টিবিজ্ঞানীরা বলছেন, ওজন কমাতে সিদ্ধহস্ত হাই প্রোটিন। তাই ডায়েটে থাকা চাই মাছ-মাংস-ডিম। কিন্তু যাঁরা নিরামিশাষী তাঁদের কী হবে? তাঁদের জন্যই মুগ ডালের (Moong dal) ওমলেট ওরফে মুগলেট।

তাঁদের আরও মত, মুগ ডালে রয়েছে প্রচুর পরিমাণে উদ্ভিজ্জ প্রোটিন (plant-based protein)। রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট (antioxidants), ভিটামিন, মিনারেলস। যা আপনার ওজন কমাবে  আপনাকে সুস্থ রেখেই। খাবার হজম করাবে সহজে। ভারী হওয়ায় পেট ভর্তি থাকবে অনেকক্ষণ। চট করে খিদে পাবে না। আর সবার ঘরেই এই ডাল থাকে। বানানো খুবই সোজা। ফলে, রোজের ব্রেকফাস্টে চলতেই পারে মুগলেট।

Cooking Tips: কী করে বাড়িতেই ইডলি স্টিমারে মোমো বানাবেন ঝটপট? রইল ৩ টিপস

idds42loHigh-Protein Breakfast Options: সারাদিনের এনার্জি জোগায় ব্রেকফাস্ট

ব্রেকফাস্ট ভারী খাওয়ার পেছনে পুষ্টিবিজ্ঞানীদের যুক্তি, সারা রাত পেট ফাঁকা থাকার পর সকালের প্রথম খাবার সব সময়েই পুষ্টিকর হওয়া জরুরি। আর সকালের এই ভরপেট জলখাবার সারাদিনের পুষ্টি জোগায়। তাই বেছে নিতে হবে এমন কিছু যা সহজপাচ্য অথচ প্রোটিনে ভরপুর। পেট ভর্তি রাখবে অনেকক্ষণ। ওজন ঝরাবে শরীরের কোনও ক্ষতি না করেই। 

Indian Cooking Tips: চায়ের সঙ্গে টা! মুচমুচে আলুর ভুজিয়া

মুগলেট বানানোও খুব সোজা। আগের দিন সামান্য বেকিং পাউডার মিশিয়ে ডাল ভিজিয়ে রাখুন। পরের দিন সেটি বেটে গোলা করে নিন। তাতে, নুন, কাঁচালঙ্কা-পেঁয়াজ কুচি দিন ওমলেট বানানোর মতোই। তারপরে অল্প তেলে ফ্রাইং প্যানে গোলা ছড়িয়ে এপিঠ-ওপিঠ ভেজে নিন ওমলেটের মতোই। পুষ্টিতে ঠাসা এই মুগলেট-কে আজ থেকেই ডায়েটে রাখছেন তো?  



Comments

(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

About Sushmita SenguptaSharing a strong penchant for food, Sushmita loves all things good, cheesy and greasy. Her other favourite pastime activities other than discussing food includes, reading, watching movies and binge-watching TV shows.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement