High Protein Diet: রাগি দিয়ে তৈরি এই ৫ স্ন্যাকস মানেই আপনি স্লিক অ্যান্ড স্লিম

রাগি মানে রাগী নয়! বরং এই শস্য দিয়ে তৈরি খাবার খেলে সহজেই রোগা হওয়া যায়। কেন? কারণ, এর মধ্যে আছে প্রচুর প্রোটিন।

एनडीटीवी  |  Updated: July 15, 2019 10:35 IST

Reddit
High Protein Diet: 5 Tea-Time Ragi Snacks You Can Include In Your Weight Loss Diet 

Weight Loss: প্রোটিন আর ফাইবার সমৃদ্ধ খাবার অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে

Highlights
  • ডায়েটে প্রোটিন মানেই একধাক্কায় ওজন ঝরা
  • হাই প্রোটিন ফুড মানে সুষম ডায়েট
  • রাগি প্রোটিন, ফাইবার সমৃদ্ধ, গ্লুটেন ফ্রি খাবার

রাগি (Ragi) মানে রাগী নয়! বরং এই শস্য দিয়ে তৈরি খাবার খেলে সহজেই রোগা হওয়া যায়। কেন? কারণ, এর মধ্যে আছে প্রচুর প্রোটিন, অনেক ফাইবার (fibre and protein)। যা ওজন ঝরিয়ে পেশি মজবুত রাখতে সাহায্য করে। একই সহ্গে গ্লুটেন ফ্রি-ও। প্রাচীন কাল থেকে ভারতে যে সমস্ত দানাশস্য বেশি জনপ্রিয় তার মধ্যে অন্যতম রাগি। রাগি থেকে তৈরি ময়দা (Maida) দিয়ে শুধুই রুটি বা চাপাটি নয়, বানানো যায় অনেক রকমের স্ন্যাকস। যা খেতে যেমন মুখরোচক, তেমনি পুষ্টিকর, স্বাস্থ্যকরও।  একই সঙ্গে পেটও ভরিয়ে রাখে অনেকক্ষণ। এতে আপনা থেকেই ওজন ঝরে। 

উইকএন্ডের পয়লা দিনে চিকেন বিরিয়ানি রাঁধুন ফুলকপি রাইস দিয়ে

চোখ রাখুন রাগি দিয়ে বানানো ৫ স্ন্যাকস রেসিপিতে

১. বেকড রাগি চাকলি

দক্ষিণের চাকলি বা মুরুক্কু চায়ের সঙ্গে অলটাইম ফেভারিট। সাধারণত, চালের গুঁড়ো দিয়ে এই চাকলি বানানো হয়। তাতে কার্বোহাইড্রেটের পরিমাণ অনেকটাই বেশি থাকে। এই সমস্যা আটকাতে চাইলে মুচমুচে এই চাকলি বানান রাগি থেকে ভাঙানো ময়দা দিয়ে। আর এটি বেক করে বানানো হয় বলে এতে ক্যালোরির মাত্রাও কম থাকে।   

hosg9vbo

বেকড রাগি চাকলি

২. রাগি সিঙারা

গরম চায়ে এক চুমুক। সঙ্গে সিঙারা। এই যদি টিফিন হয় তো বিকেল হলেই আকর্ণ হাসি লেগেই থাকবে পরিবারের সবার মুখে। কিন্তু প্রায়ই সিঙারা খাওয়া মানেই তো ফ্যাট, কোলেস্টেরল সহ হাজারো সমস্যা ডেকে সুস্থ শরীরকে ব্যস্ত করা। এই সিঙারাই বানান রাগির ময়দা দিয়ে। পুর হোক শসা, মটর, কাজুবাদামের। এবার নিশ্চিন্তে পেটপুরে খান সিঙারা।  

গরমকে করুন ঢিট পুষ্টিকর রায়তা দিয়ে

ragi samosa

 চাটনি দিয়ে রাগি সিঙারা

৩. রাগি কুকিস

কুকিস দেখলেই লোভ সামবলাতে পারেন না। নিমেষে বয়াম ফাঁকা? আবার কার্বের ভয়ে কুকিস বেশি খেতে চান না অনেকেই। রাগির ময়দা দিয়ে তৈরি কুকিসে এসমস্ত সমস্যা নেই। বরং বেক করে তৈরি হওয়ায় ক্যালোরিও কম থাকে। প্লাস আপনি পান বাড়তি প্রোটিন।

ragi cookie

রাগি কুকিস

৪. রাগি ওটস লাড্ডু

লাড্ডু রকমারি হয়। লাড্ডু বোঁদের হয়, মিহিদানার হয়। বেসন এবং মুগডালের লাড্ডুও হয়। কিন্তু বেশি খেলে রক্তে চিনির পরিমাণও বেড়ে যায়। শরীরে জমে ফ্যাট। তাই তো রাগি দিয়ে বানিয়ে নিন লাড্ডু। স্বাদ একই। সঙ্গে বাড়তি পুষ্টি আপনার শরীরে। উপকরণ হিসেবে থাক দুধ, মধু, ওট ময়দা খেজুর। একবার খেলে মনে হবে বারবার খাই।  ragi ladoo

স্বাদু রাগি লাড্ডু

৫. রাগি চিপস

চিপসও রাগি দিয়ে বানানো যায়! যায় বৈকি। রাগির ময়দার মধ্যে এমনি ময়দা, লঙ্কাগুঁড়ো, নুন, পোস্তদানা ছড়িয়ে মেখে নিন। ছোট লেচি কেটে পাতলা করে চিপসের আকারে বেলে ছাঁকা তেলে ভেজে নিন।  পটেটো চিপসের থেকে একটুও আলাদা লাগবে না। ওই রকমই মুচমুচে, ওই রকমই স্বাদু চিপস। অথচ শর্করা নেই একফোঁটাও।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement