কীভাবে প্রোটিন সমৃদ্ধ নিরামিষ পদ রাঁধবেন? দেখে নিন এই ভিডিও

প্রোটিন সমৃদ্ধ খাবার মানেই শরীরে অনেক বেশি শক্তি। আর পেটও ভরা থাকে অনেকক্ষণ।

Shubham Bhatnagar  |  Updated: June 01, 2019 11:42 IST

Reddit
High-Protein Diet: How To Make Vegetarian Indian Thali Rich In Protein (Videos)

দেখলেই জিভে জল

Highlights
  • ভারতে প্রোটিন সমৃদ্ধ খাবারের চল নতুন নয়
  • প্রোটিন সমৃদ্ধ নিরামিষ খাবার বানানো যদিও সহজ নয়, তবে খেতে ভীষণ স্বাদু
  • রায়তাতে ভারতীয় মশলাই ব্যবহৃত হয়

এমনিতেই ভারতীয়রা ভীষণ ভাবে পৈটিক। ভালো-মন্দ খাবার পেলেই গুছিয়ে ডান হাতের কাজটা সারি আমরা। আর সেটা যদি একটু তেল-মশলা দিয়ে রসিয়ে রান্না হয়, তাহলে তো কেয়াবাত। প্লেট প্লাস হাতের আঙুল চোখের পলকে চেটেপুটে সাফ করে দেয় নতুন প্রজন্মও। কিন্তু স্বাদু পদ মানেই কি প্রোটিন সমৃদ্ধ পদ  (Protein-rich food) ? সব সময় এমনটা নাও হতে পারে। যদিও আমাদের দেশএ এমন অনেক নিরামিষ পদও আছে যা মা-ঠাকুমারা বেশ রসিয়েই রাঁধতেন। এবং সেগুলিতে প্রোটিন ও থাকত। তবে ইয়ং জেন প্রোটিন সমৃদ্ধ খাবার বলতে বোঝে সেদ্ধ ডিমের সাদা অংশ (egg whites), গ্রিলড চিকেন ব্রেস্ট (grilled chicken breasts), ফিস টিক্কার মতো আমিষ পদ(fish tikkas)। জানেন কি, একাধিক নিরামিষ পদও (vegetarian thali) প্রোটিন সমৃদ্ধ হতে পারে! এবং সেগুলো যদি ঠিকমতো রাঁধা যায় তাহলে গন্ধেই অর্ধ ভোজন সারা আপনার।   

শুধু তাই, পদগুলো খেলে আমাদের পেট ভরা থাকে (satiated) অনেকক্ষণ। ফলে, চট করে খিদেও পায় না। তাই পুষ্টি বিশেষজ্ঞদের মতে, এক ঢিলে দুই পাখি মারার মতোই বেছে নিন  এমন কিছু নিরামিষ ডিশ (vegetarian thali) যা স্বাদে হবে অদ্বিতীয়। এবং প্রোটিন সমৃদ্ধ।

কীভাবে ভারতীয় নিরামিষ পদগুলোকে প্রোটিন সমৃদ্ধ বানাবেন:

১.ডাল পালক রেসিপি

আমাদের সবার বাড়িতেই প্রায় রোজ ডাল রান্না হয়। ডালে (Dals) শুধু প্রোটিনই নেই এতে আছে হাই ক্যালোরি (high cholesterol)। যা আমাদের হৃদরোগের সম্ভাবনা কমায়। তাছাড়া, রোজ একবাটি ডাল আমাদের হাড় (bones) শঅকতি করে এবং ওজন কমায়। অন্যদিকে পালং-এ (palak) আছে  ডায়াটারি ফাইবার (dietary fibres) এবং প্রোটিন (protein)। -ফলে, এই দুটি উপাদান যদি একসঙ্গে মেশে তাহলে আপনার শরীর তন্দরুস্ত। আজ রইল বিখ্যাত ডাল পালক (dal palak)রেসিপি। যা শেখাচ্ছেন বিখ্যাত ব্লগার আলপা মোদী (vlogger Alpa Modi) তাঁর ইউটিউব চ্যানেল (YouTube channel) সামথিং কুকিং উইথ আলপা-য়('Something's cooking with Alpa').

(Also Read: Soul Food: The Indian Love Affair with Dal Tadka)



২. পনীর ভূরজি রেসিপি

পনীর ভূরজি-র (Paneer bhurji) মতো বিখ্যাত ডিশ কে না চেখেছেন! আপনার প্রিয় এই পনীর (paneer) ডিশেও রয়েছে হাই প্রোটিন। পনীর (Paneer) বা কটেজ চিজ তাই নিরামিষাশীদের জন্য আদর্শ প্রোটিন (protein) সমৃদ্ধ খাবার। পনীর ভূরজি  (paneer bhurji) শেখাচ্ছেন মঞ্জুলা জৈন (Manjula Jain) তাঁর ইউটিউব চ্যানেল মঞ্জুলাস কিচেন ('Manjula's Kitchen')-এ. দেখুন সেই ভিডিও

(Also Read: Video: Grilled Paneer Is The Perfect Appetiser If You Are On A Healthy Diet)



৪. পালক রায়তা রেসিপি

ডাল-ভাত (dal chawal), কাবাব, খিচুড়ি বা থালি, সব খাবারই যেন অসম্পূর্ণ রায়তা ছাড়া। টকদই, মশলা দিয়ে বানানো এই পদ যেমন শরীর ঠাণ্ডা করে তেমনি হজমশক্তি বাড়ায়। আলপা মোদী এর সঙ্গে পালং মিশিয়ে তাকে বানিয়েছেন প্রোটিন সমৃদ্ধ। দেখে নিন ভিডিও। 

(Also Read: The Dal Glossary: 8 Types of Lentils and Their Benefits)



৪. জোয়ারের রুটি

তন্দুরি রুটি বা পরোটা তো অনেক হল। এবার শরীরের জন্য বেছে নিন জোয়ারের রুটি (jowar ki roti)।জোয়ারের মতো দানা শস্যে পাবেন প্রোটিন (proteins) আর ডায়াটারি ফাইবার (dietary fibres) । যা শরীরে শক্তি জোগানোর পাশাপাশি আপনাকে বানাবে পুষ্ট অথচ হালকা-পলকা। রেসিপি শেখাচ্ছেন আলপা মোদী(Alpa Modi) তাঁর ইউটিউব চ্যানেল সামটাইম কুকুিং উইথ আলপা ('Something's cooking with Alpa') য়।

(Also Read: Cooking Tips 101: Delicious Ways to Use Jowar Flour)



৫. জিরা রাইস

ভাত (Rice) আমাদের ভারতীয়দের ভীষণ প্রিয়। ভাত না হলে যেন পেট ভরে না। তাই পেট ভরাতে এবং পুষ্টি পেতে বেছে নিন জিরা রাইস (jeera rice). পদটিকে আরও স্বাদু বানাতে আলপার টিপস, সয়াবিন আর ব্রক্কোলির টুকরো দিতে পারেন চাইলে।



৬. চটপটা চাটনি

চাটনি শুনেই জিভে জল এসেছে তো! কেন হবে না! থিচুড়ি, চাট, যে কোনও ভাজাভুজি খাবারের যোগ্য সঙ্গতকার চাটনি। সেই চাটনি সবজি, ফল বা শাক দিয়ে হলে তো প্রোটিনটাও পাবেন উপরিপাওনা হিসেবে। এমন লা-জবাব চাটনি শেখাচ্ছেন আলপা মোদী।

(Also Read: How To Make Delicious Restaurant-Style Tomato Chutney At Home)





তাহলে মানলেন তো, নিরামিষ খাবারও প্রোটিন সমৃদ্ধ হতে পারে ? আর নিরামিষ পদগুলির (Veg Thali) গন্ধ নাকে গেলেই কিন্তু আপনার জিভে জল আসতে বাধ্য।

Comments

About Shubham BhatnagarYou can often find Shubham at a small authentic Chinese or Italian restaurant sampling exotic foods and sipping a glass of wine, but he will wolf down a plate of piping hot samosas with equal gusto. However, his love for homemade food trumps all.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement
 
Listen to the latest songs, only on JioSaavn.com