ওজন কমাতে চিকেন টিক্কাও খেতে পারেন নিশ্চিন্তে, জানেন কীভাবে?

ভারতীয় খাদ্যে রয়েছে এমন কিছু সহজ সুন্দর ও স্বাস্থ্যকর রেসিপি যা খেতে যেমন ভালো তেমনই শরীরের উপরও এর প্রভাব সুন্দর

   |  Updated: April 09, 2019 14:03 IST

Reddit
High-Protein Diet: You Can Add Chicken Tikka To Your Weight Loss Diet

ভারতীয় খাবারের কথা উঠলেই সকলের মনে পড়ে ঘন মশলা দিয়ে তৈরি ঝাল মুখরোচক খাবার। কিন্তু আদপে তা নয়। ভারতীয় খাবার মানেই ঘিয়ে ভাজা পরোটা বা ছাঁকা তেলে ভাজা পকোড়া নয়। ভারতীয় খাদ্যের স্বাস্থ্যকর পরিসীমার মধ্যে ঢুকলেই বোঝা যাবে এখানে রয়েছে এমন কিছু সহজ সুন্দর ও স্বাস্থ্যকর রেসিপি যা খেতে যেমন ভালো তেমনই শরীরের উপরও এর প্রভাব সুন্দর। আপনি যদি ওজন হ্রাস করার ডায়েট করেন তবে প্রতিদিনের ডাল, বাদাম, বীজ এবং দুধেই পেয়ে যাবেন প্রোটিনের বিশাল উৎস। প্রোটিন খিদের হরমোন ghrelin নিয়ন্ত্রন করে। যা খাবারের প্রতি লোভ কমায় এবং ওজন কমানোর কাজটা সহজতর করে। 

হজম ও ওজন হ্রাস; গরমের দাবদাহে শুধু জল না, তেষ্টা মেটান জলজিরা দিয়ে

এখানে ৫ টি দেশি হাই-প্রোটিন খাদ্য রইল যা আপনি ওজন কমানোর ডায়েটে যোগ করতে পারেন



1. মুগ ডাল

ফাইবার এবং প্রোটিনের একটি চমৎকার উত্স হ'ল ডাল। এটি সহজে উপলব্ধ উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের উত্স। ১০০ গ্রাম মুগ ডালে ২৪ গ্রাম প্রোটিন থাকে। মুগ ডালের ছিলা, বা খিচুড়ি বা মুগ ডালের স্প্রাউট সুস্বাদু এবং উপকারীও।

ufej4r18

ডাল ফাইবার এবং প্রোটিনের একটি চমৎকার উৎস



2. ছাঁচ

ভারতীয় গ্রীষ্মে ছাঁচ বা বাটারমিল্ক অসাধারণ আরামের খাবার। দই দিয়ে তৈরি ছাঁচে একটি বিশেষ মসলা যোগ করা হয় যা হজমের জন্য ভালো। হজম ভালো হওয়া স্বাস্থ্যকর ওজন কমানোর মূল মন্ত্র। দই দুগ্ধজাত প্রোটিনের চমৎকার উৎস। দই probiotic, যা আপনার অন্ত্রের ভালো ব্যাকটেরিয়াদের উপকারে আসে।

 দশ মিনিটে বাড়িতেই বানান গরমের ডিটক্স পানীয়

buttermilk 625

ছাঁচ বা বাটারমিল্কও গ্রীষ্মকালীন ভারতীয় পদ



3. রায়তা

রায়তা এমন একটি দেশি গ্রীষ্মকালীন পদ যা আমরা প্রায়শই দুপুরে বা রাতের খাবারে খাই। এটি খাদ্য হজম করতে সহায়তা করে। দই দিয়ে তৈরি রায়তা নিরামিষ প্রোটিনের একটি চমৎকার উৎস। রায়তায় আপনি পছন্দের ফল এবং সবজি যোগ করতে পারেন।

b0bvmop

রায়তা দেশি গ্রীষ্মকালীন পদ যা আমরা প্রায়শই দুপুরে বা রাতের খাবারে খাই।



4. চিকেন টিক্কা

অবাক হলেন? চিকেন টিক্কা, বিশেষত যদি বাড়িতে তৈরি করা হয় তবে তা প্রোটিন অবিশ্বাস্য উৎস হয়ে ওঠে। চিকেন প্রোটিনের সেরা উত্স, কিন্তু রেড মিটের মতো এতে চর্বি নেই। যেহেতু টিক্কা ভাজা হয় না, রোস্টেড হয়, তাই ভাজা খাবারের অতিরিক্ত ক্যালোরি থেকে বাঁচায়।

putta tikka

চিকেন টিক্কা বাড়িতে তৈরি করা হলে তা প্রোটিনের দুর্দান্ত উৎস



5. পালক পনীর

Listen to the latest songs, only on JioSaavn.com

পনীর দুগ্ধজাত পণ্য হিসেবে প্রোটিনের দুর্দান্ত উত্স। আর পালং শাক ফাইবার সমৃদ্ধ। তাই দুইয়ে মিলে স্বাস্থ্যকরভাবে ওজন হ্রাস করতে সাহায্য করে। অনেকেই মাখন দিয়ে এই রান্না করেন। মাখনে সম্পৃক্ত চর্বি থাকে বলে এটা এড়িয়ে চলাই ভালো।

palak paneer
পনীর দুগ্ধজাত পণ্য ও প্রোটিনের উৎস



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement