Holi 2019: জানেন কি ন্যাড়াপোড়ার আসল ইতিহাস? জেনে নিন দোলের বিশেষ খাবার কী কী?

Holi 2019: পশ্চিমবঙ্গে দোল উৎসব আবার একেবারেই অন্য মেজাজের, রঙ খেলাই এখানে মূল। দক্ষিণ ভারতের মানুষ হিন্দু পৌরাণিক কাহিনী অনুসারে এদিন কামদেবের পুজো করেন।

एनडीटीवी फूड  |  Updated: March 09, 2019 16:50 IST

Reddit
Holi 2019: Significance of Holika, Nyara Pora And Foods To Celebrate Dol Utsab

Holi 2019: রঙের উৎসব দোল

Highlights
  • इस साल होली 2019 का पर्व 20 मार्च को मनाया जाएगा.
  • होली का त्योहार दो दिन तक चलता है पहले दिन छोटी होली मनाई जाती है.
  • रंगवाली होली को दुल्हंदी के रूप में भी जाना जाता है.

শীতের শেষ এবং বসন্তের সূচনা এই দুইয়ের মাঝে আসে রঙের উৎসব দোল। এই বছর ২১ মার্চ পালিত হবে দোল। দোল উৎসব বা হোলি এই দেশের সবচেয়ে পুরানো উৎসবগুলির মধ্যে একটি। ব্রজ এবং উত্তরপ্রদেশের বেশ কিছু জায়গায় প্রথা অনুযায়ী এদিন নারীরা হাতে লাঠি বা বাঁশ নিয়ে পুরুষদের ধাওা করে। পরে সবাই এক জায়গায় মিলে লোকগীতির আসর বসান এবং চড়ুইভাতিও করেন। পশ্চিমবঙ্গে দোল উৎসব আবার একেবারেই অন্য মেজাজের, রঙ খেলাই এখানে মূল। দক্ষিণ ভারতের মানুষ হিন্দু পৌরাণিক কাহিনী অনুসারে এদিন কামদেবের পুজো করেন।



দোল উৎসব 2019: দোলের গুরুত্ব

ভারতে অন্যান্য নানা জায়গায় দোল বা হোলির সঙ্গে পৌরাণিক গল্প জুড়ে রয়েছে। শিবের থেকে বর পেয়ে পরাক্রমশালী হয়ে উঠেছিলেন হিরণ্যকশিপু। বর অনুযায়ী, কোনও মানুষ বা পশু তাকে হত্যা করতে পারবে না; তাঁকে দিন বা রাতের মাঝখানেই কেবল হত্যা করা যেত। তাঁর এক পুত্র ছিল, প্রহ্লাদ। প্রহ্লাদ ছিল বিষ্ণুভক্ত। ছেলের এই ভক্তি সইতে পারতেন না হিরণ্যকশিপু। একদিন তিনি প্রহ্লাদকে হত্যা করার সিদ্ধান্ত নেন এবং এর জন্য নিজের বোন হোলিকার থেকে সাহায্য চান। হোলিকাও একটি বিশেষ বর পেয়েছিল। তাঁর বর ছিল যে হোলিকা আগুনের মধ্যে থেকেও কোনও ক্ষতি ছাড়াই বেরিয়ে আসতে পারে। তাই ভাই প্রহ্লাদকে নিয়ে জ্বলন্ত চিতায় ওঠেন তিনি। কিন্তু ঘটনাচক্রে, প্রহ্লাদ বিষ্ণুর নাম জপ করে আগুন থেকে বেরিয়ে এলেও হোলিকা সেই আগুনে পুড়ে মরে যায়। এইভাবে হোলিকা দহন হয়। 



 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by TravelFest (@travelfest_gr) on

দোল উৎসব 2019: দোলের বিশেষ খাবার

অন্যান্য উৎসবের মতোই দোলেও প্রচুর পরিমাণ মিষ্টি তৈরি হয় বাড়িতে, যার মধ্যে গুজিয়া অন্যতম। খোয়া এবং গুড় দিয়ে তৈরি হয় গুজিয়া। মালপোয়া হল দোলের আরেক বিশেষ লোভনীয় মিষ্টি। উত্তর ভারতে দোল বা হোলি উপলক্ষ্যে দই বড়া, পাপড়ি চাট এবং ফুচকার বিক্রিও বেড়ে যায়। দোলে দুধ এবং শুকনো ফল দিয়ে তৈরি করা ঠান্ডাই অসাধারণ খেতে হয়! এর পাশাপাশি মশলাদার কানজিও দোলের দিনে ব্যাপক জনপ্রিয়। মূলত রাজস্থান এবং গুজরাটে এই পানীয় বেশ বিখ্যাত।

holi 2018 gujiya

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement