Holi 2019: মুঘল আমলে চাটের উৎপত্তি কীভাবে জানেন? রইল দোলের ৫ টি চাট রেসিপি

১৮ শতকের দিল্লিতে পেটের গুরুতর সমস্যা দেখা দেয় মানুষদের মধ্যে। যমুনার দূষিত খালের জলের কারণে মানুষ ক্রমশই অসুস্থ হয়ে পড়তে থাকে। স্বাস্থ্য ফেরাতে এবং মুখের স্বাদ ফেরাতে জন্য সেই সময় রান্নায় লঙ্কা এবং মশলার সুষম মিশ্রণ দেখা যায়।

Sushmita Sengupta  |  Updated: March 19, 2019 17:25 IST

Reddit
Holi Special Food 2019: 5 Chaat Recipes For Your Festive Holi Spread

ভারতবর্ষ মানেই উৎসব। আর আমাদের এই সংস্কৃতিতে যেকোনও উৎসবের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে রয়েছে খাওয়াদাওয়ার বিষয়টি। যেমন দিন কয়েক বাদেই আসছে রঙের উৎসব দোল। এই বছর ২১ মার্চ উদযাপিত হবে রঙের দুর্দান্ত এই উৎসব। আর উৎসবের খাবার? বিশেষ করে উত্তরভারতে এই উৎসবে কিছু খাবার বেশ জনপ্রিয়। যেমন, আলু টিক্কি এবং দহি ভাল্লা। এছাড়া আছে পাপড়ি চাট ও দহি পুরি। চাট জাতীয় খাবারটি আসলে গঙ্গা ও যমুনার চারপাশের সমতল অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠেছিল। ১৮ শতকের দিল্লিতে পেটের গুরুতর সমস্যা দেখা দেয় মানুষদের মধ্যে। যমুনার দূষিত খালের জলের কারণে মানুষ ক্রমশই অসুস্থ হয়ে পড়তে থাকে। স্বাস্থ্য ফেরাতে এবং মুখের স্বাদ ফেরাতে জন্য সেই সময় রান্নায় লঙ্কা এবং মশলার সুষম মিশ্রণ দেখা যায়। হাকিমের পরামর্শে মুঘলরা জল ও নানা উপকারি মশলা দিয়ে চট জাতীয় খাবার বানাতে শুরু করেন। 

জলখাবারে চা না কফি, কোনটা খাওয়া আপনার শরীরের জন্য ভালো?

এখানে ৫ টি বিশেষ চাটের রেসিপি রইল যা অবশ্যই দোলের দিনে বানিয়ে ফেলুন বাড়িতেই:

1. দহি ভাল্লা (Dahi Bhalla): চাটনি এবং মশলা দিয়ে বানানো সমস্ত খাবারের মধ্যে দহি ভাল্লার মতো মনোগ্রাহী খাবার খুব কম আছে। দহি ভাল্লা যে কোনও উতসবেই বাড়িতে বানাতে পারেন। বন্ধুদের আড্ডাতে এই খাবারই জমাতে পারে বিকেলের জমাটি গল্প, আর সঙ্গে পেট পুজোও।

dahi bhalla

2. মাল্টিগ্রেন সেভ পুরি (Multigrain Sev Puri): উত্সব মানেই যে পেট খারাপের খাবার খাওয়া এমনটা যারা মনে করেন তাঁদের জন্য এই পদটি আদর্শ। এই সেভ পুরিতে সবুজ মটরশুটি, আলু, অ্যাভোকাডো, ধনে, টমেটো, পুদিনা চাটনি এবং তেঁতুলের চাটনি থাকে। সবকটিই পরিমাণমতো দিলে শরীরের পক্ষে ভালো।

3. আলু চাট (Aloo Ki Chaat): চটপটে, সুস্বাদু মশলা দিয়ে ভাজা আলুর সঙ্গে দিতে হবে চাটনির, কাটা পেঁয়াজ, তাজা ধনে এবং লেবুর রস। দোলের বিকেলে এই সুস্বাদু স্ন্যাক্স বানাতে পারেন বাড়িতেই। 

ভাত-প্রেমী অথচ ওজন নিয়েও কপালে ভাঁজ, জেনে নিন উপায় এখানে

dilli ki fried aloo chaat

4. আলু টিক্কি (Aloo Tikki): সুগন্ধি মশলা, ডাঃল এবং অন্যান্য উপাদান দিয়ে মাখা আলুর পুর দিয়ে বানানো ভাজা আলুর প্যাটিজ। তেঁতুল বা পুদিনার চাটনির সঙ্গে মিলিয়ে খেলেই অসামান্য জমে যাবে দোলের আড্ডা। 

Listen to the latest songs, only on JioSaavn.com

5. পাপড়ি চাট (Papdi Chaat): ভাজা এবং ক্রিসপি পাপড়ি দিয়ে মিষ্টি দই, তাজা চাটনি এবং চাট মশলা দিয়ে বানানো পাপড়ি চাটের মতো মুখরোচক আর কিছুই নেই। এই সুস্বাদু চাট দোলের প্রধানতম স্ন্যাক্স। মিস করবেন না।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Foodaholicgirish (@thebellyfillers) on
 

Comments



About Sushmita SenguptaSharing a strong penchant for food, Sushmita loves all things good, cheesy and greasy. Her other favourite pastime activities other than discussing food includes, reading, watching movies and binge-watching TV shows.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

সংশ্লিষ্ট রেসিপিগুলো

Advertisement
সৌন্দর্য
Advertisement