সকালে খালি পেটে লেবু-মধু-জলের উপকারিতা জানেন কি?

মধু, লেবু এবং জল অবশ্যই শরীর পরিষ্কার করে। রাতের ঘুম থেকে উঠে ব্রেকফাস্টের আগে এটি খাওয়া অত্যন্ত ভালো। তবে কার্যকরী হতে গেলে আপনাকে তাড়াতাড়ি ঈষদুষ্ণ অবস্থায় ভালো মধু দিয়ে খেতে হবে।

   |  Updated: February 15, 2019 17:20 IST

Reddit
How does Honey, Lemon and Water helps your health?

ঘরোয়া টোটকা হিসেবে অনেকেই মধু এবং লেবু দিয়ে এক কাপ গরম জল খেয়ে নিজের সকাল শুরু করেন। মধু এবং লেবু দু'ইয়ের আলাদা আলাদা স্বাস্থ্য সুবিধা রয়েছে। মধুতে অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফ্ল্যাভোনয়েডস রয়েছে যা প্রদাহ প্রতিরোধে সহায়তা করে। এটির গ্লাইসেমিক সূচক কম এবং তাই ক্যালোরিও খুবই কম। লেবুতে রয়েছে ভিটামিন সি, তাই এটি শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। লেবুতে থাকা পেক্টিনের ফাইবার চিনি এবং শর্করার পাচন কমিয়ে দেয় এবং অন্ত্রের স্বাস্থ্য উন্নত করে। কিন্তু একসঙ্গে মধু, লেবু এবং জল কি সত্যিই স্বাস্থ্যের জন্য ভালো নাকি, এটি কেবলই একটি শহুরে ধারণা? কী বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

Newsbeep

শীতে ত্বক শুষ্ক রুক্ষ? ওষুধ রয়েছে রান্নাঘরেই

1. শরীরকে পরিষ্কার করে?

ডায়েটিশিয়ান আনশুল জয়ভারত বলেন, “মধু, লেবু এবং জল অবশ্যই শরীর পরিষ্কার করে। রাতের ঘুম থেকে উঠে ব্রেকফাস্টের আগে এটি খাওয়া অত্যন্ত ভালো। তবে কার্যকরী হতে গেলে আপনাকে তাড়াতাড়ি ঈষদুষ্ণ অবস্থায় ভালো মধু দিয়ে খেতে হবে।"

2. ওজন কমানোর সহায়ক?

ডার্মাটোলজিস্ট মাধুরী আগারওয়াল বলেন, “মধু, লেবু এবং জল ওজন কমায় এমন কোনও বৈজ্ঞানিক তথ্য নেই। আমার মতে, এটি একটি ধারণা যে মধু, লেবু এবং জল চর্বি কমাতে সাহায্য করে। এটি অন্ত্র ভালো রাখে এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে, কিন্তু ওজন কমায় না। মধু এবং লেবুর মিশ্রণ দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখে।”

3. শক্তি বাড়ায়?

চিকিৎসকেরা জানাচ্ছেন, “মধু, লেবু এবং জল শক্তি বৃদ্ধিতে সাহায্য করে এবং বিশেষ করে ওয়ার্ক আউট সেশনের সময় শক্তির মাত্রা বজায় রাখতে সহায়তা করে।”

4. পাচন ক্ষমতার উন্নতি করে?

ঈষদুষ্ণ জলে মধু এবং লেবু খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্যের উপশম হতে পারে এবং পাচন উন্নত হয়।"

5. অনাক্রম্যতা বাড়ে?

ফোর্টিস হাসপাতালের চিকিৎসক মনোজ আহুজা বলেন, “এটি ভিটামিন বি, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং ক্যালসিয়ামের মতো প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজের সরবরাহ করে। যা আপনার শরীরের বিষাক্ত পদার্থ অপসারণ করে এবং শরীরকে সংক্রমণের হাত থেকে রক্ষা করে।"

6. মূত্রনালীর সংক্রমণের সম্ভাবনা কমায়?

ডাঃ মাধুরীর মতে, “সকালে মধু, লেবু এবং জল মূত্রনালীর রক্তকে পরিষ্কার করে এবং মূত্রনালীর সংক্রমণকে নিয়ন্ত্রণ করে।" 

ওজন কমাতে চাইলে দুধ খাবেন, নাকি একেবারেই বাদ দেবেন

Listen to the latest songs, only on JioSaavn.com

7. ত্বকের জন্য ভালো?

এই মিশ্রণটি ত্বকের জন্য দুর্দান্ত। এই মিশ্রণ আপনি সরাসরি ত্বকে লাগান অথবা পান করুন, এটি জীবাণু, ব্যাকটেরিয়া নষ্ট করে প্রাকৃতিক পরিচ্ছন্নতা আনে, রক্তকে শুদ্ধ করে, কোলাজেনকে বাড়িয়ে তোলে এবং আপনার ত্বককে করে উজ্জ্বল।

Comments



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement