রক্তে শর্করার নিয়ন্ত্রণ করুন সুস্বাদু এই ফল দিয়ে

এই ফলে উপস্থিত প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্টস ডায়াবেটিসের জন্য উপকারী। পেঁপে কোষের ক্ষতি হওয়াকে আটকায়। কোলেস্টেরলের মাত্রা বজায় রাখে কারণ এতে হাই ফাইবার রয়েছে।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: November 01, 2018 10:14 IST

Reddit
How papaya helps in Diabetes Management

ডায়াবেটিস ম্যানেজমেন্ট একটি কৌশলী কাজ। প্রতিটি ধাপেই আপনাকে তা ম্যানেজ করতে হবে। কোনটায় রক্তে শর্করার মাত্রা হঠাৎ বেড়ে যাবে আপনি জানেন না। ডায়াবেটিস এখন বিশ্বের সবথেকে বড় স্বাস্থ্যের সমস্যা। ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন (হু)-এৱ মতে, ২০৩০ সাল নাগাদ বিশ্বের সপ্তম মারণ রোগে পরিণত হবে ডায়াবেটিস। বিজ্ঞানীরা এখনও এর সঙ্গে যুদ্ধের পথ খুঁজছেন। তবে চাইলেই কিন্তু একে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ওষুধ ও ঠিকমতো ডায়েটে নিয়ন্ত্রণে রাখুন রক্তে শর্করার মাত্রা। ডায়াবেটিস আক্রান্তদের জন্য পেপে আদর্শ। এতে প্রচুর অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্টস যেমন, বেটা ক্যারোটিন, ভিটামিন সি আছে। ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

পেঁপে কী ভাবে কাজ করে:

ভারতের বিভিন্ন প্রান্তে পেঁপের ফুলকে ডায়াবেটিস রোধের জন্য ব্যবহার করা হয়। ম্যাক্রেবায়োটিক নিউট্রিশনিস্ট ও হেল্থ প্র্যাকটিশনার শিল্পা আৱোরা বলেন, এই ফলে উপস্থিত প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্টস ডায়াবেটিসের জন্য উপকারী। ডায়াবেটিস থেকে হার্টের রোগ, নার্ভের রোগ হওয়ার আশঙ্কা থাকে। পেঁপে কোষের ক্ষতি হওয়াকে আটকায়। কোলেস্টেরলের মাত্রা বজায় রাখে কারণ এতে হাই ফাইবার রয়েছে। ফাইবার ভাঙতে ও হজম হতে অনেকটা সময় লাগে। ফলে গ্লুকোজ হুট করে বেরিয়ে যায় না। পেঁপের গ্লাইসেমিক ইন্ডেক্স ৫৫ -এর উপরে। ফলে ডায়েটে পেঁপে মাস্ট। এটি লো গ্লাইসেমিক ফলের অন্তর্গত। মরিসাসের সেন্টার অফ এক্সেলেন্স ফর বায়োমেডিক্যাল অ্যান্ড বায়োমেট্রিক রিসার্চ জানাচ্ছে গ্রিন টি এবং ফার্মেন্টেড পেঁপে একসাথে ডায়াবেটিস রোধে কাজ করে। তবে বাজার থেকে টাটকা পেঁপে কিনুন। আর পরিমিত পরিমাণে গ্রহণ করুন।

ডিসক্লেমার: এই লেখায় শুধুমাত্র পরামর্শ ও জেনেরিক তথ্য রয়েছে। এটা কোনও চিকিৎসকের বক্তব্য নয়।অবশ্যই কোনও চিকিৎসকের পরামর্শ নিন। এই তথ্যের কোনও দায় এনডিটিভির নয়।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement