Coconut Flour: দেখে নিন কীভাবে বাড়িতেই বানাবেন নারকেল ময়দা

   |  Updated: September 08, 2018 23:07 IST

Reddit
How to make Gluten-Free Protein Rich Coconut Flour At Home
Highlights
  • নারকেল দুধ উৎপাদনের সময় বাই-প্রোডাক্ট হিসেবেই নারকেল ময়দা পাওয়া যায়।
  • নারকেলের শাঁস থেকে দুধটুকু বের করে নিয়ে শুকনো নারকেল দিয়ে ময়দা তৈরি হয়
  • সোডিয়াম এবং কলেস্টেরল কম থাকায় হার্টের জন্যও ভালো নারকেল ময়দা

নারকেল এমন একটি ফল যার থেকে উৎপাদিত বহু জিনিসই আমরা রান্নায় ব্যবহার করতে পারি। নারকেল তেল, নারকেল দুধের পাশাপাশি রয়েছে গ্লুটেন-মুক্ত- নারকেল ময়দা। কেটোজেনিক (ketogenic) খাদ্যের চল যত বাড়ছে তত সাধারণ পরিশ্রুত ময়দার পরিবর্তে নারকেলের ময়দা ব্যবহার করছেন মানুষ। নারকেল ময়দা দিয়ে রান্না করা সামান্য কঠিন হতে পারে; তুলনায় অধিক ব্যয়বহুলও, মুদির দোকানে ও সুপারমার্কেটে চট করে পাওয়াও যায় না। কিন্তু এই ময়দা আপনি নিজে হাতে বাড়িতেই তৈরি করে নিতে পারেন,

নারকেল ময়দা কী?

এটি নরম দানামুক্ত ময়দা, যা শুকনো নারকেল থেকে পাওয়া যায়। নারকেল দুধ উৎপাদনের সময় বাই-প্রোডাক্ট হিসেবেই নারকেল ময়দা পাওয়া যায়। যখন নারকেলের শাঁস থেকে দুধটুকু বের করে নেওয়া হয়, অবশিষ্টাংশটি শুকিয়ে নারকেল ময়দা তৈরিতে ব্যবহার করা হয়।অনেকে আবার মাইক্রোওয়েভে নিম্ন তাপমাত্রায় নারকেলটি একেবারে শুকনোও করে নিতে পারেন।

নারকেল তেল বা নারকেল শাঁসের থেকে নারকেল ময়দা কিন্তু আলাদা, এতে ফ্যাট কম।  এই ময়দা ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ। নারকেল ময়দা ত্বকের জন্য খুবই উপকারী। এতে সোডিয়াম এবং কলেস্টেরল কম থাকায় হার্টের জন্যও ভালো। এবার দেখে নিন কীভাবে বানাবেন এটি।

krq9gpo8

নারকেল ময়দাতে চর্বি কম এবং ফাইবার সমৃদ্ধ

নারকেল ময়দা কীভাবে বাড়িতে তৈরি করবেন

বাড়িতে নারকেল ময়দা তৈরি করতে আপনার লাগবে একটি ঝুনো নারকেল এবং এক লিটার জল।

1. নারকেলটি ভেঙে আগে তার ভেতরের জল বের করে নিন।

2. ছুরি বা পিলার দিয়ে নারকেলের খোলা থেকে শাঁস ছাড়িয়ে বের করে নিন।

3. ছোট ছোট টুকরো করে নিন ওই শাঁসের। তারপর ওই টুকরো গুলি ফুড প্রসেসারের মধ্যে রেখে ওই এক লিটার জল ঢেলে দিন তাতে। হাইস্পীডে ব্লেন্ডার চালিয়ে দিন।

4. নিশ্চিত করুন যে জল এবং নারকেল শাঁস সমানভাবে মিশে গিয়েছে এবং ঘন হয়ে গিয়েছে। ব্লেন্ডার বন্ধ করে জিনিসটিকে কিছুক্ষণ থিতিয়ে নিতে দিন।

5. একটি বাদাম দুধের ব্যাগ বা চীজক্লোথ নিন। একটি বড় বাটিতে এটি নিয়ে তার উপর নারকেল দুধ ঢেলে দিন

6. একটি পাত্রে মিশ্রণটি সমানভাবে ছড়িয়ে দিন।

7. আপনার মাইক্রোওয়েভকে 77 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় আগে গরম করে নিন। তারপর 45 মিনিটের জন্য নারকেল মিশ্রণটি শুকিয়ে নিন।

8. ডিহাইড্রেটেড নারকেল মিশ্রণটিকে বের করে পার্চমেন্ট পেপারে রাখুন তারপর শুষ্ক ফুড প্রসেসারে ঢুকিয়ে দিন, আবার এক বা দু মিনিটের জন্য ব্লেন্ড করে নিলেই তৈরি আপনার নারকেল ময়দা।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement