কিনে আনা ন্যাতানো ফ্রেঞ্চ ফ্রাই আবার মুচমুচে করে তোলার সহজ উপায়

জেনে নিন কীভাবে আপনার পছন্দের ফ্রেঞ্চ ফ্রাই বাড়িতেই আবার মুচমুচে করে তুলবেন।

Sushmita Sengupta  |  Updated: April 25, 2018 16:30 IST

Reddit
How To Reheat Store Bought French Fries: Easy Tips and Tricks
কোনও নতুন জায়গায় মুচমুচে ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে আপনার খুব ভালো লাগলো, আপনি ভাবলেন কিছুটা প্যাক করিয়ে বাড়িতে নিয়ে যাবেন। সেই মতো বাড়িতে কিছুটা ফ্রেঞ্চ ফ্রাই নিয়েও এলেন। কিন্তু খেয়ে যাবেন এমন সময় দেখলেন ফ্রেঞ্চ ফ্রাই গুলো আগের মত মোটেই নেই, বরং ন্যাতানো, তেল চুপচুপে জগাখিচুড়িতে পরিণত হয়েছে। এদের আবার গরম করাও অনেক ঝামেলা কিন্তু ফেলে দিতেও মন চাইছে না। এবার উপায়? চলুন জেনে নেওয়া যাক কীভাবে আপনার পছন্দের ফ্রেঞ্চ ফ্রাই আবার মুচমুচে করে তুলবেন।

বেশ, তবে আমরা আপনাকে বলছি কিভাবে আপনি আপনার কেনা ফ্রেঞ্চ ফ্রাইগুলো আবার খেতে পারবেন। এর জন্য আপনাকে রান্নাঘরে অল্প সময়ে ব্যয় করতে হলেও তা কার্যকর।মাইক্রোওয়েভে ভিতর থেকে খাবার রান্না করা হয়। যখন আপনি মাইক্রোওয়েভের পাত্র মাইক্রোওয়েভ ফ্রাইয়ে ব্যবহার করেন, তখন উড়ে যাওয়া তাপ পাত্রের মধ্যে আটকে যায়, খাবারের ভেতরে নিয়ে যায় এবং খাবার আরও আর্দ্র এবং ভঙ্গুর হয়ে যায়। এ ক্ষেত্রে আপনি কি করতে পারেন:

(এছাড়াও পড়ুন: আপনার ফ্রেঞ্চ ফ্রাই স্বাস্থ্যকর করার 5টি উপায়)

french fries
Microwave tends to cook your food from the interior to out

স্টোভ-টপ ব্যবহার করুন

1. মাঝারি আঁচে একটি বড় পাত্র রাখুন। নিচের দিকটা ভারী এমন প্যান ব্যবহারের পরামর্শ দেওয়া হয় কারণ এই ধরণের পাত্র ফ্রেঞ্চ ফ্রাইগুলো মুচমুচে রাখতে সাহায্য করে। 
2. ফ্রাই এর প্রতিটি বড় অংশের জন্য ২ টেবিল-চামচ তেল রান্না করুন। ক্যানোলা তেল বা দ্রাক্ষা বীজের মত হাই স্মোক পয়েন্ট বিশিষ্ট তেলের সুপারিশ করা হয়।
3. একবার পাত্র গরম হওয়া শুরু হলে, একক স্তরে ফ্রাই যোগ করুন। প্রায় এক মিনিট রান্না করুন
4. স্পুটুলার সাহায্যে, ফ্রাই এর উপর অংশ ফ্লিপ করুন। 30 সেকেন্ড বা তার বেশি সময় রান্না করুন।
5. এরপর একটি চিমটি লবণ ছড়িয়ে দিন।
6. তাপ বন্ধ করুন এবং গরম গরম পরিবেশন করুন।
 
oven
Take out the fries when they are golden brown

ওভেন ব্যবহার করুন

1. মাইক্রোওয়েভে ফ্রেঞ্চ ফ্রাই গরম করা একটি ভালো আইডিয়া না হলেও ওভেনে ফ্রেঞ্চ ফ্রাই গরম করে দেখতেই পারেন। এর জন্য শুধুমাত্র ওভেনটা 450 ডিগ্রী ফারেনহাইটে (232 ডিগ্রী সেলসিয়াস) প্রি হিট হবে।
2. এরপর, টিনের ফয়েল বা অ্যালুমিনিয়াম ফয়েল একটি ওভেন প্রুফ আয়তক্ষেত্রাকার ধাতব পাত্রে আটকে দিতে হবে। এরফলে ফ্রাই গুলো যেমন পাত্রে আটকেও যাবে না, তেমনই পাত্রটিও পরিষ্কার করতে সুবিধা হবে।
3. এখন, বেকিং শীটে ফ্রেঞ্চ ফ্রাইগুলো রাখুন, তবে খেয়াল রাখুন যে আপনি তাদের এমনভাবে রাখবেন যাতে তারা কেউ ওভারল্যাপ না করে। যদি তারা ওভারল্যাপ করে তবে গরম হওয়ার পর তাদের আলাদা করতে আপনারই সমস্যা হবে। 
4. আপনি চাইলে অতিরিক্ত লবণ বা কিছু অন্যান্য মশলা আপনার স্বাদ অনুযায়ী যোগ করতে পারেন।
5. প্রি হিট হয়ে গেলে, ওভেনের ভেতরে ফ্রাইয়ের সাথে বেকিং শীট রাখুন।
6. দুই থেকে তিন মিনিটের জন্য গরম করুন। মাঝেমধ্যে ওভেনটি খুলুন এবং ফ্রাইগুলো কিছুক্ষণ পরপর ফ্লিপ করুন।
7. তারা বাদামী এবং মুচমুচে হলে ওভেন থেকে বের করুন। একটি মিনিট ঠান্ডা করে পরিবেশন করুন।

Commentsজগাখিচুড়ির হাত থেকে মুক্তি পান আর গরম মুচমুচে ফ্রেঞ্চ ফ্রাই আপনার পছন্দ মত ডীপ বা সস সহযোগে উপভোগ করুন!
 

About Sushmita SenguptaSharing a strong penchant for food, Sushmita loves all things good, cheesy and greasy. Her other favourite pastime activities other than discussing food includes, reading, watching movies and binge-watching TV shows.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement