ত্বক এবং চুলের যত্নে চা পাতা এবং টি-ব্যাগের উপকারিতা জানুন

ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্য চায়ের গুণাগুণ জেনে নিন

एनडीटीवी  |  Updated: June 12, 2018 00:01 IST

Reddit
How To Use Tea Bags And Tea Leaves For Beauty And Hair? See Here
ভারতীয়দের সঙ্গে চায়ের অত্যন্ত দৃঢ় সম্পর্ক। লিকার চা পান করা যেমন স্বাস্থ্যকর তেমনই ত্বক ও চুলে লিকার চা লাগানোরও কিছু গুণাগুণ রয়েছে। চায়ে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি এজিং, অ্যান্টি ইনফ্ল্যামেটরি বস্তু স্বক স্বাস্থ্যকর ও সুন্দর রাখতে সাহায্য করে। গ্রিন এবং লিকার চায়ে ক্যাফাইন থাকে যা ক্যাটেচিন এবং পলিফেনল সমৃদ্ধ। চা দারুণ টোনারের কাজ করে। আপনি যদি যেকোনো সময় চা পান করতে ভালবাসেন তবে নিজের বিউটি রুটিনেও একে যোগ করে ফেলুন। চলুন দেখে নিই চা এর গুণাগুণঃ   

ত্বক এবং চুলের জন্য চায়ের উপকারিতাঃ  

1. চোখের ফলা ভাব কমায় এবং ডার্ক সার্কল দূর করে
চায়ে উপস্থিত ক্যাফাইন ত্বকের নিচে রক্তজালককে সংকুচিত করে এবং ডার্ক সার্কল দূর করে। চায়ে উপস্থিত ট্যানিন ফোলা ভাব দূর করে। এর জন্য টি-ব্যাগ জলে ভিজিয়ে চোখের ওপরে পাঁচ- দোষ মিনিট ধরে রাখতে হবে। এই পদ্ধতি রোজ অবলম্বন করলে চোখের ফলা ভাব এবং ডার্ক সার্কল দূর করা সম্ভব।  
 
dark circles

2. রোদে পোড়া ত্বকের কালো ভাব দূর করে
চায়ে উপস্থিত ট্যানিক অ্যাসিড ত্বকের কালো ভাব দূর করে। এর জন্য একটা পাত্রে কিছুটা চা জলে ফোটাতে হবে। তারপর ঠাণ্ডা হলে একটা তোয়ালে চুবিয়ে আধঘন্টা প্রয়োজনীয় স্থানে ধরে রাখতে হবে। মুখের ত্বকে জ্বালা ভাব কমাতে সরাসরি টি-ব্যাগ ব্যবহার করতে পারেন।

Listen to the latest songs, only on JioSaavn.com

3. টোনারের কাজ করে
আপনার সাধারণ টোনার শেষ হয়ে গেলে আপনি লিকার চা টোনার হিসাবে ব্যবহার করতে পারেন। এটা আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করে মুখ পরিষ্কার রাখতে সাহায্য করে। মুখে একটা টি-ব্যাগ লাগিয়ে তারপর পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে ফেলুন।
tea bags

4. স্ক্রাবার হিসাবে ব্যবহার করতে পারেন
টি-ব্যাগ ফেলে না দিয়ে সেগুলো স্ক্রাবার হিসাবে ব্যবহার করতে পারেন। ব্যবহার করা টি-ব্যাগ শুকিয়ে স্ক্রাবার হিসাবে ব্যবহার করুন। মুখ মুছে মইশ্চারাইজার মাখুন। চায়ে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট আপনার মুখকে উজ্জ্বল, নরম ও মসৃণ করবে।
                     
5. তৈলাক্ত ভাব দূর করে
জ্যাসমিন চায়ে প্রচুর গুরুত্বপূর্ণ তেল থাকে যা ত্বকের জন্য উপকারী। কিছুটা জ্যাসমিন চা ভালো করে ফুটিয়ে ঠান্ডা করে তৈলাক্ত ত্বকে লাগান। এটি পিম্পলের জন্য দায়ী ব্যাক্টেরিয়া দূর করে এবং ত্বকের pH লেভেলে ভারসাম্য রক্ষা করে।    
 

skin care

6. ত্বক মসৃণ করে
ত্বক মসৃণ করতে চামোমাইল চা উপকারী। ত্বকের র‍্যাশ, শুষ্কতা, খসখসে ভাব, দাগ দূর করে। নিয়মিত মুখে টি-ব্যাগ ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

7. মুখ পরিষ্কার করে                     
সাদা চায়ে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটা ত্বক পরিষ্কার করে এবং ত্বকে পুষ্টি প্রদান করে। কিছুটা চা পাতা নিয়ে ফোটান। তারপর বেটে ঘন মিশ্রণ তৈরি করুন। তারপর ঠাণ্ডা করে মাস্ক হিসাবে মুখে লাগান আর পার্থক্য দেখুন!   
 

white tea

8. ফাটা ঠোঁট দূর করে
গ্রিন টি ঠোঁট ফাটা দূর করে। একটা গ্রিন টি ব্যাগ নিয়ে উষ্ণ গরম জলে ডুবিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন। এর ফলে  আপনার ঠোঁটের শুষ্কভাব দূর হবে এবং ঠোঁট আর্দ্রতা ফিরে পাবে।
                                                  
9. চুল স্বাস্থ্যকর করে
লিকার চা দিয়ে চুল ধুয়ে ফেললে চুলের স্বাস্থ্য ভালো হয়। চুল পোড়া রোধ করতে চা পাতা জলে ফুটিয়ে ঠাণ্ডা করুন। তারপর সেটা চুলে, মাথার তালুতে স্প্রে করুন। চুল মজবুত এবং সুন্দর হবেই! 
 

black tea 620x350

10. হেয়ার কালারের কাজ করে
চুলে কালো রঙ করতে হলে কিছুটা কালো চা হেনার সঙ্গে মিশিয়ে মাখুন আর তফাতটা লক্ষ্য করুন। পাকা চুলের জন্য সাময়িক হেয়ার কালারের কাজ করে কালো চা।

Commentsডায়েটের পাশাপাশি ত্বকের পরিচর্চার জন্যও চা অত্যন্ত উপকারী। চুল এবং ত্বকের জন্য চায়ের কোনও টিপস আপনারও জানা থাকলে কমেন্ট সেকশানে আমাদের জানাতে ভুলবেন না।  
 



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement