কি খেলে আপনি সহজেই নিজের ওজন কমাতে পারবেন

এক ধরনের পুষ্টিকর খাদ্য গ্রহণ না করে, আপনি যদি মিলিয়ে মিশিয়ে খাবার খান, তাহলে অনেক বেশি লাভবান হবেন.

   |  Updated: May 11, 2018 15:45 IST

Reddit
Include these food items in your diet to loose weight
নতুন দিল্লী: ওজন কমানোর জন্য নিজেকে বঞ্চিত না করে, স্মার্ট ডায়েট মেনে চলার চেষ্টা করুন. নিয়মিত ব্যায়ামের সাথে যদি আপনি বিজ্ঞানসম্মত পদ্ধতিতে নিজের খাদ্য তালিকার দিকে নজর দেন, তাহলে অবশ্যই নিজের ওজন কম করতে সক্ষম হবেন.

এক ধরনের পুষ্টিকর খাদ্য গ্রহণ না করে, আপনি যদি মিলিয়ে মিশিয়ে খাবার খান, তাহলে অনেক বেশি লাভবান হবেন. তা ব্লাড শুগারের সাথে সাথে আপনার শরীরের হর্মোনস গুলিকেও নিয়ন্ত্রণ করবে. এমন খাবার গ্রহণ করুন, যা অবশ্যই আপনার পাচন তন্ত্রে প্রভাবের সৃষ্টি করবে.

এখানে কিছু খাদ্যের তালিকা দেওয়া হল যা আপনি ব্রেকফাস্ট হিসাবে এবং সন্ধ্যার টিফিন হিসাবেও খেতে পারেন.

আমরা সকলেই জানি যে, বিশুদ্ধ ফ্যাট শরীরে ক্যান্সারের রিস্ক কম করে, তাই আপনি দইয়ের সাথে বাদামের (আলমন্ড) কুচি মিশিয়ে খেতে পারেন.
Newsbeep
কুইক টিপ্: তেলে দ্রবনীয় ভিটামিন-ই সবচেয়ে বেশি করে পাওয়ার জন্য এর সাথে আপনি বেকড আলুর টুকরো, পালংয়ের স্যালাড এবং অলিভ অয়েল মিশিয়ে খেতে পারেন. অনেকেই মনে করে যে, বয়স বৃদ্ধির সাথে সাথে আমাদের ওজন বৃদ্ধি পাওয়ার একটা প্রবণতা থেকেই যায়. নিজের ওজন ধরে রাখার জন্য প্রতিদিন অল্প ওজন ওঠান. তবে অবশ্যই মনে রাখবেন যে, আপনি যে খাদ্য গ্রহণ করছেন, তার মধ্যে প্রোটিন থেকে যেন আপনার শরীর 25-35  ক্যালোরি লাভ করতে পারে. লাল লঙ্কার গুঁড়ো এবং পোল্ট্রি, খুবই ভালো বিকল্প, কিন্তু এতে স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা খুবই বেশি, অন্যদিকে ভাতের মধ্যে অ্যামিনো এসিডের পরিমাণ কম থাকার জন্য সেটিকে অসম্পূর্ণ প্রোটিন বলে ধরা হয়, ভাত ও মটরশুঁটি একসাথে খেলে, তার থেকে আমাদের শরীর স্বাস্থ্যকর প্রোটিন লাভ করে. নিজের খাদ্য তালিকায় ছোলা সংযুক্ত করতে ভুলবেন না, প্রতিদিন আধা কাপ ছোলা খেলে আপনার খিদে কম পাবে, সেই সাথে প্রতিদিন এক পাউন্ড করে ওজন কমবে.

আপনি যদি চিকেন পছন্দ করেন, তাহলে অবশ্যই তা খান, তবে সেই সাথে লাল লঙ্কার গুঁড়ো  দিতে ভুলবেন না, লাল লঙ্কার গুঁড়ো আপনার শরীরের প্রোটিন দহনে সাহায্য করে, এনার্জি বৃদ্ধির সাথে সাথে ক্ষুদামন্দ করতেও সাহায্য করে. এক গ্রাম লঙ্কার গুঁড়ো আপনার ক্ষুদামন্দাকে অব্যাহত রাখে. রান্নায় শুকনো লঙ্কার ব্যবহার করে আপনি নিজের খাদ্যে টেস্ট অব্যাহত রাখতে পারেন.

Listen to the latest songs, only on JioSaavn.com

লাল আঙ্গুর ও খরমুজ মিশিয়ে ফ্রুট স্যালাড তৈরী করতে পারেন. শুধু খরমুজ খেলে আপনার শরীরের ওজন বৃদ্ধি পাবে, আঙ্গুর ফ্যাট জমানোর প্রক্রিয়াকে ধীমে করে দেয়, তাই ফ্রুট স্যালাড হিসাবে এর গ্রহণ করুন. যখনি লো-কার্বহাইড্রেটের কথা ওঠে, তখনি আলু বর্জনের কথা সবার আগে আসে, কিন্তু যদি আপনি মাখনের বদলে আলুর সাথে গোলমরিচ মিশিয়ে খান তাহলে, তা আপনার শরীরের জন্য উপকারী বলে প্রমাণিত হবে, এই খাদ্য আপনার শরীরে কোলেস্ট্রেরল কম করতে সাহায্য করে.

কুইক টিপ্: আধা কাপ আলুর সাথে অলিভ অয়েল ও গোল মরিচের গুঁড়ো মিশিয়ে খান.

Commentsকফির সাথে দারচিনি মিশিয়ে সেবন করুন, এটি শীঘ্র আপনার পছন্দের খাদ্য তালিকায় স্থান করে নেবে. এটি টেস্টে ভরপুর, ক্যালোরি ফ্রি এন্টিঅক্সিডেন্ট, যা আপনার শরীরের ফ্যাট কম করতে সাহায্য করবে. খিদে কম করার জন্য এক কাপ কফির সাথে দারচিনি মিশিয়ে সেবন করুন ও নিজের ওজন কমাতে থাকুন. বাড়িতে কফি বানানোর সময় তাতে দারচিনি দিতে ভুলবেন না, এতে কফিতে টেস্ট বৃদ্ধির সাথে সাথে তা আপনার ওজন কম করতেও সাহায্য করবে. 

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement