Independence Day 2019:  আজ হেঁশেলে অবাধ প্রবেশ ইন্ডিয়ান রেলওয়ে মাটন কারি-র

বছরভর নানা নিষেধের বেড়াজালে ভালো-মন্দ খেতেই তো ভুলে গেছেন। সম্বৎসরের একটা দিন নয় সব ভুলে ঢুকে পড়ুক পাঁঠার মাংস।

Upali Mukherjee  |  Updated: August 13, 2019 23:33 IST

Reddit
Independence Day 2019:  Independence Day Special Menu, Indian Railway Mutton Curry, Ambala Paneer

Independence Day 2019:  হেঁশেল জমাতে ইন্ডিয়ান রেলওয়ে মাটন কারি (সৌজন্যে: Park Pavilion)

বছরভর নানা নিষেধের বেড়াজালে ভালো-মন্দ খেতেই তো ভুলে গেছেন। সম্বৎসরের একটা দিন নয় সব ভুলে হেঁশেলে ঢুকে পড়ুক পাঁঠার মাংস। লাল লাল ঝোলে মাংসের গা-মাখা সহবাস (Indian Railway Mutton Curry) আর সরু লম্বা চালের ভাত। আর কিছু লাগবে ভোজ জমাতে? নিরাপদে থাকতে চাইলে একটি নিরামিষ পদও রাখতে পারেন। আম্বালা পনীর (Ambala Paneer)। মুখ ছেড়ে যাবে। রেসিপি-তে পার্ক প্যাভিলিয়ন (Park Pavilion)----

Cooking Tips: কী করে বাড়িতেই ইডলি স্টিমারে মোমো বানাবেন ঝটপট? রইল ৩ টিপস

ইন্ডিয়ান রেলওয়ে মাটন কারি

কী কী লাগবে: মাটন ২০০ গ্রাম, টমেটো ১০০ গ্রাম, পেঁয়াজ ১০০ গ্রাম, আদা-রসুন বাটা, হলুদ-লঙ্কাগুঁড়ো, টকদই, গোটা জিরে-তেজপাতা-গরমমশলা, ধনেপাতা কুচি, নুন-মিষ্টি স্বাদমতো, তেল।

কীভাবে রাঁধবেন: কড়ায় তেল গরম করুন। তাতে টমেটো, পেঁয়াজকুচি দিন। ঢিমে আঁচে ভাজতে থাকুন। হালকা ভাজার পর টকদই দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে বাটা আর গুঁড়ো মশলা দিয়ে কষতে থাকুন। তেল ছেড়ে গেলে মাংস দিয়ে চাপা দিন। প্রয়োজনে অল্প ঈষদুষ্ণ জল দিতে পারেন। মাংস নরম হলে আর গ্রেভি গা-মাখা হলে ওপরে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন। 



k80562v8

আম্বালা পনীর

Monsoon Special: বর্ষার আনাগোনা... জমে যাবে গ্রিন মনসুন-চিকেন পেপার ফ্রাইয়ে খানা-পিনা

কী কী লাগবে: পনীর, টমেটো, কাঁচালঙ্কা, আদা-রসুন কুচি, গরমমশলা-জিরে (গোটা), হলুদ-লঙ্কা-ধনে-জিরে গুঁড়ো, নুন-মিষ্টি, তাজা ক্রিম, কসৌরি মেথি, মাখন।

কীভাবে থাকবেন: পনীর চৌকো করে কেটে নিন। কড়াইয়ে মাখন দিন। তারপর একে একে গোটা মশলা দিন। অল্প নেড়েচেড়ে তাতে টমেটো পিউরি দিন। এরপর ফ্রেশ ক্রিম আর গুঁড়ো মশলা দিন। নেড়েচেড়ে তাতে অল্প জল দিয়ে পনীর দিয়ে ঢাকা দিন। ঢিমে আঁচে মিনিট পাঁচেক রান্না করুন। গ্রেভি ঘন হলে নামিয়ে নিন।





Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement