Indian Cooking Hacks: কীভাবে বানাবেন মুচমুচে ফুলকো পুরি?

এখনকার হোমমেকাররা ঘরে আর বাইরে সমান ভাবে ব্যস্ত থাকায় বেশির ভাগ বাড়িতেই দোকান থেকে পুরি কিনে নিয়ে আসেন বাড়ির কর্তা।

   |  Updated: June 13, 2019 17:25 IST

Reddit
Indian Cooking Hacks: How To Get Perfectly Crispy, Fluffy Pooris Every Single Time

Indian Cooking Hacks: ফুলকো পুরি বানানোর টিপস

Highlights
  • পুরি বানানো এতটাও সহজ নয়
  • ভাজার আগে অল্প নুন মেশালে কম তেলে ভাজা যায় পুরি
  • দু'পিঠ বাদামি করে ভাজতে হবে

পুরি বা (puri) কচুরি যে নামেই ডাকুন, গরমাগরম পাতে পড়লেই পাত সাফ ঝটপট। এখনকার হোমমেকাররা ঘরে আর বাইরে সমান ভাবে ব্যস্ত থাকায় বেশির ভাগ বাড়িতেই দোকান থেকে পুরি কিনে নিয়ে আসেন বাড়ির কর্তা। আবার হাজারো ব্যস্ততার মধ্যেই অনেকে জলখাবারে (Tiffine) নিজের হাতে পুরি বানিয়ে দিতে ভালোবাসেন। আর পুরি যদি ফুলকো (Fluffy) হয় তাহলে তার পেট ফুঁটো করে ঝলকে ধোঁয়া বের করার মজাই আলাদা। যাঁরা পরিবারকে এই আনন্দ দিতে চান তাঁদের জন্য রইল মুচমুচে ফুলকো পুরি বানানোর সহজ টিপস -----

যদিও যত সহজে বলা যায় ততটাও সহজ নয় পুরি বানানো। চাঁদের মতো গোল হতে হবে। মুচমুচের সঙ্গে ফুলকোও হতে হবে। আর মুখে দিলে যাতে গলে যায় সেইদিকেও খেয়াল রাখতে হবে। সেই রকম পুরি পেতে নীচের টিপস ফলো করে দেখবেন নাকি?

Newsbeep

ppm787a8Indian cooking hacks: ফুলকো পুরি বানানোর টিপস

কীভাবে বানাবেন ফুলকো পুরি?

১. মণ্ড কী করে নরম মাখবেন: ময়দা ঠিক ভাবে মাখা না হলে পুরি নরম, মুচমুচে ফুলকো কোনোটাই হবে না, জানেন নিশ্চয়ই। তেমনটা বানাতে হলে ময়দা মাখুন ঈষদুষ্ণ জল, দুধ আর অল্প তেল দিয়ে। মনে রাখবেন, রুটি বা চাপাটির মণ্ডের মতো ততটাও শক্ত মণ্ড হবে না পুরিরর মণ্ড।

২. মুমুচে বানাতে: পুরি মুচমুচে না হলে কি থেতে ভালো লাগে! তাই পুরিতে অল্প সুজি বা খাওয়ার সোডা মিশিয়ে নিতে পারেন।

৩. কম তেলে ভাজতে: চান পুরি? তাহলে মণ্ড খুব নরম বা শক্ত মাখবেন না। গরম তেলে অল্প নুন মিশইয়ে নিলে কম তেলেই পুরি ভাজা হয়ে যাবে। আর পুরি বেলার আগে পারলে মিনিট পনেরো ফ্রিজে মণ্ড রেখে দিন। তারপর ভাজুন।

jqpsgt2Indian cooking hacks: ভাজার আগে মণ্ড ফ্রিজে রেখে দিন

Listen to the latest songs, only on JioSaavn.com

৫. পুরির সঠিক রং আনতে: ময়দা মাখার সময় অল্প চিনি ছড়িয়ে নেবেন। চিনির মধ্যে থাকা ক্যারামেল পুরিকে হালদা বাদামি রং দেবে। এছাড়া, খুব চড়া আঁচে পুরি ভাজবেন না। তাতে বেশি লালচে হয়ে যাবে।

ভাজার সময় স্টেনলেস স্টিলের ছানছা ব্যবহার করতে পারেন। দু-পিঠই একটু চেপে ভাজলে পুরি ফুলে উঠবে ঝটপট। এপিঠ ওপিঠ করে ভাজলে কোনও পিঠই কড়া ভাজা হবে না।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

সংশ্লিষ্ট রেসিপি

Advertisement
সৌন্দর্য
Advertisement