Durga Puja 2019: উৎসবে মিষ্টিমুখ হোক বাড়ির লাড্ডু দিয়ে

কিন্তু যাঁরা আজও দুর্গাপুজোয় নিজের হাতে মিষ্টি বানাতে ভালোবাসেন তাঁদের জন্য NDTV-র আজকের রেসিপি বেসনের লাড্ডু (Besan ka ladoo)। 

Edited by: Upali Mukherjee  |  Updated: September 12, 2019 18:04 IST

Reddit
Durga Puja 2019: How To Make Besan Ladoos At Home (Video Recipe)

Durga Puja 2019: উৎসবে বাড়িতেই বানিয়ে নিন বেসনের লাড্ডু

এক দেশে অনেক উৎসব---ভারত ছাড়া আর কোনও দেশে কিন্তু হয় না। আর উৎসব মানেই বাড়িতে অতিথির আনাগোণা। ভূরিভোজ, মিষ্টিমুখ। একটা সময় এই উৎসব উপলক্ষে বাড়িতে ভিয়েন বসত। ঠাকুর, হালুইকর দিয়ে রান্না করা হত নানা ধরনের মিষ্টি। সেসময় অনেকদিন অতীত। এখন প্যাকেটজাত মিষ্টি বা দোকান থেকে কিনে এনে অতিথি আপ্যায়ন করা হয়। কিন্তু যাঁরা আজও দুর্গাপুজোয় নিজের হাতে মিষ্টি বানাতে ভালোবাসেন তাঁদের জন্য NDTV-র আজকের রেসিপি বেসনের লাড্ডু (Besan ka ladoo)। মিষ্টিমুখ করতে তো বটেই পুজোতেও সারা দেশে এই মিষ্টি অতি জনপ্রিয়।  

Puja 2019: উত্তম-সুচিত্রা-‘সপ্তপদী'....আর ষোলআনা বাঙালিয়ানা পেটপুজো

যাঁরা রন্ধন পটিয়সী তাঁরা এই মিষ্টি খুব সহজেই বাড়িয়ে বানিয়ে নিতে পারবেন। তৈরির উপকরণ--- চিনি, ঘি বা মাখন, বাদাম আর বেসন। প্রথমে কড়াইয়ে ঘি বা মাখন দিয়ে ভেজে নিন। টানা ৪৫ মিনিট ভাজতে হবে। আর সমানে নাড়তে হবে যাতে ডেলা পাকিয়ে না যায়। কিছুক্ষণ ভাজার পর এতে চিনি আর বাদামকুচি দিয়ে আবার ভাজবেন। শেষে দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর নামিয়ে ঈষদুষ্ণ অবস্থায় হাতে অল্প ঘি বা মাখন নিয়ে নাড়ু বা লাড্ডুর আকারে গড়ে নিন। অনেকে ওপরে কিশমিশ সাজিয়ে দিতেও ভালোবাসেন।

besan ladoo

Besan ladoo:উৎসবে বেসনের লাড্ডু জনপ্রিয়

Brownies: খেতে দিলে জলখাবারে, চেটেপুটে সাফ একেবারে

ভিডিওতে দেখে নিন বেসনের লাড্ডু বানানোর সহজ উপায়



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement