Valentine's Day 2020: প্রেম জমুক বাড়িতেই...লা-জবাব চিকেন টিক্কায়

ভালোবাসা কিন্তু চার দেওয়ালে আটকা থেকেও টাটকা থাকতে পারে বহুদিন। বাড়িতেও হতেই পারে ক্যান্ডেল লাইট ডিনার।

Edited by: Upali Mukherjee  |  Updated: February 08, 2020 17:18 IST

Reddit
Indian Cooking Tips: Make Super-Soft Chicken Tikka At Home

Chicken Tikka: বাড়িতে চিকেন টিক্কা হোক ভ্যালেনটাইনস ডে-তে

Highlights
  • চিকেন স্ন্যাকস সবসময় হিট
  • প্রোটিন সমৃদ্ধ হওয়ায় ওজন বাড়ে না
  • বাড়িতে, পার্টিতে চিকেন চিক্কা সবার মনপসন্দ

মোমের নরম আলো। ধবধবে সাদা ডিনার প্লেট। তাতে লালচে, ধোঁয়া ওঠা, রসালো চিকেন টিক্কা (Chicken Tikka)। মুখোমুখি আপনি আর আপনার ভ্যালেনটাইন। প্রেম দিবস এরপরেও জমবে না বলছেন! না, না কোনও রেস্তোরাঁয় গিয়ে এভাবে রোম্যান্টিক ডিনারের কথা কিন্তু একেবারেই বলিনি। প্রেম কি শুধুই খোলা আকাশের নীচেই জমে? ভালোবাসা কিন্তু চার দেওয়ালে আটকা থেকেও টাটকা থাকতে পারে বহুদিন। বাড়িতেও হতেই পারে ক্যান্ডেল লাইট ডিনার। নাই বা থাকল তাপে ঝলসে নেওয়ার জন্য তন্দুর। উষ্ণতা ছড়াক ভালোবাসা। মাইক্রোওয়েভ থাক রান্নার জন্য। বাকিটা আপনার হাতের কেরামতি। রেস্তোরাঁয় না গিয়েও নামিদামি হোটেলের স্বাদ পান ঘরেতেই। রেসিপি জানাচ্ছেন শেফ Ashish Massey।

কীভাবে বাড়িতে বানাবেন চিকেন টিক্কা:

নরম চিকেন টিক্কা বানাতে চিকেনের কোন অংশ নেবেন?

শেফ জানাচ্ছেন, সাধারণত রেস্তোরাঁয় চিকেনের ব্রেস্ট আর লেগ অংশ ব্যবহার করা হয় যেকোনও চিকেনের পদে। চিকেন ব্রেস্ট প্রোটিনে ঠাসা। ক্যালোরি কম। তাই বেশির ভাগ পদে চিকেনের এই অংশ ব্যবহৃত হয়। কিন্তু বেশিক্ষণ ধরে রান্না করতে গেলে এই মাংস শক্ত হয়ে যায়। অন্যদিকে, চিকেনের লেগ বা পায়ের অংশের মাংস তুলনায় নরম হলেও এতে ফ্যাট থাকে বেশি।

Valentine's Special Menu: প্রেম জমে মাখন পাতে ফিউশন বাটার প্রন টার্টার যখন



0n7il1h8



চিকেন থাইয়ের মাংস নরম হলেও ফ্যাট বেশি

কীভাবে ম্যারিনেট করবেন?

চিকেনের যেকোনও পদ স্বাদু হয় ঠিকমতো ম্যারিনেট করতে পারলে। আদা-রসুন বাটা, নুন, লঙ্কাগুঁড়ো দিয়ে রান্নার এক দিন আগে ম্যারিনেট করে রাখুন। রান্নার ঘণ্টা আটেক আগে দ্বিতীয়বার ম্যারিনেট করুন টক দই, পুদিনা, চাটনি, লঙ্কাকুচি বা বাটা দিয়ে। ম্যারিনেট ভালো হয় মাংসে মশলা মাখিয়ে ফ্রিজে রেখে দিলে। 

কি দিয়ে ম্যারিনেট করবেন?

টকদই, আদা-রসুন বাটা, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনে-জিরে গুঁড়ো, বেসন, গোলমরিচ, কসৌরি মেথি, গরম মশলা দিয়ে। টক দই একেবারেই জল ছাড়া হতে হবে। 

Valentines Day: প্রেম হোক পৈটিক, ফিশ ফিঙ্গার-গ্রিলড চিকেনে



k9jp1638



রোস্ট স্টিকে গেঁথে নিন লাল, হলুদ, সবুজ বেল পেপার, টম্যাটো, পেঁয়াজের টুকরো। স্বাদ যেমন বাড়ায় এই উপকরণ, দেখতেও ভালো লাগে। মাঝে গেঁথে দিন ম্যারিনেট করা চিকেন টুকরো। ভালো করে গায়ে তেল মাখিয়ে নেবেন। এবার মাইক্রোওয়েভে গ্রিল করে নিন। তৈরি রেশমি চিকেন টিক্কা।

Listen to the latest songs, only on JioSaavn.com




 

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement