সুস্থ থাকতে চান? রোজ বাসি রুটি খান!

রুটি এমনিতেই আমাদের প্রতিদিনের পেটভরা খাবার। কিন্তু বাসি রুটি খাওয়া কতটা উপকারি, জানেন?

एनडीटीवी  |  Updated: February 27, 2020 18:24 IST

Reddit
Is stale chapati good for health? Is It Control diabetes And Blood Pressure?

Baasi Roti: বাসি রুটিতে শরীর তাজা

Highlights
  • বাসি রুটি শরীরের প৭ে ভীষণ উপকারি
  • কমিয়ে দেয় ডায়াবেটিস!
  • কী দিয়ে সকালে খাবেন বাসি রুটি?

আপনি কি প্রায়ই বাসি রুটি (stale chapati) ফেলে দেন? অথবা কাক, কুকুরদের খাওয়ান? বাসি রুটি আপনার স্বাস্থ্যের জন্য যে কতটা গুরুত্বপূর্ণ তা আপনি বোধহয় জানেন না। রুটি এমনিতেই আমাদের প্রতিদিনের পেটভরা খাবার। কিন্তু বাসি রুটি খাওয়া কতটা উপকারি, জানেন? বাসি খাবার খেলে সাধারণত ডায়রিয়া, পেটের সমস্যা বা হজমের সমস্যা দেখা গিতে পারে। কিন্তু বাসি রুটি নিয়মিত খেলে বশে থাকে ডায়াবেটিস (diabetes), রক্তচাপ (Blood Pressure)। কমে যায় হজমের সমস্যাও। 

খাবারে ফিউশন 'আইসক্রিম দোসা', খেয়েছেন কখনও?

বাসি রুটি উপকারি

অনেক রকমের দানাশস্য থেকে ময়দা হয়। এবং সেই ময়দায় তৈরি রুটি শরীর সুস্থ রাখতে সাহায্য করে। তবে গমের আটার তৈরি বাসি রুটিতে পুষ্টি সবথেকে বেশি। এতে রয়েছে হাই ফাইবার, কম গ্লাইসেমিক এবং কম সোডিয়াম। ফলে, সকালে উঠে সবজির সঙ্গে বাসি রুটি খেতেই পারেন।  



3o1bvti8Stale Chapati For BP:বাসি রুটি বশে রাগে প্রেসারকে

Recipe Video: গরমাগরম ভেজ পিৎজা এবার বাড়িতেই

১. বশে রাখে ব্লাডপ্রেসার 

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বাসি রুটির জুড়ি মেলা ভার। ঠান্ডা দুধের সঙ্গে বাসি রুটি নিয়মিত খেলে উচ্চ রক্তচাপের রোগীদের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এর জন্য বাসি রুটি আধ ঘণ্টা দুধে ভিজিয়ে রাখুন। তারপরে খান। 

২. বাসি রুটিতে বশে ডায়াবেটিস

রাতের বাসি নিয়মিত সকালে খেলে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রিত হবে নিজে থেকেই করতে পারে। তাই ডায়াবেটিস থাকলে রোজ সকালে দুধের সঙ্গে বাসি রুটি খেয়ে দেখতে পারেন।

ail6hop8Stale Chapati For Diabetes:বাসি রুটি খেলে বশে থাকে ডায়াবেটিস



৩. পেটের পক্ষেও ভালো

বাসি রুটি পেটের স্বাস্থ্যের জন্যেও উপকারি। অনেকের প্রায়ই পেটে ব্যথা বা বদহজম হয়। এমন পরিস্থিতিতে কোষ্ঠকাঠিন্য বা অ্যাসিডিটির সমস্যা থাকলে রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে বাসি রুটি খেতে পারেন।



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement
 
Listen to the latest songs, only on JioSaavn.com