জন্মাষ্টমী 2018: বিখ্যাত ভোগ ধনে পঞ্জিরি কীভাবে তৈরি করা হয় জেনে নিন

   |  Updated: September 02, 2018 12:01 IST

Google Plus Reddit
Janmashtami 2018: Dhaniya Panjiri The Traditional Prasad Of Janmashtami
Highlights
  • 2 সেপ্টেম্বর দেশজুড়ে জন্মাষ্টমী পালিত হতে চলেছে
  • শ্রীকৃষ্ণের জন্মতিথিতে প্রতিবছর এই উৎসব পালিত হয়
  • জন্মাষ্টমীর অন্যতম উল্লেখযোগ্য প্রসাদ ধনে পঞ্জিরি

সারা ভারতের হিন্দু ধর্মাবলম্বী মানুষ অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব জন্মাষ্টমীর প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন। এই বছর আগামীকাল 2রা সেপ্টেম্বর দেশজুড়ে মানুষ মহা ধুমধামে জন্মাষ্টমী পালন করতে চলেছে। শ্রীবিষ্ণুর অষ্টম অবতার শ্রী কৃষ্ণের জন্ম তিথিতে প্রতিবছর জন্মাষ্টমী উদযাপন করা হয়। শ্রাবণ মাসের অষ্টম দিনে কৃষ্ণপক্ষে মধ্যরাত্রে জন্মগ্রহণ করেছিলেন শ্রীকৃষ্ণ। বিশ্বব্যাপী এই দিনে ‘ছোট্ট গোপাল”-কে নিয়ে মেতে ওঠে সকলে। দুধ, মধু, জল দিয়ে স্নান করানো হয় ছোট্ট গোপালকে। তারপর নতুন পোশাকে সাজিয়ে প্রসাদ ও নৈবেদ্য সাজিয়ে দেওয়া হয়। জন্মাষ্টমী পুজোর অন্যতম উল্লেখযোগ্য বিষয় হল নৈবেদ্য। অন্যান্য সকল প্রসাদের মধ্যে ধনে পঞ্জিরি জন্মাষ্টমীতে নিবেদিত অন্যতম উল্লেখযোগ্য প্রসাদ।

ধনে পঞ্জিরি একধরণের ফলাহারি প্রসাদ এবং অনেক সময় উপোষের মধ্যেও ধনে পঞ্জিরি খায় অনেকে। পঞ্জিরি তৈরি হয় ময়দা, চিনি, ঘি দিয়ে। আর এর ওপর দিয়ে ছড়ানো থাকে ফল ও বাদাম। জন্মাষ্টমীতে ময়দার বদলে ধনে গুঁড়ো ব্যবহার করা হয়।

উত্তর ভারতের পাঞ্জাব ও উত্তরপ্রদেশে ধনে পঞ্জিরি অত্যন্ত বিখ্যাত। ধনে গুঁড়ো, চিনির গুঁড়ো, ঘি, আমন্ড বাদাম কুচি, কিসমিস, কাজু বাদাম, মিশ্রি দিয়ে ধনে পঞ্জিরি প্রস্তুত করা হয়। আপনার এর জন্য ধনে ভেজে গুঁড়ো করে নিতে হবে। তারপর ঘি গরম করে গুঁড়োটা সাঁতলে নিতে হবে। তারপর ভাজা হয়ে গেলে একটা পাত্রে নামিয়ে ঠাণ্ডা করে একে একে চিনি যোগ করুন। তারপর ভাল করে মিশিয়ে ড্রাই ফ্রুট যোগ করুন।




 

নৈবেদ্য হিসাবে ধনে পঞ্জিরির ব্যবহার

ধনে পঞ্জিরি অনেক সময় চরণামৃতের সঙ্গে পরিবেশন করা হয়। দই, চিনি গুঁড়ো, নারকেল, চিরাউঞ্জি, মাখানে দিয়ে চরণামৃত প্রস্তুত করা হয়। এই পানীয় গ্রহণের পর পঞ্জিরি গ্রহণে কোনও সমস্যা হয় না। এই প্রসাদ যেমন ধার্মিক দিক থেকে উল্লেখযোগ্য তেমনই স্বাস্থ্যকর। সেই কারণেই দেশজুড়ে জন্মাষ্টমীতে ধনে পঞ্জিরি প্রসাদ হিসাবে পরিবেশন করা হয়।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement