জ্বাল দেওয়ার সময় দুধ উপচানো সামলাবেন কী করে? রইল সহজ টিপস

মা-দিদিমারা বলতেন, দুধ উথলে পড়া নাকি শুভ। ঘরে লক্ষ্মী বাঁধা থাকে। সেকথা সত্যি না মিথ্যে, সেই তর্ক থাক।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: June 30, 2019 19:35 IST

Reddit
Indian Cooking Hacks: Keep These Tips Handy While Cooking With Milk

দুধ উথলানো সামলাতে খুব সজাগ থাকতে হয়

Highlights
  • ভারতীয় প্রায় সব রান্নাতেই দুধ লাগে
  • রান্নার স্বাদ বাড়ায় ঘন, তাজা, ক্রিমে ভরা দুধ
  • তবে জ্বাল দেবার সময় খুব সজাগ থাকতে হয়

মা-দিদিমারা বলতেন, দুধ (Milk) উথলে পড়া নাকি শুভ। ঘরে লক্ষ্মী বাঁধা থাকে। সেকথা সত্যি না মিথ্যে, সেই তর্ক থাক। তবে দুধ উথলে পড়লে (Cooking Hacks) গ্যাস ওভেনের যে চোদ্দোটা বাজে, সেকথা মানবেন হালের সব গিন্নিরাই। একই সঙ্গে নোংরা হয়ে যায় ওভেনের আশপাশও। অথচ সব সময় কি এত সজাগ হয়ে রান্ন করা যায়? আর শুধু দুধ জ্বাল দেওয়া কেন, পায়েস, ক্ষীর, ছানার মতো হাজার একটা রান্না হয় এই দুধ দিয়েই। সেখানেও তো ওকই সমস্যা। তাই সমস্যা ঠেকাতে বরং জেনে নিন কিছু সহজ সমাধান। যাতে দুধ জ্বাল দেওয়ায়ও হল। আবার উথলে পড়ে অনাসৃষ্টিও বাধল না।  

দুধ মানেই ভিটামিন, মিনারেল আর পুষ্টির আকর। তাই সব বয়সের ডায়েটেই দুধ রাখার কথা বলেন পুষ্টিবিজ্ঞানীরা। একইসঙ্গে মিষ্টি ছাড়াও দুধ ব্যবহৃত হয় ভারতীয় অনেক রান্নাতেও। ঘন, তাজা, ক্রিমে ভরা দুধ তাই খুবই জনপ্রিয়।

কীভাবে বানাবেন ইয়াম্মি ফুলজার সোডা? চোখ রাখুন ভিডিওয়​

3nk86n5gIndian cooking hacks:দুধ খুবই পুষ্টিকর পানীয়

Indian Cooking Hacks: দুধ রান্নার সময় যেসব জিনিস খেয়াল রাখবেন

১. দুধ যাতে ধরে না যায়: দুধ জ্বাল দেওয়ার সময় তলা ধরে গেল পোড়া গন্ধ ছাড়ে। সেই সমস্যা ঠেকাতে দুধের মধ্যে অল্প জল মিশিয়ে নিন। বদলে পাত্রে অল্প জল দিয়ে তার মধ্যে দুধ জ্বাল দিলেও এই সমস্যা কমবে।

২. দুধ কেটে যাওয়া আটকাতে: টাটকা দুধ ভালো করে জ্বাল দিয়ে ঠাণ্ডা করে নিন। তারপর ফ্রিজে রাখুন। তাহলে আর পরের দিন জ্বাল দেওয়ার সময় কেটে যাবে না। বা নষ্ট হয়ে যাবে না।

জানেন, দাঁড়িয়ে খেলে বেশি অবসাদে আক্রান্ত হবেন আপনি!

৩. দুধ জমে দই হয়ে যাওয়া: জ্বাল দেওয়ার অনেকক্ষণ পরেও দুধ ফ্রিজে তুলতে ভুলে গেছেন? অনেক সময় তাতে পরের বার জ্বাল দেওয়ার সময় দুধ জমে দই হয়ে যায়। সমস্যা এড়াতে এক চিমটে বেকিং সোডা মিশিয়ে জ্বাল দিন। তাহলে আর দই হবে না। 

৪. দুধ উথলানো আটকাতে: প্রায়ই দুধ উপচে গ্যআস বার্নার নোংরা হয়ে যায়? জ্বাল দেবার সময় কাঠের একটি হাতা ডুবিয়ে রাখুন পাত্রে। তাহলেই দুধ কেন, কোনও তরল জিনিসই জ্বাল দেওয়ার সময় উথলে উঠবে না।



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement