বছর ধরে দিল্লিকে পকোড়া খাওয়াচ্ছেন খানদানি পকোড়াওয়ালা

ঝমঝম বর্ষা আর মুচমুচে পকোড়া, সাথে এক কাপ চা, এভাবেই দিল্লির বর্ষা মাত করছেন খানদানি পকোড়াওয়ালা।

एनडीटीवी  |  Updated: August 23, 2018 10:00 IST

Reddit
Khandani Pakode Wala in South Delhi Serving 15 Varieties of Pakodas
Highlights
  • Khandani Pakode Wala was established in the year 1962
  • They have some unique pakodas like lotus stem, seekh and methi
  • The pakodas are light and served with a delicious mint and onion chutney

সারাদিন টিপটিপ অথবা ঝমঝম বৃষ্টি, সোঁদা মাটির গন্ধ, ঠাণ্ডা হাওয়া, সারাদিন রাত জলের শব্দ। এতকিছু সত্ত্বেও বর্ষাকাল কিন্তু অসম্পূর্ণই থেকে যায় গরম গরম পকোড়া আর এক কাপ চা ছাড়া। মুচমুচে কুড়মুড়ে গরম পকোড়া, সাথে চাটনি আর এক কাপ চা- বৃষ্টির সাথে পাল্লা দিয়ে অময় কাটাতে এ ছাড়া ঠিক যেন জমে না। পঞ্চান্ন বছর ধরে বর্ষাকাল এইভাবেই জমিয়ে আসছেন দিল্লির  নওরোজি নগরের‘খানদানি পকোড়াওয়ালা’।

রাজমাতা বিজয়রাজে সিন্ধিয়া  মার্গের কাছে ভিখাজি কামা উড়ালপুল আর সরোজিনী নগরের ক্রসিং এর কাছে রিং রোডের উপরেই রয়েছে এই খানদানি পকোড়াওয়ালা। এই এলাকারই আরেক নাম নওরোজি নগর। সেই কারণেই অনেকে আবার নওরোজি নগর পকোড়াওয়ালে নামেও চিনে থাকেন এই বিখ্যাত স্ট্রিট ফুড ঠেককে। 1962 সাল থেকে শুরু হয় খানদানি পকোড়াওয়ালার যাত্রা। বর্তমানে ব্যবসা সামলাচ্ছেন এনাদের তিন নম্বর প্রজন্ম। গোটা দিল্লির খাবারদাবারের তালিকায় শেষ পঞ্চান্ন বছরে যেন অন্য এক মাত্রাই যোগ করেছেন এই পকোড়াওয়ালারা। প্রতিদিনই লম্বা লাইন, আর অপেক্ষমান খাদ্যপ্রেমিকদের দেখলেই বোঝা যায় দিল্লির মন বোঝা যায় তার স্ট্রিট ফুড দেখেই।

 

A post shared by Azhar Khalid (@azhard1) on


পকোড়ার ক্ষেত্রেও রয়েছে হাজারো ভ্যারাইটি। পদ্ম ডাঁটার পকোড়া, সয়া চাপ পকোড়া, শিখ পকোড়া (আলু মাখা আর মটর দিয়ে বানানো), করলার পকোড়া, বেগুনের পকোড়া, মেথি পকোড়া, আলু পকোড়া, পনীর পকোড়া, পালং পকোড়া – কী নেই খানদানি পকোড়াওয়ালাদের লিস্টে? এর সাথে রয়েছে ধোকলা, খাণ্ডভি, কেশর বাদাম দুধ, মটকা কুলফিও। তবে মানুষের পছন্দের তালিকায় একেবারে উপরে রয়েছে পদ্ম ডাঁটার পকোড়া, পনীর পকোরা আর পালং-মেথি পকোড়া। দামও বড্ড পকেট ফ্রেন্ডলি। প্রতি পিস ৪ থেকে ১৫ টাকার মধ্যেই।

 

A post shared by Swaad Mantra (@swaadmantra) on


বাইরে থেকে মুচমুচে আর ভেতরে তুলতুলে এই পকোড়ার বৈশিষ্ট্যই হল পেটের জন্য একেবারেই খারাপ নয় এগুলো। খেয়ে অস্বস্তিও হয় না, আবার খিদেও মেটে। পকোড়ার কথা বললে চাটনির কথা বাদ যায় কীভাবে? খানদানি পকোড়াওয়ালা আপনাকে দেবে ঝাল ঝাল পেঁয়াজের চাটনি। সকাল ৯ টাতেই খুলে যায় এঁদের দোকান। রাত 10 টা অব্দি চলে বিরামহীন বেচাকেনা। উইকএন্ডের ভিড় দেখে ঘাবড়ে যাবেন যে কেউই। দিল্লি গেলে তাই একবার ঢুঁ মারতে ভুলবেন না যেন!
Where: Ring Road Market, Nauroji Nagar, Near Sarojini Nagar, New Delhi
Cost For Two: INR 70

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement
 
Listen to the latest songs, only on JioSaavn.com