জানা থাকুক রাজমার এই 6টি অসাধারণ স্বাস্থ্যগুণ

ভারতেই কিন্তু জন্ম নয় এই রাজমার। কথিত আছে, প্রাচীন কালে ব্যাবসা বাণিজ্যের সময়েই ভারতে রাজমার ব্যবহার চালু হয়

एनडीटीवी  |  Updated: August 19, 2018 13:51 IST

Reddit
Kidney Bean Benefits: 6 Incredible Reasons To Add Them To Your Diet
Highlights
  • রাজমা চাওল- ভারতের একটি জনপ্রিয় পদ
  • উদ্ভিজ্জ প্রোটিনের বড় উৎস এই রাজমা
  • রাজমা বা কিডনি বিনের স্বাস্থ্যগুণও অসীম

গরম ভাত আর রাজমা - ভারতীয় খাবারের অন্যতম জনপ্রিয় এক পদ। তবে, ভারতেই কিন্তু জন্ম নয় এই রাজমার। কথিত আছে, প্রাচীন কালে ব্যাবসা বাণিজ্যের সময়েই ভারতে রাজমার ব্যবহার চালু হয়। মেক্সিকো এবং মধ্য আমেরিকার কিছু অংশে রাজমা বা কিডনি বীনের ব্যাপক পরিমাণে চাষ হয়। অনেক ধরনেরই বীন পাওয়া যায় - সাদা, ক্রিম, কালো, লাল, বেগুনি, স্পটেড, স্ট্রাইপড এবং মোটলড। রাজমা উদ্ভিজ্জ প্রোটিনের একটি প্রধান উৎস এবং এর স্বাস্থ্যগুণও অসীম।

rajma

রাজমা উদ্ভিজ্জ প্রোটিনের প্রধান উৎস

এখানে জেনে নিন কিডনি বিনের কিছু উপকারিতা:

1. প্রোটিন সমৃদ্ধ: ইউএসডিএ অনুযায়ী, 100 গ্রাম কাঁচা কিডনি বীনে রয়েছে প্রায় 24 গ্রাম প্রোটিন। ভাতের সঙ্গে কিডনি বিনে সম্পূর্ণ প্রোটিন খাবার হিসাবেই জনপ্রিয়। সোয়া ও কুইনা ছাড়াই, উদ্ভিজ্জ প্রোটিন উৎস  যেমন মটরশুটি, বাদাম ও গোটা শস্য আপনাকে প্রয়োজনীয় প্রোটিন যোগাতে অক্ষম। কিন্তু, অন্য খাবারের সঙ্গে মিশিয়ে খেলে তারা প্রোটিন পদার্থে ভরপুর হয়ে ওঠে। ম্যাক্রোবায়োটিক পুষ্টিবিজ্ঞানী ও স্বাস্থ্যবিজ্ঞানী শীলা অরোরা বলেছেন, "রাজমা প্রচুর পরিমাণ প্রোটিন এবং উচ্চ মানের ফাইবারসমৃদ্ধ। যদি আপনি একটাই খাবারের বিভিন্ন অ্যামিনো অ্যাসিড চান তবে শস্য ও বাদামের মিশ্রণ খাদ্য হিসেবে উপকারী।”

তবে কতখানি খাবেন তার নিয়ন্ত্রণ বজায় রাখা দরকার। কিডনি বিনে প্রচুর পরিমাণে প্রোটিন ফ্যাসিওলিন থাকে যাতে কারো কারো অ্যালার্জিও দেখা যায়।

2. হজমের সহায়ক কিডনি বিন দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। ফাইবার পাচনতন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে, অন্ত্রের সমস্যা কমায়। কিন্তু অতিরিক্ত ব্যাবহারে আবার গ্যাস বা পেট ফাঁপার মতো সমস্যাও হতে পারে।

3. ডায়াবেটিকদের জন্য উপকারী: কিডনি বিনের একটি বড় অংশই কার্বোহাইড্রেট। কিন্তু এই কার্বোহাইড্রেট ক্ষতিকারক নয় একেবারেই। এই কার্বোহাইড্রেট হজমে বিলম্ব ঘটায়, যার ফলে রক্ত​​প্রবাহে শর্করাও নির্গত হয় অল্প পরিমাণে। কিডনি বিন কম গ্লাইসেমিক ইনডেক্স (২9) সম্পন্ন হওয়ায় ডায়াবেটিসের জন্য আদর্শ খাদ্য।

rajma

কিডনি বিনস দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবারে সমৃদ্ধ

4. অপরিহার্য খনিজ পদার্থ সমৃদ্ধ: ডি কে পাবলিশিং হাউস কর্তৃক প্রকাশিত 'হিলিং ফুডস' বই অনুযায়ী, রক্ত তৈরি করে এমন আয়রন, ফসফরাস রয়েছে কিডনি বিনে। যা হাড় ও দাঁত মজবুত রাখতে সাহায্য করে, এর মধ্যে থাকা ভিটামিন কে স্নায়ুতন্ত্রের রক্ষাও করে।

5. কোলেস্টেরল কমানো: কিডনি মটরশুটি দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। দ্রবণীয় ফাইবার জল আকর্ষণ করে এবং হজমের সময় জলকে জেলজাতীয় পদার্থে রূপান্তরিত করে। আমরা জানি যে দ্রবণীয় ফাইবার হজম করাতে সাহায্য করে কিন্তু অনেকেই জানি না যে বিন এলডিএল কোলেস্টেরল কমাতেও সাহায্য করে।

6. ওজন হ্রাস: কিডনি বিন উচ্চমানের প্রোটিন এবং ফাইবারে ঠাসা। পেট ভরা এই খাবার আপনার বারে বারে খাওয়ার প্রবণতা কমায়, ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে। এছাড়াও এর মধ্যে রয়েছে প্রতিরোধী স্টার্চ। যা ওজন নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে।

Listen to the latest songs, only on JioSaavn.com

beans 620

এই বিন প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ

এটা সত্যিই যে, বিন খুব বেশি পরিমাণে খেলে পেটে গ্যাসের সমস্যা সেখা যায়, কীভাবে তা এড়িয়ে পুষ্টিসমৃদ্ধ এই খাবার আপনি খেতে পারেন তা জেনে নিন আগে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement