ছুটির দিন জমিয়ে দিন ফিউশন ইলিশে

ইলিশ সত্যিই মহার্ঘ্য কলকাতাবাসীর কাছে। কিন্তু মরশুমে একবার ইলিশ বাজারের থলি থেকে উঁকি মারবে না----এটা অসম্ভব ব্যাপার ইলিশপ্রেমীদের কাছে।

एनडीटीवी  |  Updated: July 14, 2019 15:07 IST

Reddit
Kolahpuri Hilsha and Kakrol Ilish Pur Recepies of Vedic Village

ইলিশে জমজমাট ছুটির দুপুর

ইলিশ (Hilsha) সত্যিই মহার্ঘ্য কলকাতাবাসীর কাছে। কিন্তু মরশুমে একবার ইলিশ বাজারের থলি থেকে উঁকি মারবে না----এটা অসম্ভব ব্যাপার ইলিশপ্রেমীদের কাছে। তাই ছুটির দিনে যাঁদের হেঁশেলে রুপোলি শস্য ঢুকেই পড়েছে তাঁদের জন্য রইল ফিউশন ইলিশের দুটি রেসিপি, কোলাপুরি ইলিশ (Kolahpuri Hilsha) আর কাঁকরোল ইলিশ (Kakrol Ilish Pur) পুর। ঝাল-ঝোল-অম্বলে তো অনেকবার ইলিশ টেস্ট করেছেন। বৃষ্টি পড়ুক বা না পড়ুক, আজকের ছুটির দিন বরং জমে যাক নয়া আন্দাজে। সৌজন্যে বৈদিক ভিলেজ (Vedic Village)---

কাঁকরোল ইলিশ পুর

কী কী লাগবে: কাঁকরোল ১৫ গ্রাম, ইলিশ মাছে ডিম ৭৫ গ্রাম, রসুন কুচি ১ কোয়া, সেদ্ধ আলু ২৫ গ্রাম, কাঁচালঙ্কাবাটা ৫ গ্রাম, পেঁয়াজ কুচি ২৫ গ্রাম, বেসন ৫০ গ্রাম, চালের গুঁড়ো ৩০ গ্রাম, সর্ষের তেল ৫ গ্রাম, হলুদ-জিরেগুঁড়ো-মিষ্টি-নুন সামান্য, কালো জিরে অল্প, ধনেপাতা ১ আঁটি।

কীভাবে রাঁধবেন: ভালো করে মাছের ডিম ধুয়ে নিন। কাঁকরোলের দুই দিকের মুখ সামান্য কেটে লম্বালম্বি অল্প চিরে নিন। এবার মিনিট পাঁচেক ঢিমে আঁচে সেদ্ধ করে নিন। নরম হলে কাঁকরোলের ভেতর থেকে বীজ সমেত অংশ চামচ দিয়ে কুরে বের করে  নিন। এবার কড়াইয়ে তেল গরম করে প্রসমে কালো জিরে তারপর রসুন-পেঁয়াজ-কাঁচালঙ্কাকুচি ফোড়ন দিন। হালকা ভাজা হলে তাতে মাছের ডিম আর বাকি মশলা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। তেল ছেড়ে এলে ধনেপাতাকুচি দিয়ে নামিয়ে নিন। এবার বেসন, চালের গুঁড়ো, হলুদ, সামান্য নুন দিয়ে গোলা বানান। কাঁকরোলের ভেতর চামচে করে পুর ভরে গোলায় ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে নিন। রায়তা বা সস দিয়ে গরমাগরম পরিবেশন করুন কাঁকরোল ইলিশ পুর। 

dak1qhb

কোলাপুরি ইলিশ

কী কী লাগবে: ইলিশ মাছ ২৫০ গ্রাম (মাঝখানে অর্ধেক টুকরো করে কাটা), কোলাপুরি কোকোনাট পাউডার ১৫ গ্রাম, টকদই ১২০ গ্রাম, আদা-রসুন বাটা ১০ গ্রাম করে, পুদিনা পাতা ১ আঁটি, কাঁচালঙ্কা ৩টে, লঙ্কা-ধনে-ভাজা জিরেগুঁড়ো ৫ গ্রাম করে, নুন স্বাদমতো।

কীভাবে রাঁধবেন: মাছ ভালো করে ধুয়ে কোলাপুরি মশলা ছাড়া বাকি মশলা মাখিয়ে নিন। এবার তেল গরম করে ঢিমে আঁচে মাছ ভাজুন মুচমুচে করে। নামিয়ে কলাপাতার ওপর সাজিয়ে কোলাপুরি মশলা আর নারকেল কুচি বা টুকরো সাজিয়ে দিন। রাই আর পুদিনার চাটনি দিয়ে গরম গরম পরিবেশন করুন।  











Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement