Lakshmi Puja 2019: দেবী আরাধনায় উৎসর্গ করুন এই ভোগ

কোজাগরী লক্ষ্মীপুজো যেহেতু বাঙালির ঘরের পুজো তাই দেবীকে ভোগ হিসেবে দেওয়া হয় খিচুড়ি, পাঁচরকম ভাজা, ফুলকপির তরকারি, টম্যাটো-আমসত্ত্বের চাটনি।

Written by: Upali Mukherjee  |  Updated: October 14, 2019 22:49 IST

Reddit
Lakshmi Puja 2019: Lakshmi Puja Vog Kichuri, Labra, Phoolcopir Tarkari, Chatni Recepies

Lakshmi Puja 2019: লক্ষ্মীপুজোর ভোগ

কোজাগরী লক্ষ্মীপুজো যেহেতু বাঙালির ঘরের পুজো তাই দেবীকে ভোগ (Lakshmi Puja Vog) হিসেবে দেওয়া হয় খিচুড়ি ( Kichuri), পাঁচরকম ভাজা, ফুলকপির তরকারি ( Phoolcopir Tarkari), টম্যাটো-আমসত্ত্বের চাটনি (Chatni)। অনেকে অন্ন ভোগ না দিলেও নিরামিষ খাবেন বলে বাড়িতে আয়োজন করেন এই ধরনের রান্নার। NDTV আজ সেই সমস্ত রান্নার রেসিপি শেয়ার করছে---

খিচুড়ি

কী কী লাগবে: গোবিন্দভোগ চাল, সোনামুগের ডাল, ফুলকপি, আলু, আদা বাটা, হলুদ-জিরে-লঙ্কাগুঁড়ো, গোটা শুনো লঙ্কা, গোটা গরমমশলা, গোটা জিরে, তেজপাতা, নুন-মিষ্টি স্বাদ মতো, ঘি। 

কীভাবে রাঁধবেন: শুকনো খোলায় ডাল ভেজে নিন। চাল ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। শুকনো খোলায় জিরে-শুকনো লঙ্কা-গরমমশলা ভেজে গুঁড়িয়ে নিন। আলু-ফুলকপি ডুমো করে কেটে নুন-হলুদ মাখিয়ে ছাঁকা তেলে ভেজে তুলুন। এবার চাল-ডাল একসঙ্গে করে সমস্ত বাটা ও গুঁড়োমশলা অল্প করে দিয়ে ম্যারিনেট করে রাখুন মিনিট পনেরো। হাঁড়িতে ঘি দিয়ে গোটা জিরে, গরমমশলা, তেজপাতা ফোড়ন দিন। সুগন্ধ বেরোলে ম্যারিনেট করা চাল-ডাল দিয়ে কষাতে থাকুন। নুন-মিষ্টি সহ বাকি বাটামশলা দিয়ে দিন। কিছুক্ষণ কষানোর পর গরম জল, আলু, ফুলকপি দিয়ে ঢেকে দিন হাঁড়ির মুখ। চাল-ডাল নরম হলে, জল টেনে গেলে শুকনো খোলায় ভাজা মশলার গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। চাইলে ওপরে কাজু-কিশমিশও ছড়িয়ে দিতে পারেন।

liv32qk



ফুলকপির তরকারি

কী কী লাগবে: ফুলকপি, আলু, হিং, আদাবাটা, হলুদ-লঙ্কা-জিরেগুঁড়ো, গোটা গরমমশলা, গোটা জিরে, টম্যাটো, নুন-মিষ্টি স্বাদমতো।

কীভাবে রাঁধবেন: আলু-ফুলকপি ভালো করে ধুয়ে ডুমো করে কেটে নিন। কড়াইয়ে তেল গরম করুন। তাতে আলু-ফুলকপি ভেজে তুলে নিন। এবার টুকরো করা টম্যাটো, গোটা জিরে, গরমমশলা, হিং তেলে ফোড়ন দিন। সুগন্ধ বেরোলে সমস্ত মশলা দিয়ে কষতে থাকুন। তেল ছেড়ে এলে আলু-ফুলকপি দিয়ে ঢাকা দিয়ে ঢিমে আঁচে রান্না করুন। প্রয়োজনে জল দিতে পারেন। আলু-ফুলকপি নরম হলে, গ্রেভি গা-মাখা হলে ওপরে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

hl2b1de8



টম্যোটো-আমসত্ত্বের চাটনি

কী কী লাগবে: টম্যাটো, আমসত্ত্ব, চিনি, শুকনো লঙ্কা, পাঁচফোঁড়ন।

কীভাবে বানাবেন: কড়াইয়ে অল্প তেল দিয়ে তাতে শুকনো লঙ্কা আর পাঁচফোড়ন ফোড়ন দিন। এবার ডুমো করে কাটা টম্যাটো, অল্প নুন দিয়ে নাড়াচাড়া করে ঢাকা দিয়ে দিন। টম্যাটো নরম হলে তাতে জল দিয়ে হলুদগুঁড়ো, মিষ্টি দিয়ে ফুটতে দিন। গামাখা হলে নামানোর একটু আগে আমসত্ত্ব দিয়ে দিন। আচারের গন্ধ আনতে চাইলে আমআদা থেঁতো করে দিয়ে দিতে পারেন। অনেকে এতেও কাজু-কিশমিশ দেন।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement