স্বল্প কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাদ্য কি দীর্ঘদিন বাঁচতে ও সুস্থ থাকতে সাহায্য করে?

উচ্চ কার্বোহাইড্রেট না স্বল্প কার্বোহাইড্রেট কোন জাতীয় খাবার আমাদের শরীরের পক্ষে উপকারী? জেনে নিন

एनडीटीवी फूड डेस्क  |  Updated: September 21, 2018 21:13 IST

Reddit
Low-Carb Diet May Help You Live Healthy And Long, Said Experts

অনেকেই বলেছেন স্বল্প-কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাদ্য আমাদের শরীরের পক্ষে উপকারী। সাম্প্রতিক একটা গবেষণায় জানা গেছে, মানুষ ভুল খাদ্যাভ্যাসের ফলে অনেক সময়ই অকালে মারা যান। এক গবেষণায় জানা গেছে, মাংস ও চিজের পরিবর্তে স্বল্প-কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাদ্যে সবজি ও বাদাম যোগ করলে তা আমাদের বেশি উপকার করে। এই গবেষণায় আরও বলা হয়েছে, মানুষের সুস্থ থাকার জন্য কী ধরণের খাদ্যগ্রহণ প্রয়োজন।

গবেষণার জন্য বিজ্ঞানীরা পনেরো হাজারের বেশি 45 থেকে 65 বয়সী প্রাপ্তবয়স্ক মানুষকে একত্রিত করেন এবং  25 বছর গবেষণা চালান। গবেষণা চলাকালীন 6,283 জনের মৃত্যু হয়। গবেষণায় দেখা গেছে, কার্বোহাইড্রেট থেকে যেসব মানুষ খাবারের 50-55% ক্যালোরি গ্রহণ করেন তাঁদের মৃত্যুর সম্ভাবনা তুলনামূলকভাবে কম থাকে।

স্বল্প পরিমাণে কার্বোহাইড্রেট গ্রহণ ও তার পরিবর্তে প্রাণীজ প্রোটিন গ্রহণের ফলে মৃত্যুর সম্ভাবনা বৃদ্ধি পায়। এই কারণেই প্রাণীজ প্রোটিনের বদলে উদ্ভিজ্জ প্রোটিন গ্রহণ করা উচিত, জানিয়েছেন গবেষকরা।  

উদ্ভিজ্জ প্রোটিন আমাদের বেশি দিন বেঁচে থাকতে সাহায্য করে এবং আমাদের সুস্থ থাকতে সাহায্য করে। অন্যদিকে প্রক্রিয়াজাত মাংস আমাদের শরীরের ক্ষতি করে।

পঞ্চাশ বছরের পর থেকে যারা কার্বোহাইড্রেট গ্রহণ নিয়ন্ত্রণ করেন অর্থাৎ কার্বোহাইড্রেট থেকে যারা 50-55 শতাংশ ক্যালোরি যারা গ্রহণ করেন তাঁরা দীর্ঘদিন সুস্থ থাকেন, গবেষণায় একথাও জানানো হয়েছে।

অন্যদিকে উচ্চ কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাদ্য বা যাঁদের খাদ্যের 70% ক্যালোরি কার্বোহাইড্রেট থেকেই আসে তাঁরা গড়ে 32 বছর বাঁচেন। আর যাঁদের খাদ্যের  40% ক্যালোরি কার্বোহাইড্রেট থেকে আসে তাঁরা গড়ে 29 বছর পর্যন্ত বাঁচে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement