মকর সংক্রান্তিতে নতুন ধানের সুবাস, চেখে দেখুন মিঠে স্বাদের পদ

মকর সংক্রান্তি, পোঙ্গল ও লোহরির সময়ে কী কী পদ চেখে দেখবেন। জেনে নিন এখানে

Sushmita Sengupta  |  Updated: January 12, 2019 14:53 IST

Reddit
Makar Sankranti, Lohri, Pongal, What To Eat In This Festive Season

ভারত আসলে উৎসবের দেশ। সারা বছর ধরেই আমাদের উদযাপন চলতে থাকে। আগামী চার থেকে পাঁচ দিনকে মনে করা হয় দেশের সবথেকে পূণ্য চারটি দিন। সূর্য এ সময় উত্তর থেকে দক্ষিণ গোলার্ধে যায়। সেই উপলক্ষে ভারতের উত্তর ও দক্ষিণে নানা উৎসব পালিত হয়। পাঞ্জাবে লোহরি, তামিলনাড়ুতে পোঙ্গল, আমাসে ভোগল বিহু, বাংলায় পৌষ সংক্রান্তি ও বিভিন্ন রাজ্যে মকর সংক্রান্তি। এগুলো সবই আসলে কৃষিজমিতে নতুন ফসল তোলার সঙ্গে সম্পর্কিত। ২০১৯ সালে ১৩ ও ১৪ জানুয়ারি এই উৎসবের দিন। মহাকাশে পরিবর্তনের সঙ্গে আমাদের গ্রহেও দিন বড় রাত ছোট হতে শুরু করবে। দিন উষ্ণ হতেও শুরু করবে। এটা শুধু কৃষিজীবিদের জন্য শুভ খবর নয়, যারা শীতকালীন আনাজের চাষ করেন তাদের জন্যও ভালো খবর। তবে দেশের সব এলাকাতেই এই উৎসব উপলক্ষে স্বাদু খাবার বানানো হয়।

রাতের খাবারে চূড়ান্ত অনিয়ম? সাবধান, ঘাপটি মেরে রয়েছে ওজন বাড়ার সমস্যা

মকর সংক্রান্তি ২০১৯:

দিল্লি, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, গুজরাত, মহারাষ্ট্র, কর্ণাটক, বিহার, বাংলা ও উড়িশায় ১৪ ও ১৫ জানুয়ারি পালিত হবে মকর সংক্রান্তি। নতুন পোশাক পরে ঘুড়ি ওড়াবেন মানুষজন। এলাহাবাদে গঙ্গার তীরে মাঘ মেলা হবে। উত্তরাখণ্ডে এ সময়ে ময়দা ও গুড় দিয়ে মিষ্টি তৈরি করে কাককে খাওয়ানো হয়। তিলের লাড্ডু। মহারাষ্ট্রের পুরান পুলি, তিল চিক্কি, গজক, রেওয়ারি এ সময় তৈরি করা হয়। বিহারে দই চুড়ো। বাংলা বিখ্যাত দুধ পুলি। পাটিসাপ্টা, রসগোল্লার পায়েস। গুজরাটে উন্ডিও বানানোর চল রয়েছে।

til ladoo

লোহরি ২০১৯:

পাঞ্জাবের কৃষি উৎসব লোহরি। হিমাচল প্রদেশ ও দিল্লিতেও এটি পালিত হয়। কাঠের চুড়ো জ্বালিয়ে তাকে ঘিরে নাচগান হয় এই উৎসবে। ভুট্টার দানা, রেওয়ারি, গজক, চিক্কি, বাদাম খাওয়া চলে তার সঙ্গে। পরে রাতে একসঙ্গ বসে মক্কি কি রোটি ও সর্ষো কা শাক খাওয়া হয়।

n70si4fo

শুভ লোহরি ২০১৯

পোঙ্গল ২০১৯:

তামিলনাড়ুর কৃষি উৎসব পোঙ্গল পালিত হবে ১৫ জানুয়ারি। নতুন ধানকে ঘিরে এই উৎসব হয়। ততক্ষণ ধরে চালকে ফোটাতে হয় যতক্ষণ না তা হাঁড়ি থেকে উপচে পড়ে। আগামী বছরের জন্য সমৃদ্ধির সূচক এই রীতি। তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটকের জনপ্রিয় প্রাতঃরাশ পোঙ্গল। এ সময় মন্দিরে চক্করাই পোঙ্গল বিতরণ করা হয়।

পর্দা থেকে পাতে! মার্কিন রেস্তোরাঁয় দীপিকা পাডুকোনের নামে ধোসা বিকোচ্ছে দেদার

mav4tod

শুভ পোঙ্গল ২০১৯

উৎসব মরসুমের অনেক শুভেচ্ছা।

আরও খবর দেখুন এখানে
 

Comments

About Sushmita SenguptaSharing a strong penchant for food, Sushmita loves all things good, cheesy and greasy. Her other favourite pastime activities other than discussing food includes, reading, watching movies and binge-watching TV shows.

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement