ওজন ঝরাতে, রোগের সঙ্গে লড়তে খান আদা-রসুনের চা

নিয়মিত সকালে উঠে এই চা খেলে ঠাণ্ডা লাগা, গলা ব্যথা, অস্টিও আর্থ্রারাইটিস, ওবেসিটি সহ নানা সমস্যা থেকে মুক্তি পাবেন।

Edited by: Upali Mukherjee  |  Updated: April 09, 2020 10:03 IST

Reddit
Make Ginger-Garlic Tea For Immunity And Weight Loss, Learn How To Make

আয়ুর্বেদে আদা চায়ের কথা উল্লেখ আছে

Highlights
  • হজমশক্তি বাড়ায় আদা
  • রসুন রোগপ্রতিরোধ বাড়ায়
  • আদা চা সর্দি কমায়

আমরা লকডাউনের মধ্যে আছি এবং বহু বছরের মধ্যে সম্ভবত এটিই প্রথম যে পুরো বিশ্বে অন্য যে কোনও কিছুর চেয়ে স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। করোনা ভাইরাস (Coronavirus) সংক্রমণ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। আক্রান্ত কয়েক মিলিয়ন। ঘরবন্দি থাকা অবস্থায় অনেক সময়েই হজমের সমস্যা দেখা দেয়। এবং ওজন বাড়ে। তাই রোগ প্রতিরোধ বাড়াতে, ওজন ঝরাতে এবংহজমশক্তি বাড়াতে শরণ নিতে পারেন আয়ুর্বেদের। যেমন, আদা-রসুন চা (Ginger-Garlic Tea) এই সময় নিয়মিত সকালে উঠে এই চা খেলে ঠাণ্ডা লাগা, গলা ব্যথা, অস্টিও আর্থ্রারাইটিস, ওবেসিটি সহ নানা সমস্যা থেকে মুক্তি পাবেন। হজম হবে চটপট। কারণ, আদা আর রসুনে আছে এমন কিছু উপাদান যা শরীরকে বিষমুক্তি করে।

কামড়ে খেয়ে নিন করোনাকে, হেব্বি টেস্টি

ভেষজ চা ঠাণ্ডা লাগা, গলা ব্যথা কমায়। আপনি প্রতিদিন ভেষজ চা পান করতে পারেন, তবে তাতেও যদি উপসর্গ না কমে যবে চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া ভাল। আদা এবং রসুন দিয়ে বানানো চা পানে শরীর সুস্থ থাকে।



4oiv2uog

রোগ প্রতিরোধ বাড়াতে:

  • ডি কে পাবলিশিং হাউজের 'হিলিং ফুডস' বই অনুসারে আদাতে আছে "উদ্বায়ী তেল।যা এনএসএআইডি (অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ) এর মতো অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানে সমৃদ্ধ। এটি ফ্লু, মাথাব্যথা এবং ঋতুস্রাবের ব্যথার জন্য দারুণ উপকারি। অস্টিও আর্থারাইটিসের ব্যথা কমাতেও সাহায্য করে।"
  • রসুনে রয়েছে উচ্চমাত্রায় সালফার যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি এটি অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিপ্যারাসিটিক। তাই ঠাণ্ডা লাগা এবং কাশির লক্ষণগুলি এটি খেলে সহজে কমে। তবে হাঁপানি রোগীদের রসুন খাওয়া ঠিক নয়।

ওজন ঝরাতে:

  • আপনার পাচনতন্ত্রকে ভাল রাখতে আদা খুব কার্যকর। আদা অন্ত্র নিরাময়ে সহায়তা করে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের মাধ্যমে খাদ্য চলাচলকে দ্রুততর করে, ফোলাভাব এবং কৃমিকে হ্রাস করে এবং পাচক রসের ক্ষরণ বাড়ায়। আর দ্রুত হজম মানেই ওজন হ্রাস।
  • রসুন শরীরে জমে থাকা বিষ বের করে দেয়। হজমশক্তি বাড়ায়। খিদে কমায়। জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত একটি সমীক্ষায বলছে, রসুন ক্যালোরি বার্ন করে ওজন ঝরায়।



0lheqdh



কীভাবে আদা-রসুন চা বানাবেন:

১. একটি পাত্রে গরম জল নিন (এক কাপ জল যোগ করুন) খোসা ছাড়ানো আদা ছোট টুকরো দিন তাতে।
২. তারপরে ১ চা-চামচ কুচনো রসুন, আধা চা চামচ গোল মরিচ দিয়ে ফোটান।
৩. এবার ছেঁকে নিয়ে আধ চা-চামচ মধু মিশিয়ে গরম গরম পান করুন রোজ ভোরে!

Comments

(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement
 
Listen to the latest songs, only on JioSaavn.com