Recipe Video: নিজেও খান, সব্বাইকে খাওয়ান পেয়ারার তরকারি

এতে গ্লাইসেমিক ইনডেক্স (GI)-এর পরমাণ খুবই কম থাকে। যা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

NDTV Food  |  Updated: February 16, 2020 14:10 IST

Reddit
Make Sweet-N-Sour Guava Curry With This Recipe Video

পেয়ারায় অনেকক্ষণ পেট ভরে থাকে

Highlights
  • পেয়ারায় Glycaemic Index ভাষণ কম
  • ডায়াবেটিসেও খেতে পারেন পেয়ারা
  • এতে প্রচুর ফাইবার আছে

পেয়ারা (Guava) বললেই কী মনে আসে? হালকা মিষ্টি স্বাদের এই ফল ছোট টুকরোয় কেটে ওপরে বিট নুন, লাল মরিচ গুঁড়ো ছড়িয়ে তারিয়ে তারিয়ে খাওয়া। মনে পরলেই সেই স্বাদ সবাইকে শৈশবে ফিরিয়ে নিয়ে যায়। পেয়ারা দেশের প্রায় প্রতিটি অঞ্চলেই পাওয়া যায়। বিশিষ্ট পুষ্টি বিশেষজ্ঞ শিল্পা অরোরা বলছেন, "এতে গ্লাইসেমিক ইনডেক্স (GI)-এর পরমাণ খুবই কম থাকে। যা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। পেয়ারা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরাও নিশ্চিন্তে খেতে পারেন। এবং এটি হরমোনের ভারসাম্যহীনতার মতো সমস্যা কমায়।"

Quick Recipe: মাখন-পাউরুটি নয়, বাচ্চার টিফিন জমুক Bread Paratha-য়

পেয়ারার পুষ্টি গুণ

ডা. অরোরা আরও বলেছেন, পেয়ারাতে প্রচুর ফাইবার পরিমাণ রয়েছে। যার থেকে রোজ আপনি ১২ থেকে ২০ শতাংশ পর্যন্ত ফাইবার পেতে পারেন। এই ফাইবার হজমে সাহায্য করে। পেট ভর্তি রাখে অনেকক্ষণ। এতে ওবেসিটি হয় না।

নানা ভাবে এই ফল খাওয়া যেতে পারে। যেমন, কাঁচা, জ্যাম বানিয়ে বা চাটনি-তরকারি রান্না করে। জনপ্রিয় ব্লগার মঞ্জুলা জৈন তাঁর ইউটিউব চ্যানেল 'মঞ্জুলার কিচেন'-এ মিষ্টি এবং টক পেয়ারার তরকারির একটি রেসিপি ভিডিও শেয়ার করেছেন। যা ঘরোয়া উপকরণেই রাঁধতে পারবেন।

শিখে নিন পেয়ারার তরকারি:

'জয় হো' জয়নগরের মোয়ার, শেষ শীতের শেষ কামড়





Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement
 
Listen to the latest songs, only on JioSaavn.com