নারী দিবসে মনের হরষে চর্বচোষ্য রোগান জোশ

পাকা রাঁধুনিদের কথায়, চিকেন দিয়েই নাকি দিব্য রাঁধা সম্ভব রোগান জোশ (Rogan Josh)।

  |  Updated: March 08, 2020 15:12 IST

Reddit
Move Over Mutton, This Quick And Easy Chicken Rogan Josh Can Be Your Next Star Dish

নারী দিবসে রোগান জোশ

Highlights
  • পার্শীরা রোগান জোসের আবিষ্কর্তা
  • মাটন দিয়ে জমিয়ে রান্না হয় রোগান জোস
  • চিকেনের রোগান জোশও মন্দ নয়

মাটন (Mutton) অলটাইম ফেভারিট সবার----জানা কথা। জমিয়ে রাঁধতে পারলে স্বাদে-গন্ধে অতুলনীয়। আঙুল চেটে ফর্সা হয়ে যাবে তবু দিল মাঙ্গে মোর! পাশাপাশি সবার এটাও জানা, মাটম রেড মিট। তাই তাতে ক্যালোরি, চর্বি বেশি। তাই এখনকার ডায়েটিশিয়ান বা ডাক্তারবাবুদের পরামর্শ, এড়িয়ে চলাই ভালো। সুস্থ থাকতে। কিন্তু রোগান জোশ! সেটার নাম শুনলেই যে জিভ দিয়ে জল ধরে তা তো মাটনের জোরেই। তার কী হবে? পাকা রাঁধুনিদের কথায়, এখানেও পা থুড়ি জায়গা দখল করছে পুষ্টিকর, স্বাস্থ্যকর চিকেন (chicken)। আজ্ঞে হ্যাঁ, চিকেন দিয়েই নাকি দিব্য রাঁধা সম্ভব রোগান জোশ (Rogan Josh)। তাও আবার বাড়িতেই। কতটা জোশিলা হয় সেই রান্না, পরখ হয়ে যাক নারী দিবসেই।   

Newsbeep

খাঁটি বাঙালি 'Sheherwali Cuisine', গেলেই পাবেন 'মাছ মিষ্টি অ্যান্ড মোর'

রোগান জোশ ভারতীয় হয়েছে পারসিদের সৌজন্যে। উৎসবে তাঁরা রেড মিট দিয়ে জম্পেশ রান্না করে খেতেন এই ডিশ। বাঙালি রসনা সবসময়েই পরস্মৈপদী। যখনই যে দেশের খানায় মজেছে সে তখনই তাকে ঘরে তুলেছে বরণ করে। এখনকার স্বাস্থ্য সচেতন বাঙালি তাতেও স্বাস্থ্যের ছোঁয়া আনতে বদল ঘটিয়েছে শুধুই মাংসে। চিকেনের লবঙ্গ, আদা-রসুন-পেঁয়াজবাটা, শুকনো লঙ্কাগুঁড়ো, হলুদ এবং গোল মরিচের নিবিড় যোগে রাঁধছে রোগান জোশ। ওপরে জাফরান জল আর ঘি ছড়িয়ে গরমাগরম ভাত, রকমারি রুটি, পরোটার সঙ্গে মহাভোজ এই পদ।

Listen to the latest songs, only on JioSaavn.com

বাড়ির পার্টি বা ভালোমন্দ খাওয়ার ইচ্ছে হলে দেখে নিন NDTV Food's Youtube channel। শিখে নিন মাটন নয়, চিকেন দিয়ে তৈরি স্বাদু, সহজপাচ্য এই পদ। 

Watch: বাড়িতেই জোশ দেখান রোগান জোশে



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement