চুলের জন্য সর্ষের তেল কতটা উপযোগী?

   |  Updated: October 20, 2018 20:24 IST

Reddit
Mustard Oil For Hair: How Beneficial Is Mustard Oil For Hair?
Highlights
  • চুলের সমস্যার সমাধান করে সর্ষের তেল
  • সর্ষের তেলে আলফা ফ্যাটি অ্যাসিড থাকে যা চুল মসৃণ ও মজবুত করে
  • চুল রুক্ষ, শুষ্ক হয়ে গিয়েছে? মাথার তালুতে সর্ষের তেল মালিশ করুন

প্রত্যেক ভারতীয় রান্নাঘরে আর যাই থাকুক না কেন, সর্ষের তেল থাকবেই। শুধুমাত্র বিভিন্ন রান্নাতে ব্যবহার করা ছাড়াও ইমিউনিটি বাড়ানো, ঠান্ডার চিকিৎসা করা, ত্বক মসৃণ করা এবং সর্বোপরি চুলের বিভিন্ন উপকারে লাগে সর্ষের তেল। লম্বা চুল দেখতে আমাদের সকলেরই ভাল লাগে। কিন্তু নিজের চুল কীভাবে লম্বা করে তুলবেন তা বুঝে উঠতে পারছেন না? দূষণ, জল, রাসায়নিক ইত্যাদির প্রভাবে আমাদের চুল রুক্ষ, শুষ্ক হয়ে যায়। কিন্তু সর্ষের তেল নিয়মিত ব্যবহারে আপনি সে সব সমস্যার থেকে মুক্তি পেতে পারেন। সর্ষের তেলে উপস্থিত উপাদান আমাদের চুল করে তোলে স্বাস্থ্যজ্বল, মসৃণ এবং সুন্দর।

হাইপারটেনশন: রসুনে নিয়ন্ত্রণ করুন উচ্চ রক্তচাপ

চুলের উপকারে সর্ষের তেল

1. প্রাকৃতিক কন্ডিশনার

সর্ষের তেলে আলফা ফ্যাটি অ্যাসিড থাকে যা চুল সুন্দর, স্বাস্থ্যজ্বল রাখে। এছাড়া আলফা ফ্যাটি অ্যাসিড দারুণ কন্ডিশনারের কাজ করে। ফলে চুল দ্রুত বৃদ্ধি হয়।

mustard oil and sea saltসর্ষের তেল চুল মজবুত করতে সাহায্য করে।

2. নারিশ করে

আজকাল চুল পড়া খুবই সাধারণ সমস্যা। এর কারণ চুলের ফলিকল দুর্বল হয়ে নষ্ট হয়ে যাওয়া হতে পারে। চুলে নিয়মিত সর্ষের তেল মালিশ করলে ফলিকল মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।  

3. ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

সর্ষের তেলে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি মিনারেল এবং ভিটামিন A, D, E ও K থাকে। এছাড়াও থাকে জিঙ্ক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম যা চুল লম্বা হতে সাহায্য করে।   

শুভ বিজয়া দশমী 2018! মিষ্টি মুখের জন্য বাড়িতেই বানান নারকেল নাড়ু, বরফি, লাড্ডু

4. রক্তসঞ্চালন বৃদ্ধি করে          

আপনার চুল রুক্ষ, শুষ্ক, নিষ্প্রাণ হয়ে গেলে নিয়মিত মাথার তালুতে সর্ষের তেল মালিশ করুন। এর ফলে মাথার তালুতে রক্ত সঞ্চালন ঠিক ভাবে হবে এবং চুলের গোড়া মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।

l818u9dচুল সুন্দর, বড়, মজবুত ও স্বাস্থ্যজ্বল করতে সর্ষের তেল অত্যন্ত উপকারী।

5. চুল বড় হতে সাহায্য করে

সর্ষের তেলে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড থাকে যা চুল বড় হতে সাহায্য করে।

6. অ্যান্টি ফাঙ্গাল উপাদান বর্তমান

সর্ষের তেলে অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় তা চুলের খুশকি ও চুলকানি দূর করে। ফাঙ্গাসে চুলের গোড়া বুজে গিয়ে চুল পাতলা হয়ে যায়। সে সমস্যা সমাধান করে সর্ষের তেল।

ছয়টি খাবারের সাহায্যে নিয়ন্ত্রণে রাখুন নিজের ডায়াবেটিস

চুল বড় করতে কীভাবে সর্ষের তেল ব্যবহার করবেন জেনে নিন

বড় চুল পেতে সর্ষের তেলের ব্যবহার জেনে নিনঃ

1. দই ও সরসের তেলের মিশ্রণ

টক দইয়ের সঙ্গে সর্ষের তেল মিশিয়ে মাথার তালুতে ভালভাবে লাগান। তয়ালে গরম জলে ভিজিয়ে মাথায় পেঁচিয়ে রাখুন। 30-40 মিনিট পর মৃদু শ্যাম্পু দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার বা দু'বার প্রায় একমাস ধরে এই পদ্ধতি অবলম্বন করুন আর ফলাফল দেখুন!

dmdiofcoমাসে দুই বা একবার সর্ষের তেলের মিশ্রণ ব্যবহার করুন। 

2. সর্ষের তেল ও অ্যালোভেরার মিশ্রণ

একটা পাত্রে সর্ষের তেল ও অ্যালোভেরা মেশান। মাথার তালুতে ভালভাবে মিশিয়ে 30 থেকে 40 মিনিট রেখে দিন। তারপর মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে দুই দিন এই পদ্ধতি অবলম্বন করুন। এই মিশ্রণ আপনার চুল মসৃণ ও স্বাস্থ্যজ্বল করবে ও চুল পড়া বন্ধ করবে।

সুন্দর চুল পেতে বিয়ারের ভূমিকা জেনে নিন

3. লেবুর রস ও সর্ষের তেলের মিশ্রণ

একটা বাটিতে সর্ষের তেল, লেবুর রস ও ধনে গুঁড়ো নিয়ে ভালভাবে মেশান। মাস্ক হিসাবে চুলে নিয়মিত মাখুন। আধ ঘণ্টা রেখে মৃদু শ্যাম্পু সহযোগে ধুয়ে ফেলুন। এর ফলে চুল কন্ডিশন হবে, মজবুত হবে এবং খুশকি দূর হয়ে চুলের আর্দ্রতা বজায় থাকবে।

lemon juice

লেবুর রস ও সর্ষের তেলের মিশ্রণ খুশকি দূর করে।

খুস্কির সমস্যা? বাড়িতে প্রাকৃতিক উপকরণ দিয়েই যত্ন নিন চুলের

4. কলা ও সর্ষের তেলের মিশ্রণ

একটা পাকা কলা নিয়ে চটকে নিন। সর্ষের তেল ও দই মেশান। মিশ্রণটা ভালভাবে মাথার তালুতে লাগান এবং আধ ঘন্টা পর সাধারণ শ্যাম্পু দিয়ে ধুয়ে চুলে কন্ডিশনার লাগিয়ে ধুয়ে ফেলুন। এরপর হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। এই মিশ্রণটা আপনার চুল মসৃণ, উজ্জ্বল, মজবুত ও নরম করে তুলবে।  

আপনার চুলের হারানো জেল্লা ফিরে পান এবং রুখ, শুষ্ক চুলকে বিদায় জানান!

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement