কড়াইয়েই নয়, মাথাতেও ম্যাজিক করুক সর্ষের তেল

আপনার রান্নাঘরের সর্ষের তেলই কিন্তু ম্যাজিক করতে পারে চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে।

Deeksha Sarin  |  Updated: February 17, 2019 18:23 IST

Reddit
Mustard Oil Is A Great Cure For Dry Hair
Highlights
  • শীতকাল মানেই শুধুমাত্র মুখের নয় গোটা শরীরের ত্বকেই খসখসে হয়ে যায়
  • এই সময় মাথায় তেল দেওয়া কিন্তু খুব জরুরি
  • সর্ষের তেলই কিন্তু ম্যাজিক করতে পারে চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে

শীতকাল মানেই শুধুমাত্র মুখের নয় গোটা শরীরের ত্বকেই খসখসে শুষ্ক ভাব দেখা যায়। মাথার ত্বকও এর ব্যতিক্রম নয়।। তাই মাথায় ত্বকের আদ্রতা বজায় রাখতে এবং চুলের স্বাভাবিক স্বাস্থ্য অক্ষুন্ন রাখতে এই সময় মাথায় তেল দেওয়া কিন্তু খুব জরুরি। আর তার জন্য নামী দামি কোম্পানির তেল কিনতে বাজারে দৌড়তে হবে না। আপনার রান্নাঘরের সর্ষের তেলই কিন্তু ম্যাজিক করতে পারে চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে।

ব্রোকোলির স্বাদে মজে স্ন্যাকসের মজা

ma2ab7p

শীতে চুল খসখসে হয়ে যায়

ভারতীয়েরা রান্নাঘরের বিভিন্ন জিনিস রূপচর্চায় ব্যবহার করে থাকেন। সর্ষের তেল এমনিতে যে কোনও রান্নার স্বাদ বহুমাত্রায় বাড়িয়ে দেয় বলেই রাঁধুনিরা দাবি করেন। কিন্তু ত্বক এবং চুলের পরিচর্যাতেও এর গুরুত্ব অপরিসীম। চুল রুক্ষ এবং খসখসে হয়ে গিয়ে থাকলে নিয়মিত সর্ষের তেল দিয়ে ম্যাসাজ করে উপকার পাবেন। এর মধ্যে থাকে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড। ফলে চুলের বৃদ্ধিও দ্রুত হয়।

পাতে থাক দক্ষিণ ভারতীয় পদ, ওজন কমবে দ্রুত

সর্ষের তেল চুলের জন্য খুব ভালো কন্ডিশনার হিসেবে কাজ করে। যাদের ড্রাই স্ক্যাল্পের সমস্যা রয়েছে তারা খুব তাড়াতাড়ি খুস্কির শিকার হন। এ সব সমস্যা থেকে মুক্তি দিতে পারে নিয়মিত মাথায় সর্ষের তেলের ম্যাসাজ।

চুলের ঔজ্জ্বল্য ফেরাতে সরষের তেল কী ভাবে ব্যবহার করবেন:

পদ্ধতি:

একটি পাত্র নিয়ে তার মধ্যে বেশ খানিকটা সর্ষের তেল এবং ঘরে পাতা দই মিশিয়ে  খুব ভালো করে ফেটিয়ে নিন। এরপরে মিশ্রণটা মাথায় মেখে নিন। একটি ধোয়া পরিষ্কার তোয়ালেকে গরম জলে ডুবিয়ে মাথায় পেঁচিয়ে রেখে দিন। এ ভাবে প্রায় তিরিশ থেকে চল্লিশ মিনিট রাখার পরে তোয়ালে খুলে হালকা হাতে শ্যাম্পু করে নিন।

ডিসক্লেমার: এই লেখায় শুধুমাত্র জেনেরিক তথ্য রয়েছে। এটি কোনও চিকিৎসকের সুচিন্তিত মতামত নয়। আপনার যে কোনও সমস্যায় একজন চিকিৎসকের সাহায্য নিন। এই তথ্যের কোন দায় এনডিটিভির নয়।

আরও খবর দেখুন এখানে

Comments

About Deeksha SarinAn eccentric foodie and a die-hard falooda lover, Deeksha loves riding scooty in search of good street food! A piping hot cup of adrak wali chai can make her day bright and shiny!

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement