মুরগি, মাটন দূরে যাক, ‘গাছপাঁঠা’ বেঁচে থাক!

করোনা ভাইরাসের (Coronavirus) ভয়ে সাধের মুরগি-মাটনে কোপ পড়েছে বাঙালির। কিন্তু, ভালোমন্দ খাবার ছাড়া বাঁচবে কী করে খাদ্যরসিকের দল?

   |  Updated: March 13, 2020 16:54 IST

Reddit
Neither Mutton Nor Chicken, 'Kathal' Prices Skyrocket Due To Coronavirus

Coronavirus: মাংসের মতোই স্বাদু কাঁঠাল

Highlights
  • করোনা ভাইরাসে চিকেন, মাটন নিষিদ্ধ
  • বদলে গাছপাঁঠা চলতেই পারে
  • এঁচোড় দিয়ে রকমারি পদ রাঁধা যায়

করোনা ভাইরাসের (Coronavirus) ভয়ে সাধের মুরগি-মাটনে কোপ পড়েছে বাঙালির। কিন্তু, ভালোমন্দ খাবার ছাড়া বাঁচবে কী করে খাদ্যরসিকের দল? তাঁদের জন্য ভালো অপশন এঁচোড় (jackfruit)। পেঁয়াজ-রসুন দিয়ে কষিয়ে ঠিকমতো রাঁধতে পারলে মাংস বলে ভুল করেন অনেকেই। তাই এর আরেক নাম গাছপাঁঠা। গরমে অনেকেই কাঁঠাল এবং এঁচোড় খেতে এমনিতেই ভালোবাসেন। আর এখন সংক্রমণের আতঙ্কে মুরগি বিক্রি হচ্ছে মাত্র ৮০ টাকায়। আর এঁচোড়ের দাম ছুঁয়েছে প্রতি কেজি ১২০ টাকা! অর্থাৎ, স্বাদের পাশাপাশি দামেও পাঁঠার সঙ্গে রীতিমতো পাল্লা দিচ্ছে গাছপাঁঠা। 

এঁচোড়ের কোপ্তা, কালিয়া, কোর্মার পাশাপাশি এই সবজি দিয়ে নাকি বিরিয়ানিও রান্না হচ্ছে। নিরামিষাশী পূর্ণিমা শ্রীবাস্তবের দাবি, যাঁরা চেখে দেখেছেন কাঁঠাল বিরিয়ানি, তাঁরা আর মাটন বিরিয়ানির দিকে ঘেঁষবেনই না। এছাড়া, কাঁঠালের পুষ্টিগুণও পাওয়া যায়। যা শরীরকে সুস্থ রাখে। তবে এঁচোড় কাটা একটু ঝামেলার।

Newsbeep

করোনায় চিকেনে না? বানিয়ে নিন এগ 65 খানা



qoqn354gমাটন বিরিয়ানির বদলে খান এঁচোড় বিরিয়ানি



যদিও পোল্ট্রি ফার্ম অ্যাসোসিয়েশন সম্প্রতি করোনা ভাইরাস নিয়ে চিকেনের ওপর থেকে মিথ্যে ভয় কমাতে গোরক্ষপুরে একটি চিকেন মেলার আয়োজন করে। মেলায় ৩০ টাকা প্রতি প্লেট হিসেবে বিক্রি হয়েছে রকমারি চিকেন রেসিপি। রান্না হয়েছিল ১ কেজি মাংস। পোল্ট্রি প্রধান ভিনিত সিং জানান, সবাই নাকি দারুণ উৎসাহী হয়ে খেয়েছিলেন। 

Listen to the latest songs, only on JioSaavn.com

নারী দিবসে মনের হরষে চর্বচোষ্য রোগান জোশ

তবে এই মেলাও সাধারণের মন থেকে ভয় কমাতে পারেনি। যদিও চিকিৎসক এবং পুষ্টিবিদেরা বারবার পরামর্শ দিচ্ছেন, যে মাংস খাওয়া পুরোপুরি নিরাপদ। তবু অযথা আতঙ্কে সবাই আপাতত এড়িয়ে চলছেন সব ধরনের মাছ, মাংস। বদলে যদি কিছুদিন মানুষ নিরামিষাশী হয় তাহলে ক্ষতি কী!

Comments

(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement