আপেল খোসা ছাড়িয়ে খান? জেনে নিন স্বাস্থ্যের কী মারাত্মক ক্ষতি করছেন আপনি

পড়ুন | Read In

   |  Updated: December 03, 2018 15:20 IST

Reddit
Never Peel Apple Skin, you are loosing health benifits

"প্রতিদিন একটা আপেল ডাক্তার থেকে দূরে রাখে;" এই একটা কথা সেই ছোট্ট বেলা থেকে কতবার যে শুনে আসছি সকলে তার ইয়ত্তা নেই। কিন্তু ঠিক কেন কীভাবে আপেল খাওয়া স্বাস্থ্যকর এবং কীভাবে এটি আপনাকে স্বাস্থ্যের নানা সমস্যা থেকে রক্ষা করতে পারে তা অনেকেরই অজানা। ডি কে পাবলিশিং হাউসের বই 'হিলিং ফুডস' অনুসারে এই চমৎকার ফলটি পেটিনিন ফাইবারে সমৃদ্ধ এবং শর্করার পরিমাণ কম যা হৃদরোগের সমস্যা কমাতে এবং রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে প্রচুর গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে যা হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু আপনি কি জানেন, আপেলের খোসা আরও বেশি উপকারি? কী রয়েছে আপেলের খোসায়? জেনে নিন-

আপেলের খোসার উপকারিতা জেনে নিন-  

1. আপেলের খোসায় আছে পর্যাপ্ত ফাইবার

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইউএসডিএ) মতে, আপেলের বেশিরভাগ ফাইবার থেকে এর খোসাতে। ফাইবার দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখতে সাহায্য করে, এবং খাবারের প্রতি লোভ কমায়। এছাড়াও, ফাইবার হাড়, যকৃত সুস্থ রাখতে সাহায্য করে। ফাইবার হজম বাড়ানোর জন্য ভাল এবং ডায়াবেটিকসের জন্য উপকারী।

2. আপনার ফুসফুসের স্বাস্থ্য রক্ষা করতে সাহায্য করে

কোয়ার্সিটিন নামক একটি শক্তিশালী যৌগ আপেলের খোসায় উপস্থিত রয়েছে, যা অ্যান্টি-প্রদাহজনক বলে পরিচিত এবং এটি আপনার হার্ট এবং ফুসফুসের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা থেকে সুরক্ষা দেয়।

3. আপেলের খোসা ওজন কমাতে সাহায্য করতে পারে

আপেলের খোসার ফাইবার দীর্ঘ সময়ের জন্য আপনার পেট ভর্তি রাখতে সাহায্য করে এবং আরও বেশি খাবার খাওয়া থেকে আটকায়। ফলে কম ক্যালোরি খাওয়া হয় আর ওজনও নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও খোসাতে পলিফেনল রয়েছে যা কার্বোহাইড্রেট এবং চর্বি শোষণ করতে সাহায্য করে। আপেলের কম গ্লাইসেমিক সূচক (খোসা সহ) আপনার রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রিত রাখতে পারে।

4. আপেলের খোসা আপনাকে হৃদরোগ থেকে রক্ষা করে

বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে আপেলের খোসার পলিফেনলগুলি রক্তচাপ এবং কোলেস্টেরল কমিয়ে দেয় এবং হৃদয় সুস্থ রেখে শিরাগুলির স্থিতিস্থাপকতা উন্নত করতে সাহায্য করে।

5. আপেলের খোসায় আছে অত্যাবশ্যক ভিটামিন

ভিটামিন এ, সি এবং কে রয়েছে আপেলের খোসাতে। তাছাড়া, এতে পটাসিয়াম, ফসফরাস এবং ক্যালসিয়ামের মতো অপরিহার্য খনিজ রয়েছে যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী। এই পুষ্টি সব আপনার হৃদয়, মস্তিষ্ক, স্নায়ু, ত্বক এবং হাড় রক্ষা করতে সাহায্য করে।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement