শীতের বিদায় হোক মিষ্টি মুখে! জেনে নিন কলকাতার সেরা নলেন গুড়ের মিষ্টির ঠিকানা

   |  Updated: February 08, 2019 19:18 IST

Reddit
Nolen Gur Specialities in sweet sops of kolkata You Must Try In Kolkata balaram mullick, nakur chandra, monohora, joynagarer moya
Highlights
  • কলকাতায় নলেন গুড়ের মিষ্টির কিছু ঐতিহ্যবাহী দোকান রয়েছে
  • শীতকাল জুড়ে কলকাতার ভোজনরসিকদের স্বাদে যুক্ত হয় এই গুড়ের নানা পদ
  • কলকাতায় কোন কোন দোকানে পাবেন ঐতিহ্যবাহী মিষ্টি, দেখে নিন

শীত যতই যাই যাই হোক না কেন, পেট আর স্বাদকোরকের মধ্যে এখনও শীতের স্বাদ অটুট। এই বিদায়ের সময়ে মিষ্টিমুখ করানো আমাদের দুর্গাপুজোর রীতি। শীতও আমাদের প্রাণেরই তো উৎসব, তাই প্রিয় এই ঋতুকে বিদায় দিতেও মিষ্টিমুখ হয়ে যাক। এই শহরের মিষ্টির স্বাদ পেতে হলে নলেন গুড়ের কথা ভুলে গেলে চলবে না মোটেও। সারা শীত জুড়ে খেজুর গাছের ডাল থেকে এই অসামান্য রস বের করে আনা হয়। তারপর সেই থেকে গুড় বানিয়ে দোকানে দোকানে চলে একের পর এক মিষ্টি বানানোর তোড়জোড়। সন্দেশ থেকে শুরু করে ফিউশন মিষ্টি- নলেন গুড় মানেই জিভে জল, মন ভালো করে দেওয়া স্বর্গীয় স্বাদ।

আপনি কি সিঙ্গল? প্রেম দিবসে একাকী হৃদয়দের জন্য বিশেষ মেনু কলকাতার এই রেস্তোরাঁয়

এই শহরে যে যে দোকান থেকে নলেন গুড়ের মিষ্টি না খেলে প্রাণ ভরে না, তাদের তালিকা রইল:

ভবানীপুরে যদুবাবুর বাজারের বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকের নলেন গুড়ের চমচম

১৮৮৫ সাল থেকে মিষ্টি তৈরির ঐতিহ্য নিয়ে এগিয়ে চলেছে শহরের সবচেয়ে বিখ্যার মিষ্টি ব্র্যান্ডগুলির মধ্যে অন্যতম এই দোকান। নলেন গুড়ের নানান মিষ্টির মধ্যে এখানে সবথেকে বিখ্যাত হল চমচম। এছাড়াও, বেকড নলেন গুড়ের মিষ্টিও খেয়ে দেখতেই পারেন।

29garrro

কলেজ স্ট্রিটের পুঁটিরামের নলেন গুড়ের রসগোল্লা

এখনও পুরাতনীরা এই দোকানের বিখ্যাত লুচি, আলুর দম এবং রাধা বল্লভির স্বাদ ভুলতে পারেননি। এর সঙ্গে রয়েছে নলেন গুড়ের রসগোল্লা।

বসন্তের পঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনার প্রস্তুতি তুঙ্গে

3mg87jug

কালীঘাটের লেকমার্কেটে নলিনচন্দ্র দাসের মনোহরা

এই মিষ্টির সঙ্গে বহু কিংবদন্তী মানুষ জড়িয়ে রয়েছেন। বলা হয় জনাইয়ের ছোট্ট শহরে এই মিষ্টির উৎপত্তি। ক্লাসিক এই মিষ্টি আসলে হল এলাচের গন্ধযুক্ত লাড্ডু,  যার উপরে চিনির আস্তরণ রয়েছে, নলেন গুড়ের আস্তরণও দেওয়া হয়।

4fmrfh1

রামদুলাল সরকার স্ট্রিটের গিরিশ চন্দ্র দে ও নকুড় চন্দ্র নন্দীর নলেন গুড়ের সন্দেশ

উত্তর কলকাতার অনেক ঐতিহ্যবাহী গলিতেই এই মিষ্টি পাবেন আপনি। তবে ১৭৫ বছরের ইতিহাস নিয়ে এগিয়ে চলা এই ছোট্ট মিষ্টির দোকানটি কলকাতার তারকা মহলে এবং স্থানীয়দের মধ্যেও একই সঙ্গে জনপ্রিয়। এই দোকানের নলেন গুড়ের সন্দেশের স্বাদ না পেলে কলকাতার নাড়ি বোঝাই দুষ্কর হয়ে যায়।

Valentines Day 2019: মিঠে স্বাদ মেখে ডুব দিন প্রেমে

৬ বালিগঞ্জ প্লেসের নলেন গুড়ের আইস ক্রিম

দক্ষিণ কলকাতায় এই বিশেষ রেস্তোরাঁয় বুফে এবং লা কার্ট মেনুর বিকল্পগুলি সমানভাবে জনপ্রিয়। এখানে নিখুঁতভাবে তৈরি হওয়া নলেন গুড়ের আইসক্রিম পাওয়া যায়, গত এক বছর ধরে এই মেনুটি সংযোজন করেছেন তাঁরা।

 

nb44fpbo

ট্যাংরার মঠেশ্বরতলা মিষ্টি কথায় নলেন গুড়ের সোফেল

এই মিষ্টির দোকান সবসময়ই মিষ্টি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করতে ভালোবাসে। এদের সবচেয়ে আকর্ষণীয় সৃষ্টিগুলির মধ্যে একটি হল গন্ধরাজ দই, নাম শুনেই বোঝা যাচ্ছে গন্ধরাজ লেবুর স্বাদ পাবেন এই দইয়ে। নলেন গুড়ের সোফেলও এদেরই বিশেষ পরীক্ষায় উদ্ভূত মিষ্টি।

জয়নগরের মোয়া

২০১৫ সালে ২৪ পরগনার জেলার এই অনন্য শীতকালীন বিশেষ মিষ্টি একটি জিআই (ভৌগোলিক সংকেত) ট্যাগ অর্জন করেছে। জয়নগরের মাত্র ১৫০ টি দোকানে এই মিষ্টি বিশেষ ট্যাগটি পেয়েছে। এই দোকানগুলিতেই একমাত্র কনকচূড় খই, ঘি, পোস্ত এবং নলেন গুড় দিয়ে এই মিষ্টি বানানো হয় ঐতিহ্যগতভাবে।

g682uoe8

নোভোটেল কলকাতা হোটেল অ্যান্ড রেসিডেন্সেসে নলেন গুড় ক্রিম ব্রুলে

শুধু ঐতিহ্যগত মিষ্টির দোকানই নলেন গুড় নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা করে না। শহরের বিলাসবহুল হোটেলের শেফরাও নলেন গুড়ের নানা ফিউশন রেসিপি নিয়ে হাজির। নলেন গুড় ক্রিম ব্লুলে একটি ক্লাসিক ফরাসি রেসিপির ফিউশন যা পাওয়া যাচ্ছে নভোটেল হোটেলে।

vvhoj5go

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement