নিউইয়র্ক মানেই পিজা ট্যুর- শহরকে জানুন খাবার দিয়ে

কোনও এলাকার সংস্কৃতিকে জানতে হলে আগে সেখানকার খাবার খেয়ে দেখুন। এটি নিউইয়র্কের সবচেয়ে জনপ্রিয় ট্যুরগুলির মধ্যে অন্যতম ব্রুকলিনের স্লাইস পিজা সফর

Tanu Ganguly  |  Updated: August 18, 2018 12:10 IST

Reddit
NYC Holiday: Why You Must Take A Food Tour In New York City
Highlights
  • ফুড ট্যুর আপনার সফরে অন্য মাত্রা যোগায়
  • ইউনিয়ন স্কোয়ার পার্কে শুরু হয় ব্রুকলিন পিজা ট্যুর
  • স্থানীয় সংস্কৃতিকে জানুন স্থানীয় স্বাদের মধ্যে দিয়েই

নিউইয়র্ক শহরে একদিন কাটানোর সেরা উপায় কি? সেন্ট্রাল পার্কের কাছাকাছি যান, স্ট্যাচু অফ লিবার্টি দেখুন অথবা এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের উপরে থেকে চমৎকার দৃশ্য উপভোগ করুন। সাধারণত এরকমই করে থাকেন মানুষ। কিন্তু, যখন আপনি এই শহরে বেশ কয়েকদিন সময় কাটান, তখন কি শুধুই দৃশ্য দেখা, শুধুই পর্যটন? আপনি এই দ্বিতীয় ধারার মানুষ হলে আপনার জন্য পারফেক্ট হল ফুড ট্যুর। কোনও এলাকার সংস্কৃতিকে জানতে হলে আগে সেখানকার খাবার খেয়ে দেখুন। ব্রুকলিনের স্লাইস পিজা সফর এমনই এক ফুড ট্যুর। এটি নিউইয়র্কের সবচেয়ে জনপ্রিয় ট্যুরগুলির মধ্যে একটি, এবং সত্যিই, নিউইয়র্কের কম পরিচিত অংশগুলির মধ্যে থেকে কীভাবে আরও ভালো পিজার ঠেক আবিষ্কার করা যায় তাঁর সেরা উপায়।

ব্রুকলিনের একটি ছোট্ট অংশ: পিজা ট্যুরের শুরুর গল্প

ইউনিয়ন স্কোয়ার পার্কেই সফর শুরু এবং শেষ হয়। ব্রুকলিনে ছোট্ট মজাদার ট্যুরও হয় একটি। 1600 এর গোড়ার দিকে ডাচদের দ্বারা পরিচালিত ব্রুকলিনের প্রথমদিকে নাম ছিল ব্রুকেলেন। আজও, শহরটির আনাচেকানাচে ছিটিয়ে আছে সুন্দর স্থাপত্যের নিদর্শন। ইতিহাস ও সংস্কৃতি হাতে হাত রেখে রয়েছে যেন এই শহরে। এই ট্যুরের গাইড মার্ক সউভ।

ভ্রমণের হাইলাইট: দুটি বিখ্যাত পিজাস্টপ

গ্রিমালডি-এর পিজা

আমাদের প্রথম পিজা স্টপটি হল গ্রিমালডি। এখানে এখনও কয়লায় ইটে পিজা বেক করা হয়। ম্যানহাটান সেতুর ডানদিকে অবস্থিত এই দোকান। ঐতিহ্যগত ভাবে পিজার সেরা ঠিকানা এটিই। উচ্চ তাপে 3-4 মিনিটের মধ্যেই পিজা তৈরি হয়। এখানে এলে ক্লাসিক নেপোলিয়ান মার্গারিটা পিজা খেয়ে দেখবেন। চমৎকার স্বাদ, ক্রাঞ্চি এবং তাজা চীজের স্বাদে আপনার মুখ ভরে যাবে একটি মাত্র স্লাইসেই।

ডান্বো ওয়াটারফ্রন্টের ঠিক ডানদিকে আছে এই পিজার দোকানটি। খাবার পর, 100 বছরের পুরোনো ক্যারোশেলের পাশ দিয়ে হাঁটতেও পারেন, জলের ধারে বসে প্রকৃতির সৌন্দর্যও উপভোগ করতে পারেন।

osfqfh68

 

ba7c2fj8

 

এল অ্যান্ড বি স্পুমনি

আমাদের দ্বিতীয় পিজা স্টপ হল এল অ্যান্ড বি এর সিলিসিয়ান পিজা। যদি গ্রিমালডি তাঁর নেপোলিয়ন-শৈলীর পিজার জন্য জনপ্রিয় হয়, তবে এল এন্ড বি এর আকর্ষণ হচ্ছে সিসিলিয়ান পিজা। দুই পিজার তফাৎ না খেলে বুঝবেন না।

যদি আপনি পিজা ভালোবাসেন তাহলে  এল অ্যান্ড বি স্পুমনিস সিলিসিয়ান পিজা খেয়ে একবার দেখতেই হবে।

oe3b0018

 

msogg7tg

 

মার্কের মতামত অনুযায়ী, সিসিলিয়া পিজার স্বাদ নষ্ট করতে পারে এমন তিনটি বিরক্তিকর বিষয় হল,

বেশি পরিমাণ রুটি

যথেষ্ট পরিমাণ সস না থাকা

খারাপ মানের চীজ

তৃতীয় ফ্যাক্টরটি এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, সিসিলিইয়ান পিজাতে চীজের স্থান সসের ঠিক নীচেই। প্রায় এক ঘন্টা ধরে রান্না করা হয় এটি।

স্থানীয় সংস্কৃতিকে জানতে হলে স্থানীয় স্বাদগুলিকে একবার পরখ করে দেখতেই হবে। সেই অঞ্চলকে জানতে, সেই মানুষদের বুঝতে হলে আঞ্চলিক খাবারে আস্থা রাখুন- নিউ দিল্লি হোক বা নিউ ইয়র্ক, গল্পটা সব ক্ষেত্রে একই।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement