টক বেশি-ঝাল কম, ফাউ.... মোহময়ী ফুচকার স্বর্গীয় স্বাদ বাড়িতেই মিলবে কীভাবে?

অনেকেই রাস্তার ধারে ফুচকা খাওয়ার সময় স্বাস্থ্যের বিষয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন এবং সেই ভয়েই খাওয়া এড়িয়ে চলেন।

   |  Updated: April 24, 2019 18:41 IST

Reddit
Phuchka Recipe: Gol Gappe, Pani Puri Or Puchka - How To Make This Street Food At Home

ফুচকা, পানিপুরি, গোলগাপ্পা, একেই বলে বহুরূপে সম্মুখে.... নাম যাই হোক না কেন, স্বাদে আজও ফুচকা রাস্তার খাবারের রাজা। আসলে ফুচকা কেবল তো খাবার নয়, ফুচকা এক অপার্থিব ভালোবাসা। মশলা দিয়ে মাখা আলু, পেঁয়াজ, ছোলা, সামান্য টক আর পরিমাণমতো ঝাল, আর এই স্বর্গীয় পুর দিয়ে ভরা ফুচকা যখন তেঁতুল জলে ডুবিয়ে শালপাতায় তুলে দেন ফুচকাওয়ালা, আহা অমন ক্রেতা বিক্রেতা সম্পর্ক ইহজগতে আর নেই বলেই মনে হয় খাদ্যপ্রেমীদের! রাস্তার খাবারের মধ্যে ফুচকাকে টক্কর দিতে পারে এমন জনপ্রিয় খাবার দ্বিতীয় আর রয়েছে কিনা সেটাও ভেবে বলা দুষ্কর। পাড়ায় পাড়ায় সন্ধ্যাবেল্য টিউশনি ফেরত দল যখন গোল করে ঘিরে ধরে ফুচকা ভরা ঠেলা, আর টক বেশি ঝাল কম, মশলা বেশি, ফাউ ইত্যাদি শব্দে জমে ওঠে চারপাশ, তাতেই বোঝা যায় সারা দেশেই নানা নামে কতখানি বিখ্যাত এই খাবার। সময়ের নিয়মে ফুচকাতেও বদল এসেছে অনেক। ফিউশন রূপে হাজির হয়েছে গোলগাপ্পা। 

মশলা চা খান, ওজন কমান! ওজন কমানোর চাবিকাঠি আছে একটি মশলাতেই

অনেকেই রাস্তার ধারে ফুচকা খাওয়ার সময় স্বাস্থ্যের বিষয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন এবং সেই ভয়েই খাওয়া এড়িয়ে চলেন। কিন্তু এই সুস্বাদু খাবার খাওয়া এড়িয়ে চলার বদলে বাড়িতেই ফুচকা বানাতে পারেন। বাড়িতে ফুচকা বানানো খুবই সহজ এবং বিশেষ সময়ও লাগে না। গোল গাপ্পা বা ফুচকা তৈরির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ভালো করে বিষয়টা মাখা এবং মুচমুচে করা। খুব মুচমুচেও হবে না আবার খুব নরমও হবে না। অতএব, ফুচকা মাখার সময়ে সঠিক মাপ মাথায় রাখুন। এবং ভেতরে পুর হিসেবে বা মশলার জন্য উপযুক্ত পরিমাণে উপাদান ব্যবহার করুন।

আপনার কাজ আরও সহজ করতে, ফুড ইউটিউবার অপ্লা মোদি (food YouTuber Apla Modi ) তাঁর চ্যানেলে ‘সামথিং কুকিং উইথ অল্পা' (Something's Cooking With Alpa) এই সুস্বাদু খাবারের একটি রেসিপি শেয়ার করেছেন।

Listen to the latest songs, only on JioSaavn.com

বিয়ার খেলে বন্ধুদের আড্ডায় বা বৃহত্তর জগতে সামাজিক হবেন বেশি, বলছে গবেষণা


কীভাবে বাড়িতে ফুচকা বানাবেন দেখে নিন:



Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement