ওজন কমানোর ভিলেন আলু? গবেষণা কিন্তু বলছে অন্য কথা

আপনি যদি সাধারণত স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করেন এবং জাঙ্ক ফুড খাওয়া থেকে দূরে থাকেন, তাহলে আলু খেলে ওজন বৃদ্ধি হতে পারে না।

   |  Updated: November 15, 2018 16:12 IST

Reddit
Potatoes are not villain For Weight Loss, These Facts May Surp
Highlights
  • আলু ওজন বাড়ায় বলেই ধারণা সকলে
  • বিভিন্ন গবেষণায় জানা গিয়েছে আলু ওজন বাড়াতে সহায়ক
  • কিন্তু সুস্থ ডায়েট চার্ট থাকলে আলু ওজন বাড়াবে না মোটেও

মানুষের সবচেয়ে পছন্দের সবজির মধ্যে আলু হল সেরার সেরা। ফ্রেঞ্চ ফ্রাই থেকে সুস্বাদু পকোড়া, আলু টিকিয়া এবং আরও নানা রকম মুখরোচক খাবাবের মূলে রয়েছে এই আলুই। তবে ওজন নিয়ে যারা চিন্তিত তাঁরা এই স্বাদ থেকে নিজেদের বঞ্চিত রাখতে বাধ্য হন নানা কারণে। ওজন কমাতে যারা কার্বোহাইড্রেট কম আছে এমন খাবার খান তাঁদের পক্ষে এই আলুর বিচিত্র স্বাদ উপভোগ করা খুবই কঠিন। আলু রক্তর চিনির মাত্রা বৃদ্ধি বা ডায়াবেটিস এবং হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপের মতো স্বাস্থ্য সমস্যার জন্যও দায়ী। আপনার যদি এই রোগ থেকে থাকে তবে আপনার পুষ্টিবিদ বা ডাক্তার আপনাকে আলু খাওয়া থেকে দূরে থাকতে পরামর্শ দেবেন। তবে এর অন্য দিকটিও জানা প্রয়োজন।

আলু কিন্তু শরীরের পক্ষে ভিলেন নয় একেবারেই। বিভিন্ন সময়ে বিভিন্ন গবেষণা আমাদের কাছে আলু সংক্রান্ত নানা তথ্য তুলে ধরেছে। বেশ কিছু গবেষণা ওজন বৃদ্ধি, স্থূলতা এবং রক্ত ​​শর্করার মাত্রা বৃদ্ধির সঙ্গে আলুর যোগসূত্রতা স্থাপন করেছে। কিন্তু উল্টোদিকে এমন কিছু গবেষণাও আছে যা আলুর স্বাস্থ্যকর দিক নিয়ে ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গিসহ আলোচনা করেছে। ২০১৪ সালের আমেরিকান কলেজ অফ নিউট্রিশনের জার্নালে প্রকাশিত এক গবেষণায় দুই ধরণের মানুষকে বিশ্লেষণ করে দুই ধরণের মানুষেরই ওজন হ্রাসের নিদর্শনগুলি পর্যবেক্ষণ করেছে। দুই গ্রুপকেই লো ক্যালোরি-খাদ্য অনুসরণ করতে বলা হয়; এক গ্রুপকে আলু খাওয়া অব্যহত রাখতে বলা হয়, অন্য গ্রুপকে আলু খেতে নিশেধ করা হয়। গবেষকরা দেখেন যে এই ওজন কমানোতে আলুর কোনোও প্রভাব নেই।

boiled potatoesআলু কি ওজন কমানোর জন্য খারাপ? ২০১৪ সালের এই গবেষণা অন্য কথা বলে
 

আলু কি ওজন বাড়ায়?

Listen to the latest songs, only on JioSaavn.com

আপনি যদি সাধারণত স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করেন এবং জাঙ্ক ফুড খাওয়া থেকে দূরে থাকেন, তাহলে আলু খেলে ওজন বৃদ্ধি হতে পারে না। আসলে, আলু - সাদা এবং মিষ্টি আলু দুই'ই- ওজন হ্রাসে আপনাকে সাহায্য করতে পারে কারণ এতে প্রচুর পুষ্টিপদার্থ রয়েছে। আলু ভিটামিন সি সমৃদ্ধ, যা অনাক্রম্যতা বৃদ্ধি করার জন্য অপরিহার্য। তাছাড়া, আলু সুস্থ কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবারের দুর্দান্ত উত্স। ব্রিটিশ যুক্তরাজ্যের কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, সাদা আলুর 100 গ্রাম অংশে 77 ক্যালোরি, 2 গ্রাম প্রোটিন এবং 2 গ্রাম ফাইবার রয়েছে। আলুতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে, যা পেশী তৈরির জন্য এবং রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য অপরিহার্য। এতে চর্বির পরিমাণ খুব কম এবং পেটও ভর্তি রাখে।

তাই চূড়ান্ত রায় হিসেবে বলা যায়- আলু ওজন বাড়াতে পারে না বা ওজন কমাতে বাঁধা দিতে পারে না যদি আপনি লো ক্যালোরি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে অভ্যস্ত হন। এছাড়া আলু উপযুক্ত এবং সুস্থ পদ্ধতিতে রান্না করা জরুরি, যাতে আলুতে অতিরিক্ত ক্যালোরি এবং অস্বাস্থ্যকর ফ্যাট যোগ না হয়। অলিভ তেলের মতো স্বাস্থ্যকর ফ্যাট দিয়ে আলু সেদ্ধ বা বেক করে নিতে পারেন।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement