একই রান্নার তেল একাধিকবার ব্যবহার? ১ মার্চ থেকে আপনার জন্য কড়া হচ্ছে FSSAI আইন

দ্য ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) এই বিষয়ে সপ্রতি একটি পদক্ষেপ করেছেন।

एनडीटीवी फूड  |  Updated: February 17, 2019 15:16 IST

Reddit
Re-Use Of Cooking Oil By Restaurants FSSAI To Take Action Against Hotels fom 1st March
Highlights
  • FSSAI সমস্ত রেস্তোরাঁকে ব্যবহৃত তেল ফেলে দিতে নির্দেশ দিয়েছে
  • একই তেল সর্বোচ্চ ৩ বার ব্যবহার করা যাবে
  • ২০১৯ সালের ১ মার্চ থেকে লাগু হবে নিয়ম

একই রান্নার তেল বারবার ব্যবহার করা নিয়ে মানুষকে হামেশাই সতর্ক করে থাকেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আসলে অনেকবার একই তেলে রান্না করতে করতে বিষাক্ত হয়ে যায় সেই তেল, সেই তেলে রান্না করা খাবার খেলে আপনার শরীরে তার কী প্রভাব পড়তে পারে তা নিশ্চয়ই আর অজানা নয়। তবে বাড়িতে আমরা সহজেই রান্নার তেল পরিবর্তন করতে পারি এবং পুরানো তেল ফেলে নতুন তেলে রান্না করতে পারি, কিন্তু বাইরের হোটেলে সেই একই স্বাস্থ্য সচেতনতা মেনে রান্না আদৌ হচ্ছে কিনা তা জানবেন কীভাবে? আসলে সেটা জানতে পারার উপায়ই নেই। দ্য ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) এই বিষয়ে সপ্রতি একটি পদক্ষেপ করেছেন। তাঁরা রেস্তোরাঁ এবং ফুড বিজনেস অপারেটরদের (FBO) নির্দেশ দিয়েছে যে রান্না করার জন্য একটি তেল সর্বোচ্চ তিনবার পর্যন্ত ব্যবহার করা যেতে পারে। তারপরে সেই তেল ফেলে দিতে হবে। এই নিয়মটি সেই সব হোটেল ও রেস্তোরাঁর জন্য প্রযোজ্য যারা ভাজার জন্য প্রতিদিন ৫০ লিটারের বেশি তেল ব্যবহার করে। 

পাতে থাক দক্ষিণ ভারতীয় পদ, ওজন কমবে দ্রুত

এফএসএসএআই (FSSAI) সূত্রে জানানো হয়েছে, এই রেস্তোরাঁদের নির্দিষ্ট তারিখে ব্যবহৃত তেলের পরিমাণের রেকর্ড রাখতে হবে এবং সরকারি সংস্থা কর্তৃক অনুমোদিত সংস্থাগুলির কাছে ব্যবহৃত তেল জমা দিতে হবে। ১ মার্চ, ২০১৯ থেকে কার্যকর হবে এই নিয়ম এবং এফএসএসএআই এই নিয়মগুলি কার্যকর করার জন্য সকল ভারতীয় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের খাদ্য নিরাপত্তা কমিশনারকে নির্দেশ দিয়েছে। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অ্যাক্ট ২০০৬ এর ধারা ১৬ (৫) অনুসারে, রান্নার তেল ব্যবহার এবং পুনরায় ব্যবহারের জন্য এই নিয়মটি কার্যকর করা হয়েছে। FSSAI বিজ্ঞপ্তিতে অপরিশোধিত তেলে নতুন তেল মেশানোর বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ করার কথা জানানো হয়েছে।

Listen to the latest songs, only on JioSaavn.com

শীতে ত্বক শুষ্ক রুক্ষ? ওষুধ রয়েছে রান্নাঘরেই

নির্দেশিকায় সরকারি সংস্থা জানিয়েছে, “একই তেলে বারবার ভাজা হতে থাকলে ভোজ্য তেলের ফিজিওকেমিক্যাল, পুষ্টিজাতীয় ও সংবেদনশীল পদার্থে পরিবর্তন ঘটে। ভাজার সময় তেলের মধ্যে এমন কিছু যৌগ গঠিত হয় যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।" ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অ্যাক্টের প্রথম সংশোধনী ২০১৭ অনুযায়ী ভোজ্য তেলের ওই যোগ্য ২৫% এর বেশি হয়ে গেলে তেল ব্যবহারের অনুপযুক্ত হয়ে ওঠে। আমাদের সবার মাথায় রাখা উচিৎ যে পরিবারের স্বাস্থ্যের উপর তেলের ক্ষতিকর প্রভাব প্রতিরোধ করার জন্য বাড়িতেও ভাজার সময় একই তেল দু'বারের বেশি ব্যবহার করবেন না।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement