মোগলাই শাহী দানেদার কোর্মা এবার আপনার হেঁশেলেও

প্রত্যেক খাবারের একটি করে ইতিহাস আছে। অনেকেই বলেন, কোর্মা নাকি এসেছে মুঘলদের হাত ধরে। কথাটা কিন্তু খুব ঠিক তা নয়।

Upali Mukherjee  |  Updated: July 15, 2019 11:48 IST

Reddit
Recepie Of Mutton Korma By Bengali Film Director Aniket Chatterjee

দমদার দানেদার শাহী কোর্মা

প্রত্যেক খাবারের একটি করে ইতিহাস আছে। অনেকেই বলেন, মাটন কোর্মা ( Mutton Korma) নাকি এসেছে মুঘলদের হাত ধরে। কথাটা কিন্তু খুব ঠিক তা নয়। তবে এসেছে ওই মধ্য এশিয়া থেকেই। কখন, কোন বাবুর্চি দুরছাই বলে সে দেশের পাততাড়ি তুলে এদেশে ঢুকে এসেছিলেন হয়ত। তাঁর সঙ্গে সঙ্গে কোর্মাও হয়ে গেছে এদেশি। তবে এটা ঠিক, এই রান্নার হাত ধরেই এদেশে স্লো কুকিং এর শুরুয়াত। সেই জন্যেই একই সঙ্গে কোর্মা রান্না যেমন সোজা তেমনি খুব কঠিন। ধৈর্য হারালেই রান্না রসাতলে। রেসিপির (Recepie) সঙ্গে কোর্মার ইতিহাসে পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় (Aniket Chatterjee)

rnf77ut



কী কী লাগবে: পেঁয়াজ বেরেস্তা, মানে ঝিরি ঝিরি করে কাটা পেঁয়াজ ভাজা। খাসির রেওয়াজি মাংস ১ কিলো, টক দই ২০০ গ্রাম, ধনে ৩ বড় চামচ, জিরে ১ বড় চামচ, কাশ্মিরী লঙ্কাগুঁড়ো ২ বড় চামচ, ঝাল লঙ্কাগুঁড়ো ১ বড় চামচ, চিনি ১ চামচ, শা-জিরে-কাবাব চিনি-লবঙ্গ-ছোট এলাচ-বড় এলাচ-দারচিনি জয়িত্রি-জায়ফল নিয়ে মিক্সিতে গুঁড়ো করে যে গরমমশলা হবে সেটি বড় দেড় চামচ, আদা-রসুন বাটা দেড় চামচ করে, কেওড়ার জল বড় ১ চামচ।

ছুটির দিন জমিয়ে দিন ফিউশন ইলিশে

কীভাবে রাঁধবেন: ভালো করে ধুয়ে, জল ঝরিয়ে, সমস্ত মশলা মাখিয়ে মাংস ম্যারিনেট করুন ঘণ্টা তিনেক। বেরেস্তা দেবেন না। এবারে ঢাকা দেওয়া যায় এমন পাত্রে ৭ বড় চামচ ঘি দিয়ে গরম করুন। তাতে তেজপাতা, ৮ টা ছোট এলাচ থেঁতো করে ফোড়ন দিন। দারচিনি দিন একটা বড় টুকরো। সুগন্ধ বের হলে মশলা মাখা মাংস ঢেলে দিন। প্রথম পাঁচ মিনিট বেশি আঁচে রেখে নাড়িয়ে ঢাকনা দিয়ে দিন। তারপর আঁচ একদম ঢিমে করে রান্না করুন। মাঝে মধ্যে একটু নাড়িয়ে দেবেন। আধঘণ্টা এভাবে রান্নার পর জল টেনে গেলে এককাপ গরম জল দেবেন। এবার দেখুন তেল বের হচ্ছে। এই সময়ে পেঁয়াজ বেরেস্তা হাতে গুঁড়ো করে ঢেলে দিন। ১০ মিনিট পর এক চামচ কেওড়ার জল দিয়ে আঁচ নিভিয়ে রেখে দিন। আধঘন্টা পর আপনার শাহী দানেদার কোর্মা তৈয়ার হ্যায়।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement