Watch Video: আয়েশ করে 'মাথা' খান ....গরম ভাতে মাছের মুড়োর ডাল দিয়ে

'মৎস্য মারিব খাইব সুখে'র দিন চলে গেলেও বাঙালি কিন্তু মাছের গন্ধে আজও ভাতের গ্রাস তোলে।

  |  Updated: November 30, 2019 15:45 IST

Reddit
Recipe Video Inside: Do You Like To Make Bengali-Style Fish Moong Dal At Home?

সরু চালের ধোঁয়া ওঠা ভাত আর মাছের মাথা দিয়ে মুগের ডাল...

Highlights
  • সবাই জানেন মাছে-ভাতে বাঙালি
  • মাছের মাথা দিয়ে মুগ ডাল হলে একথালা ভাত সাবাড়
  • বাঙালিরা এই পদকে বলে মাছের মাথা দিয়ে ডাল

বাঙালি সর্বভুক ( Bengali food)। ঝাল-নোনতা-টক-মিষ্টি সব স্বাদই সাদরে বরণ করে নেয়। শুধু পদ স্বাদু হওয়া চাই। এহেন খাদ্যরসিকের সবথেকে প্রিয় খাদ্য মাছ। 'মৎস্য মারিব খাইব সুখে'র দিন চলে গেলেও বাঙালি কিন্তু মাছের গন্ধে আজও ভাতের গ্রাস তোলে। আর শুধু ঝালে-ঝোলে-কালিয়া-অম্বলে নয়, ডালেও  সাঁতার কাটে মাছের টুকরো। মাছের স্বাদে সেই ডালের স্বাদ হয়ে ওঠে রাজকীয়। মাছের মাথা দিয়ে মুগ ডাল (Fish Moong Dal) তাই বাঙালির হট ফেভারিট।



রাজসিক স্বাদের জন্যই এই ডাল বিয়ে বাড়ি, অন্নপ্রাশন হয়ে জন্মদিন থেকে সাধভক্ষণ---সব অনুষ্ঠানে খাবারের মেনুর গ্ল্যামার বাড়ায়। সপ্তাহান্তে মাছ দিয়ে মুখ বদলাতে চাইলে জনপ্রিয় ইউ টিউবার শেফ অনন্যা বন্দ্যোপাধ্যায়ের থেকে শিখে নিন এই বিশেষ পদ। 

Newsbeep



উপকরণও আহামরি কিছু নয়। রুই মাছের মাথা বা মুড়ো, মুগের ডাল, পেঁয়াজ কুচি, রসুন-আদাবাটা, গোটা গরমমশলা, তেজপাতা, হলুদ-লঙ্কাগুঁড়ো, নুন-মিষ্টি স্বাদমতো। শুকনো খোলায় মুগের ডাল ভেজে সেদ্ধ করে নিন। কড়াইয়ে সর্ষের তেলে তেজপাতা, পেঁয়াজকুচি, গরমশলা ফোড়ন দিন। হালকা ভাজা ভাজা হলে বাকি মশলা দিয়ে ভালো করে কষিয়ে নেবেন। সবার আগে নুন-হলুদ মাখিয়ে মাছের মুড়ো ভালো করে ভেজে তুলে রাখবেন। এবার তার মধ্যে মাছের মাথা ভেঙে নিয়ে মিশিয়ে দিন। কষতে থাকুন। তেল ছেড়ে এলে সেদ্ধ ডাল আর জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। নুন-মিষ্টি দিয়ে ঢিমে আঁচে মিনিট দশেক রান্না করুন। ঘন হয়ে এলে নামিয়ে সরু চালের গরম ভাত বা ফুলকো রুটির সঙ্গে পরিবেশন করুন।

দেখুন ভিডিও রেসিপি - 

Watch Video: রসে ঠাসা, মুচমুচে, খেতে খাসা জিলিপি বাড়িতেই হোক?

Listen to the latest songs, only on JioSaavn.com





Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement