রেড ওয়াইন না হোয়াইট! উপকারী কোন মদিরা?

কোনটি তাহলে খাবেন? কতটা খালে নিরাপদে থাকবেন? রইল বিস্তারিত বিশ্লেষণ

Edited by: Upali Mukherjee  |  Updated: October 17, 2019 19:50 IST

Reddit
Red Wine Or White Wine: Which Is Better For Your Health?

কোন ধরনের ওয়াইন স্বাস্থ্যের পক্ষে ভালো?

পঞ্চ ম-কারের একটি সুরা বা মদ। রেড বা হোয়াইট যে নামেই ডাকুন, ওয়াইন উপকার এবং অপকার দুটোই করে। রেড ওয়াইন (Red Wine) হাড় মজবুত করে। হোয়াইট ওয়াইন (White Wine) হৃদয় ভালো রাখে। কোনটি তাহলে খাবেন? কতটা খালে নিরাপদে থাকবেন? রইল বিস্তারিত বিশ্লেষণ--- 

 কীভাবে  তৈরি হয়

দুটোই তৈরি হয় আঙুরের রস থেকে। রেড ওয়াইন তৈরি হয় লাল-কালো আঙুল থেকে। হোয়াইট ওয়াইন সাদা আঙুর থেকে। পার্থক্য, রেড ওয়াইনের ক্ষেত্রে আঙুরের রস ওক কাঠের তৈরি ব্যারেলে দপই সপ্তাহ মজিয়ে তারপর তৈরি হয়। হোয়াইট ওয়াইনের ক্ষেত্রে সাদা আঙুরের বীজ আর ছাল স্টেনলেস স্টিল পাত্রে রেখে মজিয়ে সুরা তৈরি হয়।



Low-Calorie Diet: ছিপছিপে তন্বী, সৌজন্যে নিম্বুপানি

red wine



রেড ওয়াইন লাল-কালো আঙুর থেকে বানানো হয়
 

লাল বনাম সাদা

দুটোই মাপমতো খেতে পারলে শরীরের পক্ষে উপকারী। দুটোর মধ্যেই বিশেষ কিছু গুণ রয়েছে। যা শরীরকে ভালো রাখতে সাহায্য করে। জেনে নিন সেই গুণাগুণ।

  • হৃদয় ভালো রাখতে যথেষ্ট সাহায্য করে হোটাইট ওয়াইন। রেড ওয়াইনের মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট খারাপ কোলেস্টেরল কমায়। ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়। রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে।

জয়ী: রেড ওয়াইন

  • রেড ওয়াইনে পলিফেনলের মাত্রা বেশি। এটি বার্ধক্য রোধে সাহায্য করে। রোজ পরিমিত রেড ওয়াইন খেলে শরীর বিষমুক্ত হয়। আপনি তাজা থাকেন। 

জয়ী: রেড ওয়াইন

  • রেড ওয়াইনে ক্যালোরির মাত্রা ১২৫-১৩০। হোয়াইট ওয়াইনে ১২১। কোনটি বাছবেন নিজেই বুঝে নিন। 

জয়ী: হোয়াইট ওয়াইন



Lakshmi Puja 2019: দেবী আরাধনায় উৎসর্গ করুন এই ভোগ



wine

একগ্লাস হোয়াইট ওয়ইন মানে ১২১ ক্যালোরি

  • রেড ওয়াইনে আছে উচ্চ মাত্রার সিলিকন। যা হোটাইট ওয়াইনে কম থাকে। আর এই উপাদান হাড় মজবুত রাখে। অস্টিওপোরেসিস বা হাড়ের ক্ষয় রোধ করে। 

জয়ী: রেড ওয়াইন

বিশেষজ্ঞ বলছেন:

Commentsহোয়াইট ওয়াইনের থেকে রেড ওয়াইন অনেক বেশি স্বাস্থ্যসম্মত। তবে মাথায় রাখবেন, অতিরিক্ত কোনোটাই ভালো নয়। মদ্যপান একটি নির্দিষ্ট মাপের পর শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। তাই যেটাই খাবেন অবশ্যই ডাক্তারবাবুর পরামর্শ মেনে। 



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement